ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

স্মার্টফোনে যেভাবে ভালো ছবি তোলা যায়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০১৯  

বর্তমানে স্মার্টফোন দিয়ে কি না করা যায়! অনেকগুলো উপযোগিতার মাঝে একটি হলো স্থির কিংবা চলমান চিত্র ধারণ করা। তবে কিছু বিষয় মাথায় রাখলে স্মার্টফোনের ছবি হয়ে উঠবে অসাধারণ, যা সাজিয়ে রাখা যাবে ফটো অ্যালবামেও। 

বিভিন্ন ফোনের মাঝে ক্যামেরার মানের তারতম্য আছে। তাই মোটামুটি থেকে শুরু করে ভালো মানের ফোনগুলোতে কিছু বিষয় মেনে চললে ভালো ছবি তোলা যায়। আসুন, সেই বিষয়গুলো জেনে নেই।

লেন্স পরিষ্কার করতে হবে
স্মার্টফোন বিভিন্ন জায়গায় রাখা হয়। তাই লেন্সের ওপর তেল-ময়লা জমতে পারে। ছবির ওভারল্যাপিং বন্ধ করতে লেন্স পরিষ্কার করুন। 

আলোর দিকে খেয়াল রাখা প্রয়োজন
স্বাভাবিক আলো ছবির জন্য ভালো। কিন্তু অনেক সময় স্বাভাবিক আলো অন্য বস্তুর ওপর ছায়া ফেলে। ছবির অতিরিক্ত আবছাভাব দূর করতে দিনের বেলাতেও ফ্ল্যাশ ব্যবহার করা যায়। আপনার ক্যামেরায় যদি পরিবেশ পরিস্থিতি অনুযায়ী আলো ঠিকঠাক করে নেয়ার সুবিধা থাকে, তবে এটির ব্যবহার করতে পারেন।

বিভিন্ন কোণ থেকে ছবি নেয়া
যদি একই বস্তু বা দৃশ্যের একাধিক ছবি তোলার সুযোগ থাকে, তখন বিভিন্ন কোণ থেকে নেয়া উচিত। এতে ছবিটি ঝাপসা বা অনেক বেশি আবছা এলেও বিভিন্ন কোণ থেকে তোলা ছবি ব্যাকআপ হিসেবে কাজে দেবে।

ফোনের সর্বোচ্চ রেজুলেশন ব্যবহার করুন
সাধারণত ছবি যত বড় হবে, তত বেশি ডিটেইল আপনার ছবিতে ধারণ করতে পারবেন। তাই সর্বোচ্চ মাপের ছবি তুলুন। এতে ছবি রিসাইজের সুবিধাও পাওয়া যায়।

ডিজিটাল জুম ব্যবহার না করাই ভালো
তত্ত্বের ক্ষেত্রে ডিজিটাল জুম ভালো একটি ধারণা হতে পারে কিন্তু বাস্তব ক্ষেত্রে ডিজিটাল জুম করে তোলা ছবিটি আশানুরূপ নাও হতে পারে। যতটা সম্ভব বস্তুর কাছাকাছি গিয়ে ছবি তোলাই ভালো।

শুটিং মোড পরীক্ষা করুন
কোনো ক্ষুদ্র বস্তুর পরিষ্কার ছবি তোলার সময় ম্যাক্রো মোডে তুলতে পারেন। ক্যামেরা অ্যাপ্লিকেশনে এই মোডটি পাবেন। তবে ল্যান্ডস্কেপ বা পোর্টেট মোডে ছবি তোলার সময় ম্যাক্রো মোডটি বন্ধ করতে হবে।

রেসপন্স টাইম সম্পর্কে ধারণা নিন
আপনার স্মার্টফোনে ছবি তোলার সময় ডিজিটাল শাটার বাটন চাপ দেওয়ার এবং ছবি ওঠার সময়ের মধ্যে কিছুটা সময়ের পার্থক্য থাকে। বাটন চাপার কিছুক্ষণ পর ছবি ওঠে। এই সামান্য সময়টুকু জানা থাকলে ভালো ছবি ও ঘোলাটে ছবির মধ্যে পার্থক্য বের করতে পারবেন। কয়েকটি ছবি পরীক্ষামূলকভাবে তুলে আপনার স্মার্টফোনের রেসপন্স টাইম জেনে রাখুন। এতে সুন্দর ছবি তোলার সময় শাটার বাটন চাপার পর আপনাকে কতোক্ষণ অপেক্ষা করতে হবে, সেই সময়ের ধারণা পাওয়া যাবে।

যেভাবে মোবাইল ধরবেন
ছবি তোলার ক্ষেত্রে মোবাইল ধরে রাখাটা অনেক গুরুত্বপূর্ণ। গবেষকেদের পরামর্শ হচ্ছে, ছবি তোলা বা ভিডিও করার সময় অবশ্যই মোবাইল ফোনটি অনুভূমিকভাবে বা আড়াআড়ি ধরবেন।

ছবি এবং ভিডিও তোলার ক্ষেত্রে ফ্রেমিং
মোবাইল ফোন দিয়ে ছবি তোলার ক্ষেত্রে হরাইজন্টাল এবং ভার্টিকাল ফ্রেম ব্যবহার করা হয়। হরাইজেন্টাল ফ্রেমে ছবি তুললে দুই পাশের অনেক বেশি বিষয়বস্তু রাখা সম্ভব। আর ভার্টিকাল এর ক্ষেত্রে উপর থেকে নিচে অর্থাৎ লম্বা বিষয়বস্তুর ছবি তোলার ক্ষেত্রে ভালো হবে। কিন্তু ভিডিও করার ক্ষেত্রে হরাইজেন্টাল ফ্রেম ব্যবহার করা উচিত।