ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

সরকারি হাসপাতাল থেকে সেবা না পেয়ে কেউ যেন ফিরে না যায়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২৩  

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মানসম্পন্ন স্বাস্থ্যসেবা পাওয়া দেশের মানুষের অধিকার। বর্তমান সরকার চিকিৎসা খাতে কোটি কোটি টাকা ভর্তুকি দিয়ে বিনামূল্যে দেশের মানুষের স্বাস্থ্যসেবা দিচ্ছে। কিন্তু সেই সেবা যদি স্বাস্থ্যখাতের নিজেদের কর্মীদের গাফিলতির  কারণে বাস্তবায়ন না হয় তাহলে সরকারের পরিকল্পনা অকার্যকর হয়ে যাবে। 

গতকাল সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও কলেজ পরিদর্শন শেষে সিলেট বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তা ও কর্মচারীদের সাথে একটি বিশেষ মতবিনিময় সভায় এসব কথা বলেন মন্ত্রী।  

তিনি আরও বলেন, সরকারি টেস্টিং মেশিন থাকতেও যদি রোগীকে বাইরে পরীক্ষা করতে পাঠানো হয় তাহলে সেটি হবে দেশের মানুষের সাথে প্রতারণার সামিল। এজন্য দেশের সাধারণ মানুষের স্বাস্থ্যসেবায় স্বাস্থ্যকর্মীদের আরও নিবেদিত হতে হবে। চিকিৎসা সেবায় সাধারণ মানুষের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে হবে। একটি মানুষও যেন সরকারি হাসপাতাল থেকে সেবা না পেয়ে ফিরে না যায়, এটি নিশ্চিত করতে হবে। 

স্বাস্থ্যমন্ত্রী জানান, সিলেটে ক্যান্সার, কিডনি, লিভার চিকিৎসার জন্য ১৫ তলাবিশিষ্ট হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল হাসপাতালে ৯০০ বেডের সাথে আরও নতুন করে ৫০০ বেড বাড়ানো হচ্ছে। পুরাতন ৪টি ডায়ালাইসিস বেডের সাথে নতুন করে ১০টি বেডের ডায়ালাইসিস ইউনিট বাড়ানো হচ্ছে। একটি বার্ন ও প্লাস্টিক ইনস্টিটিটিউট করা হচ্ছে। টেকনোলজিস্টসহ অন্যান্য স্বাস্থ্য সহযোগী পদে নতুন করে লোকবল নিয়োগের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এসব কাজ সম্পন্ন করা গেলে সিলেটের স্বাস্থ্যসেবার মান নতুনভাবে দৃষ্টিগোচর হবে। কিন্তু এই সেবা যারা দেবে, সেই কর্মকর্তা, চিকিৎসক, নার্সদের কাজে আরও মনোযোগী হতে হবে। মানুষের স্বাস্থ্যসেবা দেওয়া নিশ্চিত করতে হবে। তাহলেই সরকারের লক্ষ্য, উদ্দেশ্য বাস্তবায়িত হবে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন, ১৫ তলাবিশিষ্ট ক্যান্সার হাসপাতাল নির্মাণ কাজ পরিদর্শনসহ সিলেটের বিভিন্ন স্বাস্থ্যখাতের সেবাগুলো সরেজমিনে ঘুরে দেখেন ও চিকিৎসার খোঁজ নেন।