ব্রেকিং:
‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা জাহাজসহ জিম্মি বাংলাদেশি ২৩ নাবিকের সবশেষ অবস্থা জানা গেছে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রমজান উপলক্ষে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশসহ ৯ দেশ রোজায় স্কুল খোলা না বন্ধ, সিদ্ধান্ত আজ পুরান ঢাকায় জুতার কারখানায় ভয়াবহ আগুন গাজায় ‘জঘন্য অপরাধ’ বন্ধের আহ্বান সৌদি বাদশাহর আম্বানিপুত্রের বিয়েতে যে দামি উপহার দিলেন শাহরুখ-সালমান মেয়র পদে উপনির্বাচন- কুমিল্লায় জয়ী বাহারকন্যা সূচনা
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

সাত ঘণ্টার কম ঘুমিয়ে ডেকে আনছেন পাঁচ বিপদ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২০  

ঘুম প্রত্যেকটি মানুষের সুস্থতার জন্য খুব জরুরি। তবে শুধু ঘুমালেই হবে না, সেই ঘুম হতে হবে পর্যাপ্ত পরিমাণে। অনেকেই ব্যস্ততার কারণে ৭ ঘণ্টারও কম সময় ঘুমিয়ে থাকেন। অনেকের আবার অকারণেই রাত জাগার অভ্যাস রয়েছে।

জানেন কি, আপনার এই অবহেলাই আপনাকে মারাত্মক বিপদে ফেলছে! পর্যাপ্ত ঘুমের অভাবে দেহে নানা রকম রোগ বাসা বাঁধে। যা একসময় অনেক বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। চলুন জেনে নেয়া যাক ৭ ঘণ্টার কম ঘুমালে শরীরে যে পাঁচটি ক্ষতি হতে পারে-   

ওজন বেড়ে যায়

ঘুম কম হলে ওজন বেড়ে যেতে পারে। ঘুমহীন ক্লান্ত মস্তিষ্ক ওজন বাড়ানোর নানা উপায় খুঁজতে থাকে। দেখা যায় পরদিন ক্লান্তি দূর করতে ও নিজেকে সচল রাখতে অতিরিক্ত কফি খাওয়ার প্রবণতা দেখা দিতে পারে। খুঁজতে থাকে ব্যায়াম না করার অজুহাত। এছাড়াও জাংক ফুড খাওয়ার ঝোঁক দেখা দিতে পারে যা ওজন বাড়ায়। মাঝেমধ্যে এমন হলে অসুবিধা নাই। কিন্তু টানা ঘুম না হলে ওজন বেড়ে যায়। তাই ওজন কমাতে চাইলে বা স্থিতিশীল রাখতে চাইলে আপনাকে প্রতিদিন পর্যাপ্ত ঘুমাতে হবে। দৈনিক অন্তত সাত থেকে নয় ঘন্টা ঘুমাতে হবে।

মেটাবোলিজমে সমস্যা সৃষ্টি করে

ঘুম অনেকটা আমাদের মস্তিষ্কে পুষ্টি জোগানোর কাজ করে। অধিকাংশ মানুষের দৈনিক সাত থেকে নয় ঘন্টা ঘুম প্রয়োজন। এর কম হতে থাকলে শরীরে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এটি আমাদের মস্তিষ্কের কর্টিসল অংশে ট্রিগার করে। এই স্ট্রেস হরমোন আমাদের শরীরকে অধিক সময় জেগে থাকার জন্য শক্তি খরচ না করে জমিয়ে রাখার ইঙ্গিত দেয়। ফলে বেড়ে যায় ওজন।

হজম প্রক্রিয়ায় গড়বড় দেখা যায়

শিকাগো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে মাত্র চারদিন ঠিকমত না ঘুমালে শরীরের স্বাভাবিক হজম প্রক্রিয়া ওলটপালট হয়ে যায়। এর ফলে আমাদের শরীরের ইনসুলিন (যা চিনি, শ্বেতসার ও অন্যান্য খাবার থেকে শক্তি উৎপাদন করে) উৎপাদন ক্ষমতা কমিয়ে দেয়। তাদের মতে আমাদের শরীরের ইনসুলিন সেন্সিবিলিটি ৩০ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে। এর ফলে আমাদের রক্তপ্রবাহ থেকে চর্বি সরানোর মত পর্যাপ্ত ইনসুলিনের ঘাটতি দেখা যায়। যার ফলে খুব দ্রুত চর্বি জমা হয়। তাই ওজন কমাতে চাইলে ঘুমাতে হবে।

মস্তিষ্কে নেতিবাচক প্রভাব

ঘুমহীন ক্লান্ত মস্তিষ্ক ভুল সিদ্ধান্ত নেয় কারণ এটি আমাদের মস্তিষ্কের সামনের অংশ যাকে আমরা ফ্রন্টাল লোব বলি সেখানে নেতিবাচক প্রভাব ফেলে। ঘুম কম হলে এই ফ্রন্টাল লোব নিস্তেজ সিদ্ধান্ত নেয়। অনেকটা মদ্যপানের ফলে মাতালরা যেমন করে, তেমন। অতিরিক্ত বা অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ইচ্ছা দমন করতে পারে না।

আবার নিস্তেজ মস্তিষ্ক ভালো লাগে এমন কাজ করতে চায়। এর ফলে এমন সব খাবার খাওয়ার ইচ্ছা জাগতে পারে যা ওজন বাড়ায়। আর আমরা সবাই জানি মুখরোচক খাদ্য মানেই তেল-চিনি-লবণের অতিরিক্ত ব্যবহার।

বেশি বেশি ক্ষুধা লাগে

রাত জাগলে গভীর রাতে ক্ষুধা লাগার প্রবণতা দেখা দেয়, যা ওজন বাড়ার অন্যতম কারণ। এক গবেষণায় দেখা গেছে, ঘুম কম হলে দিনের বেলাতেও অতিরিক্ত খাওয়ার ইচ্ছা জাগতে পারে। অস্বাস্থ্যকর বা অতিরিক্ত খাবার না খাওয়ার মত মানসিক শক্তি খুঁজে পাওয়া যায় না।