ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

‘সরকারি হাসপাতাল থেকে প্রাইভেট ক্লিনিকে রোগী পাঠালে ব্যবস্থা’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩১ জুলাই ২০২২  

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার বলেছেন, চিকিৎসকরা সরকারি হাসপাতাল থেকে প্রাইভেট ক্লিনিকে রোগী পাঠানো বন্ধ না করলে ব্যবস্থা গ্রহণ করা হবে।  

রোববার শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, সমাজের অন্যদের চেয়ে চিকিৎসকরা আর্থিক দিক থেকে স্বচ্ছল থাকেন। তাছাড়া তারা হাসপাতালের দায়িত্ব পালন করে বিকেলে চেম্বারে বসতে পারেন। তারপরও কেউ রোগী ক্লিনিকে পাঠাবেন না।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিধি দ্বিগুন করলেও সংকট শেষ হবে না উল্লেখ করে সচিব বলেন, হাসপাতাল বড় করলেও রোগী কমবে না, কারণ প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদানের যেসব প্রতিষ্ঠান রয়েছে সেগুলোর সেবা আরো ভালো হওয়া দরকার।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসক সংকটের বিষয়ে বলেন, করোনাকালে স্বাস্থ্যসেবাকে খুব দ্রুত বর্ধিত করা হয়েছে। শিন্তু চাহিদা অনুসারে জনবল বাড়েনি। আমরা চাহিদা শনাক্তের কাজ করছি। এরপর চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।

ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার বলেন, চিকিৎসকদের একটি বড় সমস্যা হচ্ছে তারা ঢাকামুখী বেশি হতে চান। আমরা জানি ঢাকায় অনেক স্থানে চাহিদারও বেশি চিকিৎসক রয়েছেন। অথচ গ্রামগঞ্জে অনেক স্থানে চাহিদামতো চিকিৎসক নেই। এগুলো যাতে সমান্তরাল করা যায় সে জন্য কাজ চলছে। এগুলো হলে সংকট কেটে যাবে।

তিনি শের-ই-বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালের গাইনি (লেবার), শিশু, আইসিইউ, সিসিইউ, করোনা ওয়ার্ড পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন, বিভাগীয় কমিশনার আমিন উল আহসান, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. হুমায়ুন শাহীন খান, শের-ই-বাংলা মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম, সিভিল সার্জন ডা. মারিয়া হাসানসহ স্বাস্থ্য ও প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা।