ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সব শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি বাড়ানো হবে: শিক্ষামন্ত্রী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৯  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি বাড়ানো হবে, যাতে কোনো শিক্ষার্থী অন্যের দ্বারা শারীরিক ও মানসিকভাবে নিগৃহীত না হয়। এ জন্য বিশেষ একটি সেল গঠন করা হতে পারে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে র‌্যাগিং ও যৌন নির্যাতনসহ সব নিপীড়ন বন্ধে সবাইকে সতর্ক থাকতে হবে।

রোববার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মাদরাসা অ্যাডুকেশন ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেমের ওপর আয়োজিত এক কর্মশালায়  তিনি এসব কথা বলেন।

সম্প্রতি দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে এক ধরনের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এ পরিস্থিতি মোকাবিলায় শিক্ষা মন্ত্রণালয় গুরুত্বের সঙ্গে কাজ করবে বলে জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, মাদরাসা শিক্ষার আধুনিকায়নে তথ্য প্রযুক্তির প্রয়োগ সংশ্লিষ্ট সবার সেবা প্রাপ্তিকে সহজ করবে এবং নতুন সফটওয়্যার ব্যবহার মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মাদরাসা শিক্ষা অধিদফতর ও মন্ত্রণালয়ের যোগাযোগ আরো দ্রুত ও স্বচ্ছ করবে।

মান সম্পন্ন শিক্ষা অর্জনের লক্ষ্যে সরকার শিক্ষক প্রশিক্ষণে বিশেষ গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে কর্মস্থলে বসেই অনেক প্রশিক্ষণ নেয়া যাবে। 

মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশি মো. শাহাবুদ্দিন বলেন, মাদরাসা শিক্ষার্থীদেরকে সমাজের মূল ধারায় সম্পৃক্ত করতে হবে, যাতে তারা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

এ সময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন- মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মাহমুদ উল হক, মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. সৈয়দ গোলাম ফারুক।