ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস শুরু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ মার্চ ২০২০  

করোনাভাইরাসের কারণে বন্ধ এখন দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। তাই ঘরবন্দি শিক্ষার্থীদের পড়াশোনার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একাডেমিক কোনো ভবনে নয় সংসদ টেলিভিশনে আজ রোববার সকাল ৯টা থেকে ‘আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে মাধ্যমিকের ক্লাস সম্প্রচার শুরু হয়েছে। প্রতিদিন দুপুর ১২টা পর্যন্ত ষষ্ঠ থেকে নবম শ্রেণির আটটি ক্লাস সম্প্রচার হবে। দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একই ক্লাস পুনঃপ্রচার করা হবে। আগামীতে দশম শ্রেণির ক্লাসও সম্প্রচার করা হবে।

এই ক্লাস সম্প্রচার করছে এটুআইয়ের সহায়তায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতর। এরই মধ্যে চলতি সপ্তাহের ক্লাসের সূচি প্রকাশ করা হয়েছে মাউশি অধিদফতরের ওয়েবসাইটে।

ক্লাস সূচি থেকে জানা যায়, ষষ্ঠ শ্রেণির ক্লাস সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির ক্লাস সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত, অষ্টম শ্রেণির ক্লাস সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির ক্লাস সকাল ১১টা ২০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে। প্রতিদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাসগুলো পুনঃপ্রচার করা হবে। পরবর্তী ক্লাস রুটিন আগামী ১ এপ্রিল মাউশির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

মাউশি অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক বলেন, এটি আমাদের প্রাথমিক পর্যায়। ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত ক্লাসের রুটিন প্রকাশ করা হয়েছে। প্রতিদিন ক্লাস হবে। একেকটি শ্রেণির দুটি করে ক্লাস হবে। প্রতিক্লাসের সময় থাকবে ২০ মিনিট। ক্লাস শুরুর আগে পাঁচ মিনিটের জাতীয় সংগীত প্রচার করা হবে। একজন শিক্ষক ক্লাস নেবেন। ক্লাস শেষে বাড়ির কাজ দেবেন। প্রতিটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করবে। স্কুল খোলার পর নিজ নিজ স্কুলের নির্দিষ্ট বিষয়ের শিক্ষকের কাছে বাড়ির কাজ জমা দিতে হবে। এই বাড়ির কাজের ওপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের ‘ব্যানবেইস’, মোবাইল ফোন কম্পানি ‘রবি’ এবং একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্টুডিওতে এরই মধ্যে দুই শতাধিক ক্লাস রেকর্ডিং করা হয়েছে। ক্লাস নিতে আগ্রহী শিক্ষকদের কাছে ই-মেইলের মাধ্যমে আবেদনও আহ্বান করেছে মাউশি অধিদফদর।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রথম দফায় ৩১ মার্চ এবং দ্বিতীয় দফায় ৯ এপ্রিল পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।