ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সৎ মায়ের পৈশাচিক নির্যাতনে মানসিক ভারসাম্য হারিয়েছে মেধাবী তিথি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২০  

বহুমুখী প্রতিভার অধিকারী মেয়েটি। একে তো মেধাবী ছাত্রী, তার ওপর খেলাধূলা, নাচ-গানেও পারদর্শী। সবার আদরের এই মেয়েটি আজ যন্ত্রণায় কাতরাচ্ছে হাসপাতালের বেডে! না, কোনো অসুখ-বিসুখে নয়। সে কাতরাচ্ছে সৎ মায়ের নির্যাতনে। তার সারা গায়ে অত্যাচারের চিহ্ন আর খুন্তির ছেকার দগদগে ক্ষত। ৮-৯ মাস ধরে সৎ মায়ের বর্বর নির্যাতনে মেধাবী মেয়েটি আজ মানসিক ভারসাম্যহীন।

এই হতভাগা মেয়েটির নাম তিথি ইসরাত জাহান তিথি (১৫)। বছর পাঁচেক আগে মেয়েটির মা মারা গেছেন। দু’বছর যেতে না যেতেই বাবা ফের বিয়ে করেন। তিথি ও ছোট ভাই মুছার ঠাঁই হয় চাচীর কাছে। কিন্তু ৯ মাস আগে এক ঘটনায় ওদের বাবাকে গ্রেফতার করে জেলে পাঠায় পুলিশ। এর পর থেকে তিথিকে থাকতে হয় সৎ মায়ের কাছে। কিন্তু তিথির এত গুণ থাকা সত্ত্বেও মন গলেনি শিক্ষিকা সৎ মায়ের। পৈশাচিক নির্যাতন চালিয়ে কিশোরী মেয়েটির মানসিক ভারসাম্য নষ্ট করে দিয়েছেন তিনি। বিস্ময়ের বিষয় হলো এই সৎ মা একজন শিক্ষিকা। তার নাম মাহমুদা সুলতানা লাভলী। তিনি দেবীদ্বার উপজেলার প্রেমু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। তিথিকে নির্যাতনের বিষয়টি জানাজানি হলে গা ঢাকা দিয়েছেন এই শিক্ষিকা।

এ ঘটনায় তিথির খালু সামছুল হক ভূইয়া বাদী হয়ে সোমবার (১২ অক্টোবর) রাত ১টায় চান্দিনা থানায় লিখিত অভিযোগ করলে পুলিশ সেটা মামলা আকারে গ্রহণ করে।

জানা যায়, দেবীদ্বার উপজেলার বরকমতা গ্রামের বিরাম বাড়ির মৃত আরব আলীর ছেলে জামাল হোসেন (৪৫) সেনাবাহিনীতে চাকরিরত অবস্থায় ১৯৯৬ সালে দেবীদ্বার উপজেলার জাফরাবাদ (সীমারগুড়ি) গ্রামের আমেনা খাতুন তিন্নিকে বিয়ে করেন। তিথি ও আবু মুছা নামে দুই সন্তান জন্ম দেওয়ার পর ২০১৫ সালে তিন্নি মারা যান। মা-হারা তিথি ও মুছা চাচীর কাছে বড় হতে থাকে। এদিকে সেনাবাহিনী থেকে অবসর নেওয়া জামাল হোসেন ২০১৭ সালে স্কুলশিক্ষিকা লাভলীকে বিয়ে করে চান্দিনায় ভাড়া বাসায় বসবাস শুরু করেন। কিন্তু সৎ মা লাভলী কোনোভাবেই মেনে নিতে পারেননি তিথি ও মুছাকে।

