ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শুল্ক ছাড়াই যুক্তরাজ্যে প্রবেশ করবে ৯৮ শতাংশ বাংলাদেশি পণ্য

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২  

যুক্তরাজ্য ডেভেলপিং কান্ট্রিজ ট্রেডিং স্কিম (ডিসিটিএস) নামে নতুন বাণিজ্যনীতি ঘোষণা করেছে, যা বাংলাদেশসহ বিশ্বের ৬৫টি উন্নয়নশীল দেশকে শুল্ক হ্রাস এবং সহজতর রফতানি সুবিধা প্রদান করবে।

মঙ্গলবার ঢাকার ব্রিটিশ হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এ সুবিধায় শুল্কমুক্ত মর্যাদা না হারিয়েই বাংলাদেশ অন্যান্য দেশের কাঁচামাল ব্যবহার করে যুক্তরাজ্যে পণ্য রফতানি করতে সক্ষম হবে। এই স্কিমের আওতায় অস্ত্র ছাড়া অন্য সব পণ্যে যুক্তরাজ্যে বাংলাদেশের শুল্কমুক্ত রফতানি সুবিধা অব্যাহত থাকবে।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, ডিসিটিএস বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক বিকাশ ও সমৃদ্ধকরণে বাণিজ্য এবং বেসরকারি খাতের শক্তিকে কাজে লাগাবে।

যুক্তরাজ্য বর্তমানে বাংলাদেশের অন্যতম রফতানি বাজার। দুই দেশের মধ্যে বার্ষিক প্রায় চার বিলিয়ন ডলার বাণিজ্য হয়। এই নতুন স্কিমের অধীনে বাংলাদেশের পণ্য যুক্তরাজ্যের বাজারে আরো সহজ প্রবেশাধিকার পাবে। এমনকি বাংলাদেশ ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তীর্ণ হওয়ার পরও তৈরি পোশাকসহ ৯৮ শতাংশ পণ্য শুল্কমুক্তভাবে যুক্তরাজ্যে রফতানি করতে পারবে। আমরা আশা রাখি যে বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নতির ফলে উভয় দেশের মধ্যে আমদানি ও রফতানি বৃদ্ধি পাবে এবং বাংলাদেশ যুক্তরাজ্য থেকে উন্নতমানের পণ্য ও সেবা ক্রয় করতে পারবে।

এই স্কিমে মানবাধিকার এবং শ্রম অধিকার রক্ষায় যুক্তরাজ্যের যে অঙ্গীকার তা প্রতিফলিত হয়েছে। গুরুতর মানবাধিকার ও শ্রম অধিকার লঙ্ঘনের ঘটনা ঘটলে বাণিজ্য সুবিধা তুলে নেয়ার ক্ষমতা রাখা হয়েছে। এছাড়া দুর্নীতিবিরোধী, জলবায়ু পরিবর্তন ও পরিবেশবিষয়ক কনভেনশনগুলোতে যুক্তরাজ্যের যে অঙ্গীকার রয়েছে তা ডিসিটিএস সমর্থন করবে। নুতন স্কিমটি ইউকে জেনারেলাইজড স্কিম অব প্রেফারেন্সকে (জিএসপি) প্রতিস্থাপন করবে এবং ২০২৩ সালের প্রথম দিকে কার্যকর হবে।

বার্তা সংস্থা বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, গত জানুয়ারি মাসে যুক্তরাজ্য কার্যকর করে শুল্ক ছাড়ের ‘দ্য ডেভেলপিং কান্ট্রিজ ট্রেডিং স্কিম’। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য থাকাকালে এমন স্কিমের সঙ্গে যুক্ত ছিল যুক্তরাজ্য।

উন্নয়নশীল দেশগুলোর হাজারের ওপর পণ্য যুক্তরাজ্যে প্রবেশ করে, যেগুলো এরই মধ্যে কম বা শূন্য শুল্ক সুবিধা পাচ্ছে। সেই আওতা এবার আরো বাড়ছে। এতে আফ্রিকা থেকে আসা প্রায় ৯৯ শতাংশ পণ্যই এ সুবিধা পাবে। যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগ জানায়, বাণিজ্যকে দরিদ্র দেশগুলোর সমৃদ্ধি বা দারিদ্র্য দূরীকরণের উপায় হিসেবে কাজে লাগাতে চায় যুক্তরাজ্য। কিংবা সে সব দেশের সাহায্যনির্ভরতা কমাতে চায়।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য সেক্রেটারি অ্যানে-ম্যারি ট্রেভেলিয়ান বলেন, একটি স্বাধীন বাণিজ্যিক দেশ হিসেবে আমরা আমাদের বাণিজ্যনীতির পুরো নিয়ন্ত্রণ নিচ্ছি। এমন সব সিদ্ধান্ত নিচ্ছি যাতে জীবনযাত্রার ব্যয় কমে এবং উন্নয়নশীল দেশগুলো লাভবান হয়। আমরা খরচ কমাতে চাই।

তিনি আরো বলেন, যুক্তরাজ্যে টেক্সটাইল থেকে শুরু করে ৬৫ দেশের যেসব পণ্য এরই মধ্যে যুক্তরাজ্যে ছাড় বা শূন্য শুল্ক সুবিধা পায়। নতুন এই স্কিমের লক্ষ্য হচ্ছে সেসব পণ্যে শুল্ক আরো কমানো।

বাংলাদেশের রফতানি প্রতিষ্ঠান ডিবিএল গ্রুপের এমডি মোহাম্মদ জব্বার বলেন, আমার কোম্পানির জন্য এটি ‘গেম চেঞ্জার’। এ পরিবর্তনের ফলে ব্যবসা আরো প্রতিযোগিতামূলক হবে এবং সরবরাহ ব্যবস্থা অনেক বেশি সম্ভাবনাপূর্ণ হবে।