ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শ্রীমঙ্গলের সেই সাপের পরিচয় পেয়েছেন গবেষকরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরতলীর নতুন বাজারের একটি কলার আড়ত থেকে উদ্ধার হওয়া সেই সাপের নাম ও পরিচয় বের করেছেন গবেষকরা।

ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ও গবেষক আদনান আজাদ আসিফ নিশ্চিত করে বলেছেন সাপটির নাম গোখরা। এর ইংরেজী নাম monocled cobra। বৈজ্ঞানিক নাম naja kaouthia।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন এই সাপটি উদ্ধার করে। মঙ্গলবার দুপুরের দিকে এই সাপটি উদ্ধারের পর এর পরিচয় নিয়ে বিভ্রান্তিতে পড়ে।

আদনান আজাদ আসিফ জানান, এই সাপ ধরা পড়ার পর পরিচয় নিশ্চিত হতে দেশে-বিদেশের অনেকের কাছেই পরিচয় নিশ্চিত হওয়ার জন্য ছবি পাঠানো হয়। সাপের পরিচয় জানার জন্য যে ধরনের ছবি দরকার সে ধরনের ছবি অভিজ্ঞতার অভাবে কেউ তুলতে পারেনি। অবশেষে স্থানীয় এক সাংবাদিকের মাধ্যমে ছবি সংগ্রহ করেন তিনি।

পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রাণী বিশেষজ্ঞ মনিরুল এইচ খানের সঙ্গেও যোগাযোগ করেন এবং উভয়েই একমত হন এটি গোখড়া সাপ। বাংলাদেশের সব জায়গায় এই সাপের দেখা মেলে। এদের প্রধান খাবার ইঁদুর। ইঁদুর খাওয়ার জন্য সে কলার আড়তে ঢুকে ছিল।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, মঙ্গলবার শ্রীমঙ্গলের নতুনবাজার দক্ষিণ রোডে সুশান্ত বাবুর কলার আড়তে একটি সাপ দেখা যায়। এ সময় উপস্থিত লোকজন ভয় পেয়ে যান। পরে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দিলে ফাউন্ডেশনের সহকারী পরিচালক সঞ্জিত দেব সাপটিকে উদ্ধার করেন।

সাপটি ছোট আকারের। এর গলার নিচের দিকে হালকা হলুদ রঙের আভা রয়েছে।