ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

সদর দক্ষিণে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২০  

কুমিল্লার সদর দক্ষিণ উপজেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ২০২০ ক্যাম্পেইন অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আশরাফুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহি অফিসার মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন। অতিথি হিসেবে ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাছিমা আক্তার পুতুল, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আসপিয়া রহমান মেরি,উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফাতেমা বেগম সুমা,ডাঃ মোঃ জাকির হোসেন, ডাঃ তাকিয়া ইসলাম,ডাঃ কামরুল হাসান সহ প্রমুখ।

প্রধান অতিথী উপজেলা নির্বাহি অফিসার মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন বলেন, সদর দক্ষিণ উপজেলায় ৬ মাস থেকে ৫ বছর বয়সী কোন শিশু ভিটামিন এ ক্যাপসুল খাওয়া থেকে বাদ না পড়ে। এই কার্যক্রম উপজেলার প্রতিটি গ্রামে গ্রামে চলবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আশরাফুর রহমান বলেন, আগামী ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ৬-১১মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। প্রতিদিন সকাল ৮ টা থেকে টানা বিকাল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলবে।

জানা যায়,সদর দক্ষিণ উপজেলা এবং নব গঠিত লালমাই উপজেলাসহ ৩৩৭ টি কেন্দ্রের মাধ্যমে ৬-১১মাস বয়সী ৭৮৫০ জন এবং ১২-৫৯ মাস বয়সী ৫৯০২১ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানের টার্গেট নেয়া হয়েছে। ভিটামিন এ ক্যাপসুল এর কোন পার্শ্ব-প্রতিক্রিয়া নেই। তবে কোন কোন শিশুর বমি বমি ভাব হতে পারে এতে ভয়ের কিছু নেই। ক্যাপসুলটি অবশ্যই ভরাপেটে খাওয়ানো হবে এবং করোনার কারনে সামাজিক দুরত্ব বজায় রেখে ক্যাপসুল খাওয়ানো হবে। করোনার ব্যাপারে মাঠ কর্মীদের অবহিত করা হয়েছে।জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্দেশ্য হলো ৬-৫৯ মাস বয়সী শিশুদের মধ্যে ভিটামিন এ এর অভাবজনিত রাতকানা রোগের প্রাদূর্ভাব এক শতাংশের নীচে কমিয়ে আনা এবং তা অব্যাহত রাখা। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ করা।