ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সব শিক্ষার্থীকে দেয়া হবে উপবৃত্তি: গণশিক্ষা প্রতিমন্ত্রী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২১  

নগদের মাধ্যমে ৭৫ হাজার শিক্ষার্থীকে উপবৃত্তির টাকা দেয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। শিক্ষার্থীদের উপবৃত্তি দেয়া নিয়ে মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

সোমবার মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান নগদ -এর মাধ্যমে দেশের আটটি উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৮৬ হাজার ৫২ জনকে উপবৃত্তি দেয়ার মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয় খুললে জামা-জুতা কেনার অর্থ পাবে শিক্ষার্থীরা। কিডস অ্যালাউন্স হিসেবে প্রত্যেক ছাত্র-ছাত্রীকে এক হাজার টাকা করে দেয়া হবে। আমরা সব শিক্ষার্থীদের তথ্য যুক্ত করেছি। বিদ্যালয় খুললে নগদের মাধ্যমে শিক্ষার্থীদের মায়ের মেবাইলে এ অর্থ পৌঁছে যাবে। উপবৃত্তি দেয়ার ফলে শিক্ষার্থী ঝড়ে পড়া অনেকটাই কমে গেছে।

এছাড়া সংসদ টিভিতে নিয়মিত ক্লাস লেকচার প্রচার হচ্ছে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী জাকির হোসেন।

প্রথম ধাপে আট উপজেলায় উপবৃত্তি দেয়া হলেও পর্যায়ক্রমে দেশের সব জেলায় নগদের মাধ্যমে উপবৃত্তির অর্থ পাঠানো হবে। আটটি উপজেলায় মোট ৩ কোটি ৬৪ লাখের বেশি টাকা বিতরণ করা হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন সনদ জটিলতায় উপবৃত্তি বাধাগ্রস্ত হবে না বলে জানান প্রতিমন্ত্রী।

এসময় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দেয়া হবে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী জাকির হোসেন।

তিনি জানান, সব শিক্ষকদের তালিকা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বিদ্যালয় খোলার আগে বা পরে শিক্ষকদের টিকা দেয়া কার্যক্রম শুরু করা হবে।

বিতরণ পদ্ধতির অস্বচ্ছতা ও দীর্ঘসূত্রতায় প্রায় এক বছর উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ভাতা বিতরণ বন্ধ ছিল। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এসব ভাতা বিতরণে গত ১৩ ডিসেম্বর ‘নগদ’ এর সঙ্গে চুক্তি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।