ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

হবু স্বামীর জন্য ১৮ বছর অপেক্ষা!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২০  

ভালোবাসা সৃষ্টিকর্তার এক অনবদ্য দান। প্রেম মানুষকে কঠিন থেকে নরম মনের মানুষ হতে শেখায়। সহানুভূতিশীল, দয়ালু, অপরকে সন্মান করাও ভালোবাসা থেকে তৈরি হয়। একে অপরকে ভালোবেসেই একসঙ্গে বছরের পর বছর অনায়াসেই কাটিয়ে দেন সবাই।

তবে এমন ঘটনা খুবই বিরল, যেখানে প্রেমিক কিংবা প্রেমিকা অথবা হবু স্বামীর অপেক্ষায় বছরের পর বছর কাটিয়ে দেন কেউ। গল্প কিংবা সিনেমায় আমরা এমন ঘটনা শুনে থাকি। তবে অবাক হবেন জেনে, এমনই এক ঘটনা ঘটেছে ইসরাইলে। সেখানে একজন নারী তার হবু স্বামীর জন্য ১৮ বছর অপেক্ষা করেছেন। পথ চেয়ে বসে ছিলেন তার হবু স্বামীর ফেরার অপেক্ষায়।

ইকরিম আবু ইশা ইসরাইলের একজন নাগরিক। যার বিয়ে ঠিক হয় ইসমাইল আবু ইশার সঙ্গে। হাজারো স্বপ্ন তখন তাদের চোখে। একে অপরকে কাছে পাওয়ার ইচ্ছাটাও তীব্র হতে থাকে। পুরো পরিবারই বিয়ে নিয়ে বেশ উৎসুক ছিলেন। সবার মনেই আনন্দের বন্যা বয়ে যাচ্ছিল। আর তখনই তাদের জীবনে ঘটে মহাবিপদ। তাদের বিয়েটা আর হলো না। মুহূর্তেই সব স্বপ্ন ভেঙ্গে যায় তাদের। আনন্দ রূপ নেয় বেদনায়।

ইসরাইলি সেনারা ২০০২ সালের ১৫ এপ্রিল ফিলিস্তিনের বাইতুল ওজান নামক এলাকা থেকে বিদ্রহ করার অভিযোগ এনে ইসমাইল আবু ইশাকে তার বিবাহের পূর্বে গ্রেপ্তার করে। সেই অভিযোগে ১৮ বছরের কারাদণ্ড হয় তার।

ইসমাইল বন্দী থাকা অবস্থায় ইচ্ছে করলেই ইকরিম অন্য কোথাও বিয়ে করতে পারতেন। তবে তিনি তা করেননি। হাজারো প্রতিকূলতার মাঝে তিনি অপেক্ষা করেছেন তার হবু স্বামীর জন্য। তার ভালোবাসা এতটাই গভীর ছিল যে একজন নারী হয়েও তিনি তার জীবনের ১৮ বছর উৎসর্গ করেছেন ইসমাইলের জন্য। অবশেষে তার অপেক্ষা শেষ হয়। তার জীবনে আবারো খুশি ফিরে আসে।

 

ইসমাইলকে ফুলের মালা পরিয়ে স্বাগতম জানাচ্ছেন ইকরিম

ইসমাইলকে ফুলের মালা পরিয়ে স্বাগতম জানাচ্ছেন ইকরিম

১৮ বছর পর দখলদার ইসরাইলের কারাগার থেকে মুক্তি পান ইসমাইল আবু ইশা। দীর্ঘ এই সময়টাতে পরিবারের সবার সঙ্গে সঙ্গে তার জন্য অপেক্ষায় ছিলেন তার বাগদত্তা ইকরিম।

জেল থেকে মুক্তি পাওয়ার পর আবেগঘন ও ভালোবাসাপূর্ণ একটি পরিবেশের সৃষ্টি হয়। ইকরিম ফুলের মালা হাতে নিয়ে জেলখানার গেটে দাঁড়িয়েছিলেন হবু স্বামীর জন্য। এসময় তার চোখ থেকে বার বার গড়িয়ে পড়ছিল অশ্রু। এই দৃশ্য যে কারো চোখেই জল এনে দিবে। ভালোবাসার এমন দৃষ্টান্ত আজকাল চোখেই পড়ে না। 

দুঃখের বিষয় হলো, এতো বছর অপেক্ষা করার পরও করোনাভাইরাস ইস্যুতে স্বাস্থ্যমন্ত্রণালয়ের নির্দেশিকার কারণে তারা একে অপরকে আলিঙ্গন করতে পারেননি। ইসমাইল আবু ইশা কারাগার থেকে মুক্তি পাওয়ার পর অন্যান্য বন্দিদের মত ১৪ দিন হোম কোয়ারেন্টাইন পালন করবেন।

তাদের এই মর্মস্পর্শী ভালোবাসার গল্প সবার মনেই জায়গা করে নিয়েছে। যা সত্যি অসাধারন ছিল। যুগে যুগে এমন ভালোবাসা অমর হয়ে থাকবে।