ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

স্কুল-কলেজের ম্যানেজিং কমিটিতে দুইবারের বেশি সভাপতি নয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২১  

স্কুল, কলেজ ও মাদরাসার ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির সভাপতি ও সদস্য পদে কোনো ব্যক্তি পর পর দুইবারের বেশি থাকতে পারবেন না।এমন সুনির্দিষ্ট বিধান সংশ্লিষ্ট বিধিমালায় অন্তভুক্ত করার পরামর্শ দিয়েছে উচ্চ আদালত।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চের এক রায়ে শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট বোর্ডগুলোকে এ পরামর্শ দেয়া হয়েছে।

গাইবান্ধার সুন্দরগঞ্জের একটি শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির বৈধতাসংক্রান্ত রিট আবেদন খারিজ করে গত বছরের ২৫ ফেব্রুয়ারি এ রায় দেয় হাইকোর্ট। বৃহস্পতিবার রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পেয়েছেন বলে জানিয়েছেন রিটকারীর আইনজীবী মো. হুমায়ুন কবির।

আইনজীবী হুমায়ুন জানান, স্কুল, কলেজ ও মাদরাসার গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটির প্রবিধানমালা-২০০৯-এ (সংশোধিত ২০১২) সভাপতি বা সদস্য কতবার হতে পারবেন, সে বিষয়ে কোনো সুস্পষ্ট বিধান নেই। রিট আবেদনের শুনানির সময় বিষয়টি নজরে এলে গত বছরের ফেব্রম্নয়ারিতে হাইকোর্ট স্কুল, কলেজ ও মাদ্রাসার গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটির সভাপতি বা সদস্য হিসেবে কোনো ব্যক্তি পর পর দুইবারের বেশি হতে পারবেন না বলে অভিমত দেয়।

সুন্দরগঞ্জ উপজেলার ফুলগাছা উচ্চবিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদনটি করেন অভিভাবক সদস্য নুরুল হক। আবেদনে ২০১৪ সাল থেকে একই ব্যক্তি বা ব্যক্তিরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় স্কুলের কমিটিতে একাধিকবার সভাপতি বা সদস্য নির্বাচিত হওয়ার বিষয়টি চ্যালেঞ্জ করা হয়। শুনানি নিয়ে হাইকোর্ট রিট আবেদনটি খারিজ করে দিলেও সভাপতি বা সদস্য পদে কোনো ব্যক্তি দুইবারের বেশি থাকতে পারবেন না বলে অভিমত দেয়। এরই ধারাবাহিকতায় পূর্ণাঙ্গ রায়ে এ পরামর্শ আসে।

অ্যাডভোকেট হুমায়ুন বলেন, স্কুল, কলেজ ও মাদরাসায় গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটিসংক্রান্ত ২০০৯ সালের বিধিমালায় সভাপতি বা সদস্য কতবার হতে পারবেন, সে বিষয়ে কিছু বলা নেই। হাইকোর্টের এই মতামতের পরিপ্রেক্ষিতে বিষয়টি বিধিমালায় অন্তর্ভুক্ত করতে সহজ হবে। হাইকোর্ট আইন তৈরি করতে পারে না, পরামর্শ ও অভিমত দিতে পারে। যেহেতু হাইকোর্ট অভিমত দিয়েছে, তাই এটি বাস্তবায়ন হয়ে যাবে বলে আমাদের বিশ্বাস।