ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শীত আরেকটু বাড়বে কুমিল্লায়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২১  

দিনের বেলায় কুয়াশার চাদরে ঢাকা সূর্যের তাপ প্রকৃতিতে না পৌঁছায় শীত বেশি অনুভূত হচ্ছে কুমিল্লায়। মৃদু শৈত্যপ্রবাহের কাছাকাছি তাপমাত্রা বিরাজ করছে জেলায়। গতকাল সোমবার কুমিল্লায় সর্বনিম্ন তাপমাত্রা ১০.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে আবহাওয়া অফিস জানায়, আগামী তিনদিন মৃদু শৈত্যপ্রবাহের সাথে আকাশও মেঘলা থাকবে। সেইসাথে ৭২ ঘন্টার মধ্যে গুড়িগুড়ি বা হালকা (৪-১০ মি. মি) বৃষ্টিও হতে পারে জেলায়। এমনকি, মৃদু শৈত্যপ্রবাহ থেকে তাপমাত্রা আরো কমে মাঝারি শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে বলেও জানায় আবহাওয়া বিভাগ।

কুমিল্লা আবহাওয়া অফিসের কর্মকর্তা ইসমাইল ভূঁইয়া এসব তথ্য নিশ্চিত করে বলেন, এ জেলায় এখন মৃদু শৈত্যপ্রবাহের কাছাকাছি তাপমাত্রা বিরাজ করছে। ৮-১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে রেকর্ড করা হয়।

কুমিল্লা আবহাওয়া অফিস সূত্রে আরও জানা যায়, শীতের এই মৌসুমে কুমিল্লায় তাপমাত্রা সর্বনি¤œ ৯.৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। গত কয়েকদিন ৯.৩ থেকে ১০.১৬ ডিগ্রি সেলসিয়াসে ওঠা নামা করলেও সর্বশেষ গতকাল সকালে তাপমাত্রা ছিল ১০.৮ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা আরও কমে মাঝারি শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে। জানুয়ারি মাসে কুমিল্লায় সবচেয়ে বেশি শীত পড়ে। আশঙ্কা করা হচ্ছে, জানুয়ারীতে তাপমাত্রা আরও কমতে পারে। এই ঋতুতে দিনের তুলনায় রাত বড় হয়। শৈত্যপ্রবাহ বা কুয়াশার কারণে সূর্যের কিরণ বাধাগ্রস্ত হয়, যার কারণে বিকেল থেকেই শীত অনুভব হতে শুরু করে। সন্ধ্যার পর থেকে বাড়তে থাকে শীতের তীব্রতা। আবার কুয়াশা ভেদ করে দিনের বেলায় সূর্যের কির দেখা দিলে স্বাভাবিকভাবে তাপমাত্রা বেড়ে ২৫-২৬ ডিগ্রিতে ওঠানামা করে।

কুমিল্লা আবহাওয়া অফিসের কর্মকর্তা ইসমাইল ভূঁইয়া আরও বলেন, আগামী তিন দিনের মধ্যে আকাশ মেঘলাসহ গুড়িগুড়ি বা হালকা বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা রয়েছে। বর্তমানে কুমল্লায় সন্ধ্যার পর থেকে জুড়ে বসতে থাকে শীত। রাত যত বাড়তে থাকে, তাপমাত্রাও তত কমতে থাকে। বাড়তে থাকে শীতের তীব্রতা।