ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সিলিন্ডার বিস্ফোরণ নয়, বাসের ইঞ্জিন থেকে আগুনের সূত্রপাত

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ মার্চ ২০২১  

সিলিন্ডার বিস্ফোরণ নয়, অতিরিক্ত গরমের কারণে বাসের ইঞ্জিনে শর্টসার্কিট হয়ে আগুনের সূত্রপাত হয়েছে। এ ঘটনায় বাসের মালিক ও চালকের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

দাউদকান্দি ফায়ার স্টেশন কর্মকর্তা ফয়েজ আহমেদ ও দাউদকান্দির ইউএনও কামরুল ইসলাম খান বিষয়টি নিশ্চিত করেছেন।

ফয়েজ আহমেদ বলেন, সিলিন্ডার বিস্ফোরণ হলে বাসের বিভিন্ন যন্ত্রাংশ উড়ে গিয়ে বিভিন্ন স্থানে পড়ত। আগুন নিয়ন্ত্রণে আনার পর আমরা বাসের ভেতরে ঢুকে দেখি সিলিন্ডারগুলো অক্ষত রয়েছে।

বাসে আগুন লাগার ঘটনায় নিহত হয় সাড়ে চার বছর বয়সী সাফিন। ছেলের লাশ নিতে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়েছেন বাবা সাইফুল ইসলাম। তিনি বলেন, বাসের দ্বিতীয় সারিতে আমার ছেলে সাফিন ও আমার মা রওশন আরা বসেছিল। আগুন লাগার পর সাফিনকে নিয়ে বের হওয়ার সময় আমার মা পা পিছলে পড়ে যান। এতে আমার ছেলেটা পুড়ে মারা যায়। মা এখন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন।

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক উজ্জ্বল মিয়া। পরিবারের আট সদস্যকে নিয়ে বৃহস্পতিবার গ্রামের বাড়িতে যাচ্ছিলেন। দাউদকান্দিতে বিস্ফোরণে পুড়ে যাওয়া বাসটিতে ছিলেন সবাই। তাদের মধ্যে উজ্জ্বল মিয়ার বাবা ঘটনাস্থলেই নিহত হয়েছেন। হাসপাতালের বিছানায় চিকিৎসা নিচ্ছেন তিনজন। বাকিরা প্রাথমিক চিকিৎসা নিয়ে ছাড়া পেয়েছেন।

উজ্জ্বল মিয়া বলেন, মতলব এক্সপ্রেস বাসটি দাউদকান্দির গৌরীপুরে এক যাত্রীকে নামানোর জন্য ব্রেক কষে। তখন বাসের মধ্যেই একটা শব্দ হয়। এরপর কয়েক সেকেন্ডের মধ্যে আগুন ধরে যায়। আমরা সামনের দরজা পর্যন্ত গিয়েছিলাম কিন্তু বাস থেকে নামতে পারিনি। পরে আমি, আমার দুই মেয়ে ও বাকি সবাই জানালা কাচ ভেঙে নিচে নামি। তবে বাবাকে বাঁচাতে পারিনি।

দাউদকান্দির ইউএনও কামরুল ইসলাম খান বলেন, বাসে আগুন লাগার ঘটনায় এখনো কোনো তদন্ত কমিটি করা হয়নি। ফায়ার সার্ভিসের সঙ্গে কথা বলেছি। তাদের ধারণা সিলিন্ডার বিস্ফোরণ নয়, ইঞ্জিন থেকে আগুনের সূত্রপাত।

তিনি আরো বলেন, এ দুর্ঘটনায় নিহত দুইজনের পরিবারকে ২০ হাজার টাকা এবং আহত ৯ জনকে ১০ হাজার টাকা করে অনুদান দেয়া হয়েছে। এছাড়া বাসের মালিক মিজানুর রহমান ও চালকের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

মতলব এক্সপ্রেসের বাসটি ঢাকা থেকে চাঁদপুরের মতলব উপজেলায় যাচ্ছিল। বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৬টায় কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুরে বাসটিতে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে ঘটনাস্থলেই দুইজন নিহত ও ১৯ জন আহত হয়। আহতদের মধ্যে ১৩ জনকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে, দুইজনকে দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বাকি চারজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।