ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সরকারি অর্থে নির্মিত মাদ্রাসার পুকুরের নুতন ঘাটলা ভেঙে পড়েছে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ মে ২০২৩  

নির্মাণকাজ সম্পন্ন হতেই ভেঙ্গে পড়েছে ২ লক্ষ টাকা ব্যায় সরকারি অর্থে নির্মিত একটি মাদ্রাসার পুকুর ঘাটলা। এ ঘটনা ধামাচাপা দিতে ঠিকাদার কর্তৃক রাতের আধারে ধসেপড়া পুকুর ঘাটলার রড়, ইট-কংক্রিটসহ অন্যান্য আলামত সরিয়ে ফেলা হয়েছে।

চাঞ্চল্যকর ঘটনাটি ঘটে চাঁদপুর মতলব দক্ষিণ উপজেলার পূর্ব ধলাইতলী গ্রামে। গত বৃহস্পতিবার রাতে সিঁড়ি ঢালাই দেয়ার পর সম্পূর্ণ ঘাটলাটি মাটিতে ধসে পড়ে। এলাকাবাসীর দাবী রাতের আঁধারে তড়িঘড়ি করে নিম্নমানের কাজের কারণে পুকুর ঘাটলাটি সম্পূর্ণ ধসে পড়েছে। চাঞ্চল্যকর এ ঘটনাকে কেন্দ্র করে এলাকাবাসীর মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, পূর্ব ধলাইতলি দাখিল মাদ্রাসার জন্য পাশ্ববর্তী একটি পুকুরে পাকা ঘাটলা নির্মাণে উপজেলা পরিষদ কর্তৃক এডিবি প্রকল্পের আওতায় দুই লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়। এটির নির্মাণের জন্য কাজটি পান ইউনিয়ন যুবলীগের সভাপতি মনির হোসেন বকাউল।

এদিকে পাকা ঘাতলা নির্মাণে স্বচ্ছতা বজায় রাখার স্বার্থে একটি কমিটি করে দেওয়া হয়। ওই কমিটির সভাপতি করা হয় স্থানীয় ওয়ার্ড মেম্বার সোহেল হোসেন রিয়াদ এবং সেক্রেটারি করা হয় ঠিকাদার তথা ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মনির হোসেন বকাউলকে। এই কমিটির অন্য ৩ সদস্য হলেন, মাসুদ পারভেজ, মাওলানা জয়নাল আবদীন ও বাবুল মেম্বার।

গত বৃহস্পতিবার রাতে তড়িঘড়ি করে নির্মাণাধীন পুকুর ঘাটলার সিঁড়ির ঢালাই দেওয়া হয়। ঢালাই কাজ সম্পন্ন হওয়ার কয়েক ঘন্টার মধ্যে হঠাৎ বিকট শব্দে পুরো ঘাটলাটি ধ্বসে পড়ে।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রত্যক্ষদর্শী কয়েকজন এলাকাবাসী জানান, পুকুর ঘাটলা ভেঙে পড়ার খবর পেয়ে ঠিকাদার মনির হোসেন বকাউল ঘটনাস্থলে ছুটে আসেন। তাৎক্ষণিক ঘটনাটি ধামাচাপা দিতে তিনি লোকজন নিয়ে ধসে পড়া ইট,কংক্রিট এবং রড সিমেন্ট গুলো সরিয়ে ফেলেন।

ক্ষুব্দ এলাকাবাসী জানান, ঘাটলা নির্মাণ ব্যাপক দুর্নীতি এবং অনিয়ম করা হয়েছে। সিমেন্ট কম দেওয়ার পাশাপাশি ব্যবহার করা হয়েছে পুরাতন রড। প্রতিটি পিলারে সাধারণত ৪টি করে রড দেওয়া কথা থাকলেও কোন কোন পিলারে ১/টি ২টি করে রট দেয়া হয়েছে। রাতের অন্ধকারে কাজ করায় আমাদের সন্দেহ সিঁড়িতে রডের পরিবর্তে হয়তো বাঁশের কঞ্চি ব্যবহার করা হয়েছে। যার ফলে ঢালাই করার কয়েক ঘন্টার মধ্যে পুরো ঘাটলা ধ্বসে পড়েছে।

এ বিষয়ে পুকুর ঘাটলা নির্মাণ কমিটির সভাপতি ও স্থানীয় ওয়ার্ড মেম্বার সোহেল হোসেন রিয়াদ বলেন, আমি এ কাজের সম্পর্কে খুব বেশি কিছু জানিনা। আমাদের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাহেব আমাকে সভাপতি বানিয়ে দিয়েছেন। যে রাতে সিড়িগুলো ঢালাই দেওয়া হয়, তখন আমি সেখানে ছিলাম না। রাতে সিঁড়ি ঢালাই করা হলো কেন সেটি নিও আমি প্রশ্ন তুলেছি। পুকুর ঘাটলা নির্মাণে কোন অনিয়ম ছিল কিনা সেটি ঠিকাদার ভালো জানেন।

এ বিষয়ে অভিযুক্ত মনির হোসেন বকাউল বলেন, ঘাটলাটি আমি পরিমান মত সবই দিয়েছি কিন্তু কেন ধসে পড়েছে আমি জানিনা, এটা আমার কপালে নেই। ভাগ্য খারাপ, এছাড়া আমি আর কিছু বলতে চাই না।

ঘাটলা ধসে পড়ার বিষয়ে ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা বলেন, কাজে অনিয়ম হয়েছে তাই তো ঘাটলা ধসে পড়েছে। আপনারা নিউজ করেন। এবং বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেন।

এ বিষয়ে মতলব দক্ষিণ উপজেলা এলজিইডির কার্যালয়ের উপসহকারী প্রকৌশলী জাকির হোসেন বলেন, ঘাটলা ধসে পড়েছে এই বিষয়টি আমি অবগত নই। বিষয়টি তদন্ত করে দেখা হবে।