ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সপ্তাহে ৮ হাজার টাকা আয়ের সুযোগ পাচ্ছেন ৫ লাখ তরুণ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২০  

জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। তবে দেশের সব মানুষকে গণনা করা হবে ২০২১ সালের ২ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত। এই সময়ে দেশের সাড়ে ৫ লাখেরও বেশি তরুণ আয় করার সুযোগ পাচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জনশুমারি ও গৃহগণনা প্রকল্পে ৪ লাখ ৮২ হাজার তরুণ গণনাকারী হিসেবে কাজ করবেন। এরা প্রত্যেকে ৭ দিনে ৮ হাজার টাকা পাবেন। পাশাপাশি ৮২ হাজার তরুণ সুপারভাইজার পাবেন ৮ হাজার ৫০০ টাকা করে।

৭ দিনে চার কোটি খানায় (পরিবার) তথ্য সংগ্রহ করা হবে। একজন গণনাকারী ১০০টি খানার তথ্য সংগ্রহ করবেন। এর আগে জনশুমারির কাজে সুযোগ দেয়া হয়েছিল প্রাইমারি স্কুলের শিক্ষকদের। তবে এবার শিক্ষিত বেকারদের এ সুযোগ দেয়া হবে।

জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের আওতায় ৭ দিনে ৫ লাখ ৬৪ হাজার তরুণ আয় করার সুযোগ পেতে যাচ্ছেন। প্রকল্প ব্যয়ের ৫৫ শতাংশ এই খাতে হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

প্রকল্প পরিচালক জাহিদুল হক সরদার বলেন, শুমারিতে প্রথমবারের মতো মাল্টিমোড (মোবাইল অ্যাপ, ওয়েব অ্যাপ, পিক অ্যান্ড ড্রপ, পেপার বেজড, কল সেন্টার ইত্যাদি) পদ্ধতিতে তথ্য সংগ্রহ করা হবে। এর মাধ্যমে দেশে প্রথমবারের মতো সীমিত আকারে ই-সেন্সাস পরিচালনা করা হবে। এ শুমারিতে প্রথমবারের মতো বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিক ও বিদেশে অবস্থানরত ভ্রমণরত বাংলাদেশি নাগরিকদেরও গণনা করা হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছে, স্বচ্ছতার মাধ্যমে জনবল নিয়োগের কাজ চলছে। স্থানীয় প্রশাসন ও বিবিএস-এর সমন্বয়ে সর্বোচ্চ স্বচ্ছতার ভিত্তিতে জনবল নিয়োগ দেয়া হবে।