ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শিশুর ডায়াবেটিস প্রতিরোধে যা করবেন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২০  

ডায়াবেটিস বর্তমানে অন্যান্য সাধারণ রোগের মতোই হয়ে গেছে। বয়সের কোনো ভেদাভেদ নেই। সব বয়সের মানুষ এমনকি শিশুদের মধ্যেও দেখা দিচ্ছে এই রোগ। সমীক্ষা বলছে, প্রতি ১১ জন প্রাপ্ত বয়স্ক মানুষের মধ্যে একজন ডায়াবেটিসে আক্রান্ত।

শুধু তাই নয়, সাম্প্রতিক সময়ের এক সমীক্ষায় দেখা গেছে যে শিশুদের মধ্যেও টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা বাড়ছে। ওজন বৃদ্ধি, নিষ্ক্রিয়তা, পারিবারিক ইতিহাস এবং গর্ভকালীনসহ নানা কারণে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে শিশুরা।

ডায়াবেটিস একটি দীর্ঘস্থায়ী পরিস্থিতি যা আপনার দেহে সুগারের প্রভাবকে তরাণ্বিত করে। এর ফলে শরীরে দীর্ঘমেয়াদে মারাত্মক পরিণতি ধারণ করে। এমন জীবন আপনার সন্তানের হোক তা নিশ্চয়ই চান না? তাহলে আগেই সাবধান হয়ে যান। জেনে নিন সন্তানকে ডায়াবেটি প্রতিরোধে কী কী করবেন। এক্ষেত্রে খাবারদাবার থেকে শুরু করে জীবনযাপনে আনতে হবে শৃঙ্খলা। 

> গত এক দশকে শিশুদের খেলার মাঠ রূপ বদলে হয়েছে এপার্টমেন্টে। শারীরিক অনুশীলন বদলে গিয়েছে ভিডিও গেমস ও টিভি দেখায়। বেশিরভাগ সময় শিশুরা ঘরের মধ্যেই বন্দী থাকে। খাওয়ার অভ্যাসেও উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। তাই সন্তানের খাদ্য অভ্যাস বদলান। শরীরচর্চা ও খেলাধুলার মধ্যে রাখুন সন্তানকে।  

> ভবিষ্যতে স্বাস্থ্যের কথা ভেবে তৈরি করুন আপনার বাচ্চার খাবারের তালিকা। আপনি যদি একটি স্বাস্থ্যকর পরিবেশ তৈরি করেন, তা সুস্থ জীবনযাপন করতে সহায়তা করবে। 

>  সফট ড্রিঙ্কস এবং আরও অন্যান্য প্যাকেটজাতীয় খাদ্য স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। এই ধরনের খাবার কেবল ওজন বাড়ানোর কারণেই নয়, এটি স্বাস্থ্যের মারাত্মক ক্ষতিও করে। এগুলো খুব অল্প বয়সেই যতটা সম্ভব এড়ানো উচিত।

> চিনি খাওয়ার অভ্যাস কম করে দেওয়া উচিত। আপনি এক চা চামচ গুড় বা মধু ব্যবহার করতে পারেন।

> শরীরচর্চা করতে হবে রোজ। ভিটামিন-ডি এর প্রভাব বাড়াতে হবে শরীরে। আপনার সন্তানের গায়ে লাগতে দিন সকালের রোদ।

> শাক সবজি খাওয়ার অভ্যাস বাড়িয়ে দিন। প্রয়োজনীয় ভিটামিন এ, সি এবং কে এর তারতম্য সঠিক রাখুন আপনার সন্তানের শরীরে।