ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শুধু ফুসফুস নয় হার্টে গিয়েও থাবা বসাচ্ছে করোনা!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ মার্চ ২০২০  

করোনাভাইরাস ফুসফুসের ক্ষতি করে, এ তথ্য সবারই জানা! তবে জানেন কি? ঘাতক এই ভাইরাসটি শুধু ফুসফুস নয় আপনার হার্টে গিয়েও থাবা বসাতে পারে!

নিউ ইয়র্কের ব্রুকলিনের একটি হাসপাতালে ৬৪ বছর বয়সী এক রোগী গুরুতর হার্ট অ্যাটাক নিয়ে হাজির হন। বুকে ব্যথায় তার প্রায় মরণদশা। ততক্ষণাৎ তার ইলোক্ট্রকার্ডিওগ্রাম করা হয়। অতঃপর দেখা যায় রোগীর হার্টের পেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। উচ্চ রক্তচাপের সঙ্গে ট্রোপোনিন নামক একটি প্রোটিনের উপস্থিতি টের পায় চিকিৎসকরা, যা হৃদযন্ত্রের পেশিগুলো সঙ্কুচিত করে দেয়। 

চিকিৎসকরা ভেবেছিল রোগীর ধমনীগুলো বন্ধ হয়ে গেছে। তবে তারা ভালো করে পরীক্ষা করার পর দেখতে পেল রোগীর হার্ট অ্যাটাক হয়নি। ঘাতক করোনভাইরাস গিয়ে হাজির হয়েছে রোগীর হার্টে। ব্রুকলিন হাসপাতালের ওই রোগী হাসপাতালে ১২ দিন থাকার পর সম্প্রতি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। 

শুধু ব্রুকলিনেই নয় বরং মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশেও করোনার জেরে হৃদরোগে আক্রান্ত হওয়া রোগীর সন্ধান মিলেছে। করোনার এই লক্ষণটি বেশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে হার্ট অ্যাটাক হলেও তা করোনার কারণে হতে পারে বলে মন্তব্য করেছেন অনেক স্বাস্থ্যবিদরা। 

আমেরিকান কলেজ অব কার্ডিওলজির চিফ সায়েন্স ও কোয়ালিটি অফিসার ড. জন রুমসফেল্ড বলেন, আমরা বরাবরই ভেবে আসছিলাম ঘাতক করোনা বোধ হয় শুধু ফুসফুসেই ছড়িয়ে পড়ে এখন দেখছি তা হার্টে গিয়েও পৌঁছেছে। সম্প্রতি চীনের উহান শহরে করোনাভাইরাস রোগীদের মধ্যে হার্টের সমস্যা সম্পর্কিত একটি প্রতিবেদন ‘জ্যামা ’কার্ডিওলজিতে প্রকাশিত হয়েছে। 

উহান বিশ্ববিদ্যালয়ের ঝোংনান হাসপাতালের ডা. ঝিবিং ল-এর নেতৃত্বে এই গবেষণায় দেখা গেছে, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ২০ শতাংশ রোগীর মধ্যে এর উপসর্গ হিসেবে হৃদরোগের সমস্যা দেখা গেছে। অন্যদিকে যারা হার্টের সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রে করোনায় আক্রান্ত হলে মৃত্যু ঝুঁকি অন্তত চার গুণ বেড়ে যায়!

ইতালির চিকিৎসকদের প্রকাশিত এক প্রতিবেদনে উঠে এসেছে, সেখানে একজন সুস্থ ৫৩ বছর বয়সী নারী মায়োকার্ডাইটিসে আক্রান্ত ছিলেন। তার শরীরেও করোনা পাওয়া যায়। ব্রুকলিনের ওই রোগীরও কিন্তু মায়োকার্ডাইটিস ছিল। এটি মূলত হার্টের একটি প্রদাহ। এর কারণেই যে কোনো ভাইরাস বা ব্যাকটেরিয়া দ্বারা রোগী সহজেই সংক্রমিত হতে পারে।