ব্রেকিং:
নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা জাহাজসহ জিম্মি বাংলাদেশি ২৩ নাবিকের সবশেষ অবস্থা জানা গেছে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রমজান উপলক্ষে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশসহ ৯ দেশ রোজায় স্কুল খোলা না বন্ধ, সিদ্ধান্ত আজ পুরান ঢাকায় জুতার কারখানায় ভয়াবহ আগুন গাজায় ‘জঘন্য অপরাধ’ বন্ধের আহ্বান সৌদি বাদশাহর আম্বানিপুত্রের বিয়েতে যে দামি উপহার দিলেন শাহরুখ-সালমান মেয়র পদে উপনির্বাচন- কুমিল্লায় জয়ী বাহারকন্যা সূচনা বাহারকন্যা সূচনার বিরুদ্ধে সাক্কু-তানিম-কায়সারের অভিযোগ ভোট দিয়ে তানিমের অভিযোগ রমজানকে ঘিরে সরকারের বিরুদ্ধে নানামুখী ষড়যন্ত্র
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

সর্বকালের সেরা পাঁচ অলরাউন্ডারের একজন সাকিব

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১১ জুলাই ২০২০  

বাংলাদেশ জাতীয় দলের নির্ভরযোগ্য অলরাউন্ডার সাকিব আল হাসান। দীর্ঘদিন আইসিসির র্যাং কিংয়ে তিন ফরম্যাটেই শীর্ষে ছিলেন তিনি। কিছুদিন আগে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের হিসেবে শতাব্দীর দ্বিতীয় সেরা মূল্যবান ক্রিকেটার হয়েছেন এই ক্রিকেটার। এরইমধ্যে পরিসংখ্যানগত দিক দিয়ে ওয়ানডেতে সর্বকালের সেরা পাঁচ অলরাউন্ডারের একজন হয়ে উঠেছেন সাবেক টাইগার অধিনায়ক। 

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে পাঁচ হাজারের বেশি রানের পাশাপাশি ২৫০টিরও বেশি উইকেট নিয়েছেন এমন অলরাউন্ডার আছেন মাত্র পাঁচজন। পারফরম্যান্সের গুণেই এই তালিকায় নাম লিখিয়েছেন সাকিব। 

ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর তথ্য অনুযায়ী ওয়ানডের সেরা পাঁচ অলরাউন্ডারের শীর্ষে রয়েছেন শ্রীলংকার কিংবদন্তি ক্রিকেটার সনাৎ জয়সুরিয়া। মাতারা হারিকেন নামে পরিচিত এই অলরাউন্ডার ৪৪৫টি ওয়ানডে খেলে ১৩৪৩০ রান সংগ্রহ করার পাশাপাশি উইকেট নিয়েছেন ৩২৩টি। 

এই তালিকার দ্বিতীয় সেরা অলরাউন্ডার সাবেক প্রোটিয়া ক্রিকেটার জ্যাক ক্যালিস। দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে ৩২৮টি ওয়ানডে খেলেছেন তিনি। ব্যাট হাতে তার মোট রান ১১৫৭৯, শিকার করেছেন ২৭৩টি উইকেট।

সেরা পাঁচের এই তালিকায় রয়েছেন দুইজন পাকিস্তানি। তারা হলেন যথাক্রমে সাবেক পাক অধিনায়ক শহীদ আফ্রিদি এবং মিডিয়াম পেসার আবদুল রাজ্জাক। ৩৯৮ ওয়ানডে খেলা আফ্রিদির নামের পাশে জ্বলজ্বল করছে ৮ হাজার ৬৪ রান। এসময়ে ৩৯৫টি উইকেট শিকার করেছেন তিনি। অন্যদিকে আবদুল রাজ্জাক ২৬৫টি ওয়ানডে খেলে ৫০৮০ রান করার পাশাপাশি উইকেট শিকারের আনন্দে মেতেছেন ২৬৯বার।

পরিসংখ্যানের হিসেবে এরপরই আছেন সাকিব। ২০৬টি ওয়ানডে খেলে এই অলরাউন্ডার সংগ্রহ করেছেন ৬৩২৩ রান। বাঁহাতি স্পিনে ২৬০ জন ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়েছেন তিনি। 

তালিকার প্রথম চার অলরাউন্ডার এরই মধ্যে ক্রিকেট থেকে অবসর নিলেও এখনো খেলে যাচ্ছেন সাকিব। কে জানে, হয়তো ক্যারিয়ার শেষে সবার উপরেই থাকবেন বাংলাদেশের ক্রিকেটের পোস্টারবয়!