ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ মে ২০২০  

স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে যাত্রীবাহী ফ্লাইট চালুর প্রস্তুতি নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে এখনো অনেক দেশ বাংলাদেশ থেকে বিমান চলাচলের নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। তাই বাংলাদেশ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হলেও অনেক দেশেই ফ্লাইট চালানোর সুযোগ নেই। তবে সীমিত পরিসরে অভ্যন্তরীণ ফ্লাইট চলতে পারে। আগামীকাল বৃহস্পতিবার এ বিষয়ে সিদ্ধান্ত জানাবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, বিমান পরিচালনার বিষয়টি বিমান কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবেন।

এ বিষয়ে জানতে চাইলে বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান গণমাধ্যমকে বলেন, ফ্লাইট চালুর বিষয়ে সিদ্ধান্ত বৃহস্পতিবার জানানো হবে।

দুই মাসের বেশি বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালাতে চায় বেসরকারি এয়ারলাইনসগুলোর সংগঠন এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এওএবি)। অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়ার জন্য বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে আবেদন জানাবে সংগঠনটি।

এদিকে নতুন নিয়ম অনুযায়ী বিমানবন্দরে সামাজিক দূরত্ব ফ্লাইট পরিচালনার যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানালেন শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ-উল আহসান।

তিনি বলেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে পরিচালনার প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছি। সামাজিক দূরত্ব মেনে ফ্লাইট পরিচালনার জন্য জনবহুল স্থানে সামাজিক দূরত্ব নিশ্চিতে ফুট মার্কিং করা, হাত পরিষ্কারের ব্যবস্থা, বিমানবন্দরে ঢোকার আগে ডিসইনফেকশন চেম্বার, থার্মাল চেক পয়েন্ট স্থাপন করা করা হয়েছে। বিমান চলাচলের সিদ্ধান্ত হলে আমরা যাতে তা বাস্তবায়ন করতে পারি তার জন্য এসব প্রস্তুতি নিয়েছি।
বর্তমানে চীন ছাড়া অন্য সব দেশের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচল বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে অভ্যন্তরীণ রুটের সব ফ্লাইটও। তবে চার্টার্ড ফ্লাইট ও কার্গোবাহী ফ্লাইট, এয়ার অ্যাম্বুলেন্স ও জরুরি অবতরণ নিষেধাজ্ঞার আওতামুক্ত আছে।

এর আগে যাত্রীবাহী বিমান চলাচলের নিষেধাজ্ঞা ৩০ মে পর্যন্ত বাড়িয়েছিল বেবিচক। তবে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, সীমিত পরিসরে গণপরিবহন, সরকারি অফিস চালু হবে। ফলে অভ্যন্তরীণ ফ্লাইটও চালু হতে পারে বলে জানা গেছে।