ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

শুরু হয়েছে প্রশাসনে শেখ হাসিনার শুদ্ধি অভিযান

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ মে ২০২০  

করোনা পরিস্থিতি মোকাবেলা করতে গিয়ে চাপের মুখে রয়েছে আওয়ামী লীগ সরকার। কিন্তু শেখ হাসিনার নেতৃত্ব, বি’চক্ষণতা এবং দূ’রদৃ’ষ্টিতায় আস্থা রয়েছে জনগণের। আর এরকম প’রিস্থিতিতে শেখ হাসিনা ঈদের পর কি করেন সে অপেক্ষায় রয়েছিল জনগণ এবং রাজনৈতিক বোদ্ধারা।

কিন্তু ঈ’দের আগে থেকেই শেখ হাসিনা শু’দ্ধি অ’ভিযান শুরু করেছেন। অযোগ্য, ব্যর্থ এবং যারা দায়িত্ব পালন করতে পারছেন না তাঁ’দেরকে আস্তে আস্তে সরিয়ে দেওয়ার উদ্যোগ নিচ্ছেন। তবে এটা খুব জানান দিয়ে নয়, রুটিন পরিবর্তন হিসেবে এই পরিবর্তনগুলো করা হচ্ছে।

একাধিক দায়িত্বশীল সূত্র বলছে যে, ইতিমধ্যে বেশকিছু প’রিবর্তন হয়েছে, সামনের দিকে আরো প’রিবর্তন আসছে। শেখ হাসিনার এই শু’দ্ধি অ’ভিযানকে তিনটি পর্বে ভাগ করা যায়।

১. স্বাস্থ্য মন্ত্রণালয়ে পরিবর্তন : করোনা মোকাবেলায় সবথেকে বেশি দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয়ের। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় দায়িত্ব পালনে অযোগ্যতার পরিচয় দিচ্ছিল, মন্ত্রণালয়ে সমন্বয়হীনতা ছিল প্র’কট এবং অনেকে দায়িত্ব যথাযথভাবে পা’লন করছিল না বলেও অভিযোগ উঠেছিল। আর এই অবস্থায় একই সাথে উঠেছিল দূ’র্নীতি’র অভিযোগ। স্বয়ং প্রধানমন্ত্রী অভিযোগ করেছিল যে, এন-৯৫ মাস্ক যে’গুলো দেয়া হয়েছিল, সেগুলো য’থাযথভাবে দে’ওয়া হয়নি।

ভিডিও কনফারেন্সে এটাও বলেছিলেন যে, যারা সাপ্লাইয়ের মা’লগুলো দিচ্ছে তা যথাযথ কি’না যাচাইবাছাই করে দে’খতে হবে। আর এ’রপরেই সিএমএইচডি’র পরিচালক প্রধানমন্ত্রীর বক্তব্যকে একরকম চ্যালেঞ্জ করেই আত্মপক্ষ স’মর্থন করতে থাকে। ঈদের আ’গেই সিএমএইচডি’র পরিচালককে ব’দলি করে নতুন পরিচালক নিয়োগ দেয়া হয়েছে এ’বং স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সে’বা বিভাগের সচিবও পরিবর্তন করার প্র’ক্রিয়া শুরু হয়েছে এবং যেকোন সময় সচিব পরিবর্তন হবে বলে জানা গেছে।

একই সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক পদেও পরিবর্তন আসছে বলে স’রকারের একটি নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়কে ঢেলে সা’জানোর উদ্যোগ নেয়া হয়েছে এবং নতুন সচিব আসার সাথে সাথে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে ব’ড় ধরণের পরিবর্তনের ই’ঙ্গিত পাওয়া গেছে।

২. মন্ত্রিসভায় রদবদল : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক’রোনা স’ঙ্কট মো’কাবেলার জন্য সরকারকে আরো গ’তিশীল এবং বেগবান করতে মন্ত্রিসভায় র’দবদল ক’রবেন বলে একাধিক দায়িত্বশীল সূত্র আ’ভাস দিয়েছে। তবে মন্ত্রিসভার র’দবদল বা’জেটের আগে না পরে হবে তা নিয়ে এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

তবে এ’কাধিক সূত্র বলছে যারা পা’রফর্ম করতে পারছেন না, যা’রা দক্ষতার পরিচয় দিতে পারছেন না এ’সমস্ত মন্ত্রীদেরকে দ্রু’তই অ’পেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে দেওয়া হবে এবং ম’ন্ত্রিসভাকে গ’তিশীল করার জন্য যা যা করা দ’রকার তা করতে সব ধরণের প্র’স্তুতি গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংবিধান অ’নুযায়ী মন্ত্রিসভায় রদবদল প্র’ধানমন্ত্রীর একক এ’খতিয়ার। কাজেই তিনি কখন এটা করবেন তা তাঁর নিজস্ব সিদ্ধান্তের ব্যাপার বলে জানিয়েছেন সরকারের একাধিক ব্যক্তি।

৩. প্রশাসনিক পরিবর্তন : স’রকারকে গতিশীল করার জন্য প্রধানমন্ত্রী শেখ হা’সিনা প্রশাসনের উ’চ্চপদেও র’দবদল করবেন বলে জা’না গেছে এবং উচ্চপদে এই রদবদলের প্র’ক্রিয়া শুরু হয়েছে। স্বাস্থ্য সচিবের সা’থে আরো ক’য়েকজন সচিবের ব’দলের ই’ঙ্গিত পাওয়া যাচ্ছে। এই প’রিবর্তনের মূল ল’ক্ষ্য প্র’শাসনকে গ’তিশীল করা, আরো দা’য়িত্বশীল করা এবং প্র’শাসনের বিরুদ্ধে যেন দূ’র্নীতির কোন অভিযোগ না আসে তা নিশ্চিত করা।

উল্লেখ্য যে, ক’রোনা সঙ্কটের শু’রু থেকেই স’রকার প্রশাসনের উপর নির্ভর করে স’ঙ্কট মো’কাবেলা করতে চাইছে এবং এই সময়ে অনেকের দায়িত্ব পালনে প্রধানমন্ত্রী স’ন্তুষ্ট নন। অনেকর এই সঙ্কট মো’কাবেলায় যেভাবে নি’ষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করা উচিত ছিল, সেই নি’ষ্ঠার সঙ্গে দা’য়িত্ব পালন করতে পারছে না। এই সমস্ত বা’স্তবতায় স’রকার প্র’শাসনের উচ্চপদে, বি’শেষ করে সচিব, অ’তিরিক্ত সচিব পদে একাধিক র’দবদল হতে পারে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

শেখ হাসিনার এই শু’দ্ধি অ’ভিযানের মূল লক্ষ্য হলো ক’রোনা স’ঙ্কটের প্রে’ক্ষিতে সা’মনে গিয়ে আমাদের যে ক’ঠিন দিনগুলো আসছে, সেই কঠিন দিনগুলোতে যেন স’রকার অত্যন্ত দৃঢ়তার সাথে দ্রুত কার্যকর এবং দূ’র্নীতিমু’ক্ত সি’দ্ধান্ত গ্র’হণ করতে পারে।