ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সামাজিক মাধ্যম থেকে সখ্যতা, প্রতারণার ফাঁদে নারীরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

বিদেশি উপহার সামগ্রী দেয়ার নামে নারীদের প্রতারিত করছে একটি চক্র। ঢাকা কাস্টমস থেকে উপহার সামগ্রী ছাড় করার নামে নারীদের কাছ থেকে লক্ষাধিক টাকা হাতিয়ে নিচ্ছে এই প্রতারক চক্র। তবে প্রতারিত বেশিরভাগ নারীই লোকলজ্জার ভয়ে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে অভিযোগ করছেন না।

বিশেষ করে নাইজেরিয়া ও আফ্রিকার নাগরিকরা এ প্রতারণা করছে বলে অভিযোগ উঠেছে। সম্প্রতি নাইজেরিয়ার নাগরিকসহ এ প্রতারক চক্রের বেশ কয়েকজন সদস্য আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়েছে। 

পুলিশ জানিয়েছে, সর্বশেষ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপহার সামগ্রী ছাড় করার ফাঁদ পেতে জসুয়া নামে এক নাইজেরিয়ার নাগরিককে হাতেনাতে আটক করা হয়। এ ঘটনায় ভুক্তভোগী রহিমা খাতুন তার বিরুদ্ধে বিমানবন্দর থানায় একটি মামলা করেছেন।

বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত এসপি মো. আলমগীর হোসেন জানান, প্রতারক চক্রটি প্রথমে সামাজিক মাধ্যম ফেসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ম্যাসেঞ্জারের মাধ্যমে বিভিন্ন নারীর সঙ্গে সখ্যতা গড়ে তোলেন। বিদেশ থেকে পাঠানো দামি উপহার সামগ্রী ঢাকার বিমানবন্দর কাস্টমস থেকে ছাড় করার কথা বলে সহজ-সরল বিভিন্ন নারীর কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয় চক্রটি। 

দীর্ঘদিন প্রতারণা করে আসা এ চক্রের সদস্য নাইজেরিয়ার নাগরিক গ্রেফতার জসুয়া সম্প্রতি সামাজিক মাধ্যমে সিরাজগঞ্জের সলঙ্গা থানার মালতীনগর গ্রামের রহিমা খাতুনের সঙ্গে সখ্যতা গড়ে তোলেন। এ সময় তাকে দামি মোবাইল ফোনসহ বিভিন্ন উপহার সামগ্রী দেয়ার কথা বলে একটি অ্যাকাউন্ট নম্বর দিয়ে ৫০ হাজার টাকা পাঠানোর প্রস্তাব দেয় জসুয়া। তার কথা মতো ওই অ্যাকাউন্টে ৫০ হাজার টাকা পাঠান রহিমা খাতুন। 

কিছুদিন পর রহিমা খাতুন উপহার সামগ্রী সম্পর্কে জানতে চাইলে জসুয়া তাকে জানায়, বিমানবন্দর ঢাকা কাস্টমস হাউস থেকে উপহার সামগ্রী ছাড় করতে কিছু সমস্যা হচ্ছে। আরো কিছু টাকা লাগবে। এ কথায় সন্দেহ হওয়ায় রহিমা বিমানবন্দরে জসুয়ার সঙ্গে সরাসরি দেখা করে টাকা দেয়ার কথা বলেন। এ প্রস্তাবে রাজি হয় জসুয়া। বিষয়টি তখন বিমানবন্দর এপিবিএন পুলিশ কর্মকর্তাদের জানানো হয়। পরে ২১ ফেব্রুয়ারি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা থেকে জসুয়াকে গ্রেফতার করা হয়। এখন সে কারাগারে রয়েছে।

বিদেশিদের সংঘবদ্ধ প্রতারক চক্র বাংলাদেশে এসে ভ্রমণ ভিসার মেয়াদ শেষ হলেও অবস্থান করে এ ধরনের প্রতারণা করছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিশেষত নারীদের সঙ্গে সখ্য গড়ে তোলার পর বিদেশি উপহার সামগ্রীর টোপ ফেলে তাদের প্রলুব্ধ করা হচ্ছে। মফস্বলের অনেক নারীই তাদের কথায় বিশ্বাস করে উপহার সামগ্রী পেতে মোটা অঙ্কের টাকা দিয়ে থাকেন। এই প্রতারক চক্রে জড়িত অন্যান্য সদস্যকে গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।