ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সরকার প্লট দিলে ‘চিরকৃতজ্ঞ’ ব্যারিস্টার রুমিন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২  

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি হিসেবে শপথ নেয়ায় দু’মাসের মধ্যে সরকারের কাছে ১০ কাঠার প্লট চেয়েছিলেন বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা। প্লট দিলে তিনি সরকারের কাছে ‘চিরকৃতজ্ঞ’ থাকবেন বলেও তার আবেদনে উল্লেখ ছিলো।

শনিবার বিকেলে রাজধানীর গোলাপবাগে বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে বিএনপির দলীয় সাতজন এমপির পদত্যাগের ঘোষণা আসে। এরই ধারাবাহিকতায় রোববার বেলা ১১টার দিকে জাতীয় সংসদ সচিবালয়ে বিএনপির সাত এমপি জাতীয় সংসদের স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। এরপর থেকে ফের আলোচনায় ব্যারিস্টার রুমিনের এই আবেদনপত্র।

জানা গেছে, ২০১৯ সালের ৩ আগস্ট তৎকালীন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম বরাবর প্লট চেয়ে ব্যারিস্টার রুমিন ফারহানা আবেদন করেন। এতে তিনি বলেছেন, ঢাকার পূর্বাচলে ১০ কাঠার একটি প্লট প্রয়োজন। ঢাকায় আমার কোনো জমি বা ফ্ল্যাট নেই। ওকালতির বাইরে আমার কোনো পেশা বা ব্যবসা নেই। ১০ কাঠার প্লট বরাদ্দ দেয়া হলে ‘চিরকৃতজ্ঞ’ থাকব।

সূত্র জানায়, ব্যারিস্টার রুমিন ফারহানার আবেদনে ঢাকা শহরে কোনো জায়গা/ফ্ল্যাট/জমি নেই বলে দাবি করা হলেও নির্বাচন কমিশনে জমা দেয়া হলফনামা থেকে জানা গেছে, রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডে তার একটি ফ্ল্যাট রয়েছে। সেটাকে তিনি স্থায়ী ঠিকানা হিসেবেও হলফনামায় লিখেছেন। হলফনামায় ব্যারিস্টার রুমিন ফারহানা আরও লিখেছেন, আনুমানিক ১৮৫০ বর্গফুটের সেই ফ্ল্যাটটি তিনি তার মায়ের কাছ থেকে পেয়েছেন।

ব্যারিস্টার রুমিন ফারহানা ব্যক্তিগত জীবনে অবিবাহিত এবং নিঃসন্তান। প্রশ্ন হচ্ছে, রুমিন ফারহানা তাহলে ঐ ১০ কাঠার প্লটে কাদেরকে নিয়ে বসবাস করবেন? বরাবরই তিনি নেতিবাচক প্রচারণায় আলোচনায় এসেছেন। বিভিন্ন সময়ে বেশ কয়েকজন বিবাহিত ব্যক্তির সাথে তার বিবাহবহির্ভূত পরকীয়া সম্পর্কের বেশ কিছু ছবিও ভাইরাল হয়েছিলো এর আগে। নিজের এসব বিতর্কিত ভূমিকা নিয়ে রুমিন ফারহানা কখনোই দমে যান নি, উল্টো বিভিন্ন রাজনৈতিক ফোরামে টেবিল চাপড়িয়ে সরকারকে নীতিনৈতিকতার ছবক দিতে দেখা যায় তাকে।

বিশ্লেষকরা বলছেন, ব্যারিস্টার রুমিন ফারহানা নীতিগতভাবে চরম অসৎ বলেই সরকারের সমালোচনায় মিডিয়া ও দেশের মানুষের সামনে সর্বোচ্চ মুখর থেকে সুযোগ বুঝে সরকারি সুবিধাভোগের জন্য মুখাপেক্ষী হতে দু’মাসও সময় নেন নি। বিএনপির সদ্য পদত্যাগী সংসদ সদস্যরা এমনই সব বিতর্কিত ভূমিকা নিয়ে রাজনৈতিক মহলে চরম বেকায়দায় আছেন।

সূত্র জানায়, ব্যারিস্টার রুমিন ফারহানা একা নন, নবম জাতীয় সংসদে বিএনপি থেকে সংরক্ষিত আসনের সংসদ সদস্য সৈয়দা আসিফা আশরাফী পাপিয়াও তৎকালীন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রীর কাছে নতুন করে প্লট চেয়ে আবেদন করেছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশের জাতীয় সংসদে ৩০০ জন নির্বাচিত ও ৫০ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য থাকেন, এরমধ্যে বিএনপির এমপি ছিলেন মাত্র ৭ জন।