ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

স্মার্টফোনের বদলি হিসেবে ‘স্মার্ট গ্লাস’ আনছে ফেসবুক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৯  

বাজারে খুব একটা জনপ্রিয়তা পায়নি গুগল গ্লাস। বরং এটি ছিল ‘লস’ প্রজেক্ট। তারপরও একই উদ্যোগ নিচ্ছে ফেসবুক। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ওয়াশিংটনের রেডমন্ডে ফেইসবুক রিয়ালিটি ল্যাবস-এ কয়েক বছর ধরে অগমেন্টেড রিয়ালিটি গ্লাস বানানোর লক্ষ্যে কাজ করছে তারা।

তবে এই কাজে ফেসবুক একা নয়, সানগ্লাস ব্যান্ড রে-ব্যানের মূল প্রতিষ্ঠান লুক্সোটিকা রয়েছে তাদের সঙ্গে। কারণ স্মার্ট গ্লাসটি বানাতে কিছু বাধার মুখে পড়েছে সামাজিক মাধ্যম জায়ান্টটি। তাই লুক্সোটিকার সঙ্গে অংশীদারিত্ব করেছে ফেসবুক। সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, ২০২৩ থেকে ২০২৫ সালের মধ্যে গ্রাহকের জন্য ডিভাইসটি পুরোপুরি প্রস্তুত হবে।

স্মার্ট গ্লাসটির নাম কী হবে তা এখনো জানা যায়নি। তবে অভ্যন্তরীণভাবে এই ডিভাইসটির সাংকেতিক নাম বলা হচ্ছে অরিওন। স্মার্টফোনের বদলি হিসেবে ব্যবহারের লক্ষ্যেই এটি বানাচ্ছে ফেসবুক। প্রতিষ্ঠানটির রেডমন্ড কার্যালয়ে শত শত কর্মী স্মার্ট গ্লাস প্রকল্পে কাজ করছেন বলে জানা গেছে।

এর পাশাপাশি একটি এআই নির্ভর ভয়েস অ্যাসিস্টেন্ট বানাচ্ছে ফেসবুক। গ্লাসের কমাণ্ড ইনপুট হিসেবে কাজ করবে এটি। মোশন সেন্সেরর মাধ্যমে তথ্য ইনপুট হিসেবে নেবে এমন একটি আংটি নিয়েও কাজ করছে তারা। এই ডিভাইসের সাংকেতিক নাম বলা হয়েছে আগিওস।