ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সমাপনি পরীক্ষায় বাহির থেকে যাচ্ছে প্রশ্নত্তোর!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৯  

পরীক্ষা শুরু হয় সকাল সাড়ে দশটায়। কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ভেতরে প্রবেশ করার পর দেখা যায় হলের শিক্ষার্থীদের সামনে প্রশ্নোত্তর। দেখে দেখেই লিখছে শিক্ষার্থীরা। খোঁজ নিয়ে জানা যায়,পরীক্ষা শুরু হবার পর বাইরে থেকে হাতে লিখা প্রশ্নোত্তর সমাধান দিয়ে যায় অভিভাবকসহ কেন্দ্রে আসা স্বজনরা।

রবিবার কুমিল্লা ব্রাহ্মনপাড়া উপজেলার বিভিন্ন এলাকায় শিক্ষা সমাপনী পরীক্ষা কেন্দ্রে ঘুরে দেখা যায় অসাধুপায়ে শিক্ষা সমাপনী পরীক্ষা দিচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা। সমাপনী পরীক্ষা সুন্দর ও সুষ্ঠ ভাবে সম্পন্ন করার লক্ষে সরকারের পক্ষ থেকে সকল প্রদক্ষেন গ্রহন করলেও কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় দেখা যায় ভিন্ন চিত্র।

সরেজমিনে রোববার উপজেলার বরধুশিয়া কেন্দ্রে গিয়ে দেখ যায়, শিক্ষার্থীদের গণিত পরীক্ষা দিচ্ছে। কেন্দ্রে প্রবেশ মুখে অভিভাবকদের ভিড় জমে আছে। কেন্দ্রে প্রবেশ করতে চাইলে বাঁধা প্রদান করে দায়িত্বরত গ্রাম পুলিশ। সাংবাদিক পরিচয় দিয়ে কেন্দ্রের মধ্যে প্রবেশ করে দেখা যায় শিক্ষার্থীদের ভয়াবহ নকলের চিত্র।

কেন্দ্রের ২ নং কক্ষে প্রবেশ করে দেখা যায়, ৩/৪ জন শিক্ষার্থী একত্রিত হয়ে হাতের লিখা একটি উত্তর পত্র দেখে পরীক্ষার খাতায় লিখছে। পাশেই দাড়িয়ে আছে দায়িত্বরত শিক্ষক, সাংবাদিক পরিচয় দিয়ে উত্তর পত্রটি কে দিয়েছে জানতে চাইলে ওই শিক্ষার্থী বলেন, পাশের এক ছাত্রী লিখা শেষ করে তাকে দিয়েছে। এরকম চিত্র পুরু পরীক্ষা হলের প্রতিটি কক্ষেই ।

এ বিষয়ে পরীক্ষা হলের দায়িত্বে থাকা রানীগাছা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল মতিন বলেন, আমি শিক্ষার্থীদের অতিরিক্ত খাতা দেয়ার কাজে ব্যস্ত ছিলাম, বিষয়টি আমি খেয়াল করিনি। পরীক্ষা কেন্দ্রের ভিতর সবগুলি প্রশ্নের উত্তরপত্র কিভাবে আসলো এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, জানালা কিংবা বেড়ার ফাকা দিয়ে কেউ দিয়ে যেতে পারে।

আবদুল মতিন ছাড়াও এ কক্ষে আরো দু’জন শিক্ষক দায়িত্বে ছিলেন, একজন বারানী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তাসলিমা আক্তার ও অপরজন মকিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আলী হোসাইন। হল সুপার নাহিদা বেগম শশীদল সরকারী প্রাথমিক বিদ্যালয়, সহকারী হল সুপার মোঃ ইসরাফিল বেগম ইয়াকুবুন নেছা সরকারী প্রাথমিক বিদ্যালয়।

দায়িত্বরত কেন্দ্র সচিব বড়ধূশিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রুহুল আমিন বলেন, এই কেন্দ্রে সর্বমোট ৩৩৮ জন শিক্ষার্থী পরীক্ষ দিচ্ছেন। কেন্দ্রের প্রতিটি কক্ষে ৩ জন করে শিক্ষক সার্বক্ষনিক দায়িত্ব পালন করছে। শিক্ষার্থীদের হাতে উত্তরপত্র থাকা অত্যন্ত দুঃখজনক, আমি বিষয়টি উদ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

এ বিষয়ে ব্রাহ্মণপাড়া উপজেলা শিক্ষা অফিসার মোঃ সেলিম মুন্সি বলেন, কোমলমতি শিশুদের হাতে নকল তুলে দেয়ার বিষয়টি অত্যান্ত দুঃখজনক। বিষয়টি আমি তদন্ত করে দেখে জড়িতদের বিষয়ে ব্যবস্থা গ্রহন করবো।