চলতি বছরের ১৫ জানুয়ারি জামাল হোসেন এক ঘটনায় পুলিশের হাতে আটক হয়ে কারাগারে গেলে তিন্নি ও মুছা সৎ মায়ের কাছে এসে থাকে। কিন্তু তুচ্ছ বিষয়ে শারীরিক ও মানসিক নির্যাতন চালাতে থাকেন সৎ মা লাভলী। কথায় কথায় মারধর, দেয়ালের সাথে ধাক্কা, মাথার চুল কেটে দেওয়া, শরীওে খুন্তির ছ্যাকাসহ নানা শারীরিক, মানসিক নির্যাতন চলে মেয়েটির ওপর। গত ১ অক্টোবর কাজ করতে না পারার অৎুহাত তুলে তিথিকে বেধরক পিটিয়ে, গরম খুন্তি দিয়ে শরীরের বিভিন্ন স্থানে ছ্যাঁকা দেন লাভলী। এতে এক পর্যায়ে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে দেবীদ্বার উপজেলার বাগমারা ইসলামীয়া আলিম মাদ্রাসার অষ্টম শ্রেণীর ছাত্রী তিথি।

গত ২ অক্টোবর তিথির খালু সামছুল হক ভূইয়া এসে চান্দিনার রূপনগরের ভাড়া বাসা থেকে তিথিকে নিয়ে যান ময়নামতি সেনানিবাস সংলগ্ন ঘোষনগর উদয়নবাগ এলাকায় নিজের বাসায়। সেখানে নিয়ে মেয়েটির প্রাথমিক চিকিৎসা করান তিনি। কিন্তু তখনও তিনি জানতেন না, তিথির সারা শরীরে ক্ষত। মানসিক ভারসাম্যহীন থাকায় তিথিও কিছু বলতে পারছিল না। গত সোমবার তিথি বাথরুমে গোসল করার সময় খালাতো বোনের চোখে পড়ে তার সারা শরীরে ক্ষতের চিহ্ন। পরে বিষয়টি জানাজানি হলে স্থানীয় এক ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে তিথির শরীরের ক্ষতচিহ্নের ছবিসহ ‘সৎ মায়ের নির্যাতনের শিকার তিথি’ শিরোনামে একটি লেখা আপলোড করলে গণমাধ্যমকর্মীদের নজরে আসে। ওই রাতেই গণমাধ্যমকর্মীরা খোঁজ নিয়ে ময়নামতির ঘোষনগরে সামছুল হক ভূইয়ার বাসায় গিয়ে তিথির সাথে কথা বলে চান্দিনার বাসায় যান।

খবর পেয়ে ওই রাত সাড়ে এগারোটার দিকে বুড়িচং থানার দেবপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর আজিজুল ইসলাম তিথিকে উদ্ধার করে চান্দিনা থানায় নিয়ে যান।

তিথির খালাতো ভাই নাছিমুল হাসান ভূইয়া সাংবাদিকদের বলেন, ‘তিথিকে এভাবে নির্যাতন করা হয়েছে তা জানতাম না। ওকে আমাদের বাসায় আনার পর আমরা বিষয়টা জানতে পারি।’

তিথির চাচী বরকামতা জাগরণী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা রওশন আরা আক্তার কুমিল্লার কাগজকে বলেন, ‘তিথি ছোটবেলা থেকেই খুব মেধাবী ছাত্রী। পড়াখেলার পাশাপাশি খেলাধুলা ও নাচ-গানেও পারদর্শী সে। একাধিকবার উপজেলা পর্যায়ে পুরস্কৃত হয়েছে মেয়েটি। আমার কাছে থাকা অবস্থায়ও সে সুস্থ ছিল। কিন্তু গত ৮-৯ মাসের নির্যাতনে পুরোপুরি মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে মেয়েটি।’

এই অমানবিক ঘটনার সাথে জড়িত শিক্ষক লাভলীকে দ্রুত আইনের আওতার এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন তিথির স্বজন ও প্রতিবেশীরা।

অভিযুক্ত সৎ মা মাহমুদা সুলতানা লাভলী পলাতক থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

চান্দিনা থানার ওসি শামসউদ্দিন মোহাম্মদ ইলিয়াছ বলেন, আহত তিথিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হচ্ছে। এ ঘটনায় শিশু নির্যাতন দমন আইনে চান্দিনা থানায় একটি মামলা দায়ের হয়েছে। তিথির সৎ মাকে গ্রেপ্তার করতে তাদের চান্দিনার বাসায় অভিযান চালালে পুলিশের উপস্থিতি টের পেয়ে সে পালিয়ে যায়। তবে তাকে গ্রেপ্তারে পুলিশ কাজ করছে বলে জানান ওসি।