ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

হজের মৌসুমে সৌদিতে র‍্যাপ তারকা নিকির কনসার্ট, বিশ্বজুড়ে সমালোচনা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

হজের মৌসুম চলছে। আর এসময় কি-না সৌদি আরবে মার্কিন র‍্যাপ তারকা নিকি মিনাজের কনসার্টের আয়োজন করা হলো। অবাক বিশ্ববাসী। ক্ষোভ ও নিন্দায় ফেটে পড়ছে মুসলিম বিশ্ব। বিশ্বব্যাপী চলছে ব্যাপক আলোচনা সমালোচনা। অনেকেই প্রশ্ন তুলছেন নিকি মিনাজের পোশাক এবং খোলামেলা গানের বক্তব্য রক্ষণশীল রাজতন্ত্রের দেশটির সঙ্গে ঠিক খাপ খায় না। আগামী ১৮ জুলাই জেদ্দায় এ কনসার্টের আয়োজন করা হচ্ছে বলে খবরে বলা হয়েছে।

নিকি মিনাজের সৌদিতে কনসার্ট করবেন এমন খবর চাউর হওয়ার পর থেকে টুইটার, ফেসবুকসহ সামাজিক মাধ্যমে প্রতিক্রিয়া জানাতে শুরু করেছেন ব্যবহারকারীরা। অনেকেই বলছেন, মহানবী হজরত মোহাম্মাদ (স.)’র জন্মভূমিতে নিকি মিনাজের মতো শিল্পীর আগমন ও কনসার্ট কোনোভাবেই মেনে নেয়া যায় না। হজের মৌসুমে সৌদি আরবে এমন কনসার্টের বিষয়ে দেশটির অনেক নাগরিকই অসন্তুষ্ট।

টুইটারে একটি ভিডিওতে মাথায় হিজাব পড়া একজন নারী প্রশ্ন তুলেছেন, কেন এই সংগীতশিল্পীকে আমন্ত্রণ জানিয়েছে কর্তৃপক্ষ, যখন সৌদি নারীদের বোরকা পড়া বাধ্যতামূলক। ওই নারী বলেন, ‘তিনি তার নিতম্ব ঝাঁকিয়ে গান গাইবেন আর তার সব গানই যেখানে যৌনতা ঘিরে, আর এরপর আপনি আমাকে বোরকা পড়তে বলবেন, সেটা কীভাবে হয়?’

সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো কোনো হজযাত্রী লিখেছেন, সৌদি আরব রাসূল (স.)’র দেশে রাষ্ট্রীয়ভাবে নগ্নতার সংস্কৃতি চালু করার সিদ্ধান্ত নিয়ে থাকলে তাদের উচিত পবিত্রতম ভূমি মক্কা-মদিনার দায়িত্ব প্রকৃত মুসলমানদের হাতে ছেড়ে দেয়া উচিত। দেশটির বিনোদন বিভাগের প্রধান, তুর্কি আল-শেখ জানুয়ারিতে একটি টুইট করে তাদের লক্ষ্য ও উদ্দেশ্যের কথা জানিয়েছেন।

সেখানে তিনি বলেন, ‘আল্লাহ চাইলে, পরবর্তী ধাপের বিনোদনের মূল লক্ষ্য হবে নানা উৎসব, সার্কাস, মোবাইল থিম পার্ক, তরুণ-তরুণীদের বিনোদনের জন্য নানা কর্মসূচী নেয়া আর দেশীয় বিনোদন কোম্পানিগুলোকে সহায়তা করা।’ উৎসবটির আয়োজকরা ইতিমধ্যে নিকি মিনাজের আগমনের বিষয়টি নিশ্চিত করে টিকিট বিক্রি শুরু করেছে। তবে এতে শুধুমাত্র প্রাপ্ত বয়স্ক অর্থাৎ ১৬ বছরের বেশি বয়সীরাই অংশ নিতে পারবে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে বলা হয়, কট্টোর রক্ষণশীল সৌদি আরব ভবিষ্যতের নানা চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে রক্ষণশীলতার চাদর থেকে বেড়িয়ে আসছে। এরই অংশ হিসেবে সাম্প্রতিক বছরগুলোতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে দেশটি। এর মধ্যে সিনেমা হল তৈরি ও হালাল নাইট ক্লাব খোলার ঘোষণা বিশ্বজুড়ে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। এরই মধ্যে নতুন করে ঘোষণা এল, জেদ্দায় সাংস্কৃতিক উৎসব মাতাতে আসছেন বিশ্বখ্যাত র‌্যাপ তারকা নিকি মিনাজ।