ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সাধারণ শিক্ষার্থীদের প্রবেশাধিকার নেই কুবির লাইব্রেরিতে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৯  

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিজনেস স্টাডিজ অনুষদের আওতাধীন চারটি বিভাগের ১৩০০ শিক্ষার্থীর গবেষণা ও পড়াশোনার সুবিধার্থে একটি সেমিনার লাইব্রেরি তৈরি করা হয়। কিন্তু সেমিনার লাইব্রেরিটি চারটি বিভাগের নিয়মিত শিক্ষার্থীদের বঞ্চিত করে, শুধু সান্ধ্যকালীন কোর্সের শিক্ষার্থীদের জন্য খোলা রাখা হয়। এতে করে সাধারণ শিক্ষার্থীদের মাঝে দেখা দিয়েছে তীব্র ক্ষোভ।

অনুষদে লাইব্রেরি থাকলেও সাধারণ শিক্ষার্থীরা তা ব্যবহার সুযোগ না পাওয়ায় বাধ্য হয়ে গবেষণার কাজে ইন্টারনেট ও বই পড়তে কেন্দ্রীয় লাইব্রেরির ওপর নির্ভরশীল। কিন্তু কেন্দ্রীয় লাইব্রেরিতে নির্দিষ্ট কোর্সের ওপর সমসাময়িক বই কম থাকায় নিয়মিত পড়াশোনা ও গবেষণায় পিছিয়ে পড়ছেন এই অনুষদের শিক্ষার্থীরা।

বিজনেস স্টাডিজ অনুষদ সূত্রে জানা যায়, ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, ব্যবস্থাপনা শিক্ষা, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ চারটি বিভাগ রয়েছে। চারটি বিভাগের শিক্ষার্থীদের জন্য সেমিনার লাইব্রেরিতে প্রায় ১৫ শত বই রয়েছে। লাইব্রেরিটি দেখভাল করার জন্য প্রশাসনিক ভবনের কর্মচারী মো. আলমগীর হোসেনকে লাইব্রেরিয়ান হিসেবে শুক্র ও শনিবারের জন্য চুক্তি ভিত্তিতে নিয়োগ দিয়েছে অনুষদ প্রশাসন। লাইব্রেরিটি শুক্র ও শনিবার সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত অনিয়মিত (সন্ধ্যাকালীন) শিক্ষার্থীদের জন্য খোলা থাকে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিজনেস স্টাডিজ অনুষদের নিচ তলায় সেমিনার লাইব্রেরিটি সপ্তাহে পাঁচ দিন বন্ধ থাকলেও শুক্র এবং শনিবার অনিয়মিত (সন্ধ্যাকালীন) শিক্ষার্থীদের জন্য খোলা রয়েছে। লাইব্রেরিটিতে ২৪ জনের বসার ব্যবস্থা রয়েছে। আর অনিয়মিত (সন্ধ্যাকালীন) শিক্ষার্থীরা এই লাইব্রেরিতে বসে পড়ছে বিভিন্ন ধরনের বই। দেখে বুঝবার উপায় নেই যে, লাইব্রেরি সপ্তাহে পাঁচ দিনই বন্ধ থাকে।

ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী আনিছুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে পর্যাপ্ত বই না থাকায়, আমরা ঢাকা থেকে বই কিনে এনে পড়ি। আবার অনেক সময় বই কিনতে না পারলে, বড় ভাইয়া আপুদের কাছ থেকে বই নিয়ে ফটোকপি করে পড়ি। সেমিনার লাইব্রেরিটি যদি সাধারণ শিক্ষার্থীদের জন্য খোলা থাকতো তাহলে আমাদের অর্থ ও সময় উভয় সাশ্রয় হতো।

একাধিক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, বার বার প্রশাসনের কাছে অনুরোধ জানিয়েছি যেন, সেমিনার লাইব্রেরিটি অন্যান্য দিনও সাধারণ শিক্ষার্থীদের জন্য খোলা থাকে। আর প্রশাসনের কাছ থেকে প্রতিবারই বলা হয়েছে অনিয়মিত (সন্ধ্যাকালীন) শিক্ষার্থীদের অর্থে সেমিনার লাইব্রেরিটি তৈরি করা হয়েছে, তাই শুধু তারাই সেমিনার লাইব্রেরি ব্যবহার করবে। তারা আরো বলেন, দুঃখ জনক হলেও সত্য আমরা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থী আমাদের জন্য সকল সুযোগ সুবিধা থাকার কথা থাকলেও, আজ অর্থের কাছে সকল সুযোগ সুবিধা বিক্রি হয়ে গেছে।

বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড.মোহাম্মদ আমজাদ হোসেন সরকার বলেন, পর্যাপ্ত অর্থ ও লোকবলের অভাবে সেমিনার লাইব্রেরিটি সবার জন্য উন্মুক্ত করতে পারছি না, তবে ভবিষ্যতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছ থেকে অর্থ সহযোগিতা পেলে সেমিনার লাইব্রেরিটি সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে।