ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শালবন বিহারে ‘বই পোকা’র বনভোজন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

‘পড়িলে বই আলোকিত হই, না পড়িলে বই অন্ধকারে রই’ -বই মানুষকে আলোকিত করে, জ্ঞানী ও পন্ডিত করে তোলে আবার এই বই-ই মানুষকে সভ্য, সামাজিক ও মানবিক করে তোলে। বর্তমান যুব সমাজ বই থেকে বিচ্ছিন্ন হওয়ায় বিভিন্ন অপকর্মে লিপ্ত হচ্ছে। প্রতিনিয়ত খারাপের দিকে ধাবিত হচ্ছে। নষ্ট ও কুচক্রী মানের মানস গঠন হচ্ছে তাদের। তাই সমাজে ভালো মনের মানুষ তৈরিতে বই পড়ার বিকল্প নেই। আর এই বই পড়া নিয়েই যত আয়োজন “কুমিল্লার বইপোকা” গ্রুপের ।

বছর খানেক পূর্বে প্রতিষ্ঠিত “কুমিল্লার বইপোকা” বই পড়ানো, বইপাঠ প্রতিযোগিতা, বুক রিভিউ প্রতিযোগিতা, বই সংগ্রহ ও বই বিতরণ কর্মসূচি ইত্যাদি নব নব আয়োজন করে চলেছে। তারই ধারাবাহিকতায়  ১৭ জানুয়ারি (শুক্রবার) কুমিল্লার শালবন বিহারে এক মনোমুগ্ধকর বনভোজনের আয়োজন করে।

এ বনভোজনে ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে বইপোকার সদস্যরা অংশগ্রহণ করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক ও বিশিষ্ট কথাসাহিত্যিক সাঈদ আজাদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবৃত্তিকার ও নজরুল গবেষক নির্ঝর আহমেদ প্লাবন, দৈনিক আজকের কুমিল্লার সম্পাদক সাংবাদিক ইমতিয়াজ আহমদ জিতু, কথাসাহিত্যিক ও চিকিৎসক নিসর্গ মেরাজ চৌধুরী, প্রাবন্ধিক, গবেষক ও কাঠপেন্সিল সম্পাদক সীমান্ত আকরাম প্রমুখ।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন মম সায়মা, সাদাত হুসাইন, আবদুল্লাহ আল মামুন, খায়রুল রাশার বাঁধন, কামাল হোসাইন ও ওমর সানী।

গান পরিবেশন করেন- ইলিয়াস আহমদ, সাইমুম আদিল খান, হান্নান রাহিম, শাহাব উদ্দিন ও আবদুল্লাহ মানসুর। কৌতুক পরিবেশন করে- কবিয়াল বাঙালি, জাকির হোসাইন, মহিউদ্দিন ও হাসান আহমেদ।

এডমিন প্যানেল সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ইমাম হাসান, মাসুদ খাঁন, তুহিন মাজহার, মারুফ আহমেদ শহিদুল রহমান উজ্জ্বল, তারেক উল হাসান, সাইদুল কাজল, ওয়ারসি আহমেদ নব এবং ওয়ামিহা রাসিন প্রমুখ। অনুষ্ঠানে সর্বাধিক বই পাঠক, গত বছরের সেরা পারফরম্যান্স, সেরা লেখকসহ বিভিন্ন পর্যায়ে পুরষ্কার প্রদান করা হয়।

উল্লেখ্য যে, শালবন বিহার, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও সামাজিক বনায়নে ‘বই পোকা’র সদস্যরা বনভোজন করেন।