ব্রেকিং:
ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কুকি চিনের রক্তথাবায় বিপন্ন সবুজ পাহাড় জুলাইয়ে বেইজিং যাচ্ছেন প্রধানমন্ত্রী একদিনের সফরে গোপালগঞ্জের পথে প্রধানমন্ত্রী
  • বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪৩১

  • || ০৭ জ্বিলকদ ১৪৪৫

সুইডেনে ধর্ম অবমাননা: বৈঠকে বসছেন ইসলামি নেতারা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১ জুলাই ২০২৩  

সুইডেনে কোরআন পোড়ানোর পরিণতি নিয়ে আলোচনার জন্য অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন আগামী সপ্তাহে জেদ্দায় নির্বাহী কমিটির জরুরি বৈঠক ডেকেছে। একজন মুখপাত্র বলেছেন, এই জঘন্য কাজের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থা নিয়ে আলোচনা করা হবে বৈঠকে। পাশাপাশি প্রয়োজনীয় পদক্ষেপের বিষয়ে একটি সম্মিলিত অবস্থানও গ্রহণ করা হবে।

স্টকহোমের বৃহত্তম মসজিদের সামনে বুধবার ইরাক থেকে আসা শরণার্থী সালওয়ান মোমিকা (৩৭) কোরআন অবমাননা এবং এর পাতায় আগুন দেওয়ার পর থেকেই ব্যাপক ক্ষোভ ও নিন্দার সৃষ্টি হয়েছে মুসলিম ও আরব বিশ্বে।

নিন্দা আসছে গোটা মধ্যপ্রাচ্য এবং এর বাইরের মুসলিম দেশগুলো থেকেও। কিছু দেশ সুইডেন থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করেছে। অনেক দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের দেশে সুইডিশ রাষ্ট্রদূতদের আনুষ্ঠানিক প্রতিবাদ শোনার জন্য তলব করেছে।

শুক্রবারও ক্ষোভ অব্যাহত ছিল। কূটনৈতিক সম্পর্কের অবসানের দাবিতে বাগদাদে সুইডিশ দূতাবাসের সামনে বিক্ষোভ করেছে জনপ্রিয় শিয়া ধর্মগুরু মোকতাদা আল-সদরের হাজার হাজার সমর্থক।

বিক্ষোভকারীরা ইরাকি পতাকা এবং আল-সদরের ও তার পিতার প্রতিকৃতি বহন করে। আল সদরের পিতা একজন বিশিষ্ট আলেম ছিলেন। এই ধর্মগুরু সুইডিশ রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং সুইডেনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার দাবিতে বাগদাদে সুইডিশ দূতাবাসের সামনে ব্যাপক বিক্ষোভের ডাক দিয়েছেন।  

এদিকে সালওয়ান মোমিকা নামের ওই ব্যক্তি আবারও কোরআন পোড়ানোর হুমকি দিয়েছেন। তিনি বলেন, ‘১০ দিনের মধ্যে আমি স্টকহোমে ইরাকের দূতাবাসের সামনে ইরাকি পতাকা ও কোরআন পুড়িয়ে দেব।’

মোমিকা বলেন, ‘আমি জানতেন আমার এই পদক্ষেপ পরিস্থিতকে উসকে দেবে। আমি ইতোমধ্যে হাজার হাজার হুমকি পেয়েছি।’

মোমিকার ভাষ্য, তার এই কর্মকান্ডগুলো ‘ঘৃণামূলক অপরাধ’ বা ‘কোনও গোষ্ঠীর প্রতি আন্দোলন’ নয়। এটা স্রেফ মত প্রকাশের স্বাধীনতা।

সূত্র: আরব নিউজ