ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শেষ মুহুর্তে মাইক্রোসফটকে প্রত্যাখ্যান করল টিকটক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২০  

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্ধারিত ডেডলাইনের একদম শেষ মুহূর্তে মাইক্রোসফটকে প্রত্যাখ্যান করে ওরাকলের সঙ্গে চুক্তি করেছে চীনের বহুল জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের ইউএস ভার্সন।

সোমবার সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, একেবারে শেষ সময়ে এসে টিকটক মাইক্রোসফটকে প্রত্যাখ্যান করে। পাশাপাশি তারা ওরাকলের সঙ্গে চুক্তিতে আবদ্ধ হয়। এতে টিকটক আর বিক্রি হচ্ছে না। এখন থেকে দুই কোম্পানি পার্টনারশিপে যুক্তরাষ্ট্রে ব্যবসা করবে।

এদিকে, যুক্তরাষ্ট্র সরকারের প্রশাসন টিকটক ও আরো অন্যান্য চীনা অ্যাপকে দেশটির নিরাপত্তার জন্য হুমকি হিসেবে উল্লেখ করেন।

মাসখানেক আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছিলেন, বেশ কিছু চীনা অ্যাপ যুক্তরাষ্ট্রের তথ্য চুরি করছে। ওই চীনা অ্যাপগুলোর জন্য যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যাহত হচ্ছে। ট্রাম্প বলেছিলেন, সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে টিকটকের মতো অ্যাপ তাঁর দেশে নিষিদ্ধ করা হবে। তবে মার্কিন কোনো কোম্পানি যদি তা কিনে নেয়, তাহলে নিষিদ্ধ নাও করা হতে পারে।

ট্রাম্পের এই ঘোষণার পরই টিকটকের মার্কিন অপারেশনের দায়িত্ব কেনার প্রস্তুতি শুরু করে টেক জায়ান্ট মাইক্রোসফট। প্রযুক্তি দুনিয়ার অনুমান ছিল, সেপ্টেম্বরের নিলামে মাইক্রোসফট কিনেও ফেলবে টিকটক। সেই নিলামে রোববার মাইক্রোসফট অংশও নিয়েছিল। কিন্তু রোববার রাতে মাইক্রোসফটের পক্ষ থেকেই জানিয়ে দেয়া হয়, তাদের নিলাম বাতিল হয়েছে। এর কিছুক্ষণের মধ্যেই জানা যায়, আরেক মার্কিন টেক জায়েন্ট ওরাকল একটি কনসোর্টিয়াম বা অনেকগুলো সংস্থাকে নিয়ে একটি মঞ্চ তৈরি করে টিকটকের মার্কিন শেয়ার বাইটড্যান্সের কাছ থেকে কিনতে যাচ্ছে।

ওরাকলের সঙ্গে বাইটড্যান্সের যে চুক্তি হয়েছে, তা ঠিক বিক্রি বলে মনে করছেন না বিশেষজ্ঞরা। তাদের বক্তব্য, যুক্তরাষ্ট্রে টিকটক চালানো এবং এর তথ্যের দায়িত্ব নিয়েছে ওরাকল। সেখানে বাইটড্যান্স হস্তক্ষেপ করবে না, এমনই রয়েছে চুক্তিতে।

তবে ওরাকলের সঙ্গে বাইটড্যান্সের এ চুক্তি ফলপ্রসূ হবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। যুক্তরাষ্ট্র ও চীনের প্রশাসন সবুজ সংকেত দিলেই কেবল চুক্তি চূড়ান্ত হবে। এ মুহূর্তে যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক যে জায়গায় পৌঁছেছে, তাতে দুদেশের প্রধান এ চুক্তিকে ছাড়পত্র নাও দিতে পারেন বলে অনেকেই মনে করছেন।

বিশেষ করে ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠদের বক্তব্য, মার্কিন প্রেসিডেন্ট চেয়েছিলেন টিকটকের দায়িত্ব মাইক্রোসফট নিক। যেভাবে কনসোর্টিয়াম তৈরি করে ওরাকল এর দায়িত্ব নিয়েছে, তা নিয়ে যথেষ্ট জটিলতা তৈরি হতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।