ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সয়াবিন তেল, মসুর ডালসহ ১৬ ক্রয় প্রস্তাব অনুমোদন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২  

সরাসরি ক্রয় পদ্ধতিতে ১২৫ লাখ লিটার সয়াবিন তেল এবং ৫ হাজার কিলোগ্রাম মসুর ডালসহ ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এক ভার্চুয়াল বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল বারিক বৈঠক শেষে সাংবাদিকদের ভার্চুয়ালি ব্রিফ করেন।

তিনি বলেন, বৈঠকে তেল ও মসুর ডাল ক্রয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবি’র ৩টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাব অনুযায়ী, সুপার ওয়েল রিফাইনারি’র কাছ থেকে ১৭৩.৯৫ টাকা লিটার দরে প্রায় ৪০ লাখ লিটার ভোজ্য তেল কেনা হবে। ১৭১ টাকা লিটার দরে ৩টি সাপলাইয়ার কোম্পানির কাছ থেকে বাকি ৮৫ লাখ লিটার তেল কেনা হবে।

সরবরাহকারী তিনটি কোম্পানি হচ্ছে- বাংলাদেশ এডিবল ওয়েল লিমিটেডের একটি সাবসিডিয়ারি কোম্পানি শুন শিং এডিবল ওয়েল লিমিটেড, বসুন্ধরা গ্রুপের বসুন্ধরা মাল্টি ফুড প্রডাক্ট লিমিটেড এবং সেনা এডিবল ওয়েল ইনডাস্ট্রি।

শুন শিং এডিবল ওয়েল লিমিটেড সরবরাহ করবে ২০ লাখ লিটার, বসুন্ধরা মাল্টি ফুড প্রডাক্ট লিমিটেড সরবরাহ করবে ৩৫ লাখ লিটার এবং সেনা এডিবল ওয়েল ইনডাস্ট্রি সরবরাহ করবে ৩০ লাখ লিটার ওয়েল।

তিনি জানান, ৩টি সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে মোট ৫০ কোটি ৫০ লাখ টাকা মূল্যে প্রায় ৫০০ কেজি মসুর ডাল ক্রয় করা হবে। এতে প্রতি কেজি ডালের মূল্য পড়বে ১১১ টাকা। এছাড়া ৩ হাজার কেজি মসুর ডাল ক্রয় করা হবে এসিআই’র কাছ থেকে, ১ হাজার কেজি নাডিল ট্রেডার্স থেকে এবং আরো ১ হাজার কেজি ক্রয় করা হবে রায় ট্রেডার্স থেকে।

তিনি বলেন, সরকারের খোলা বাজারে বিক্রয় নীতির অংশ হিসেবে এসব ডাল টিসিবি বিক্রয় করবে। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রি পরিষদ কমিটি  বিভিন্ন মন্ত্রণালয়ের আরো ১৩টি প্রস্তাব অনুমোদন করেছে। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) ৪টি আন্তর্জাতিক সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় ১ লাখ ২০ হাজার মেট্রিক টন সার আমদানি করবে। এই সারের মধ্যে ৩০ হাজার মেট্রিক টন প্রায় ৩০ হাজার ব্যাগযুক্ত প্রিলড ইউরিয়া সার কাতারের মুনতাজাত থেকে ১৫২.৫০ কোটি টাকায় এবং কাফকো থেকে ১৫১ দশমিক ৫৭ কোটি টাকা ব্যয়ে আরও ৩০ হাজার মেট্রিক টন ব্যাগযুক্ত দানাদার সার সংগ্রহ করা হবে।

সৌদি আরবের এসএবিআইসি এগ্রি-নিউট্রিয়েন্ট কোম্পানি থেকে ১৫১.৮৮ কোটি টাকায় প্রায় ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্রানুলার ইউরিয়া এবং এই একই সৌদি কোম্পানি থেকে ১৪৯.০৮ কোটি টাকায় আরো ৩০ হাজার মেট্রিক টন আমদানি করা হবে।

চারটি লট থেকে প্রত্যেক মেট্রিক টন ইউরিয়ার দাম হবে ৪৪৩.৩৫ থেকে ৫২৪.৫০ ডলার, যা আগে মেট্রিক টন প্রতি ৫৮৮ থেকে ৫৫৭.৮৭ ডলারের মধ্যে ছিল।

কমিটি নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ছয়টি পৃথক প্রস্তাবে আগামী ৫ বছরের জন্য বন্দরে ৬টি বার্থ অপারেটর নিয়োগের জন্য অনুমোদন দিয়েছে।