ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

হাজারো রোগের সমাধান এক গাছেই!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২০  

ভোজ্য তেলের তালিকায় ভেন্না বা ক্যাস্টর একটি পরিচিত নাম। সবচেয়ে বড় পাতা জাতের উদ্ভিদগুলোর মধ্যে একটি হলো এই গাছ। দেড় থেকে দুই শতাধিক পর্যন্ত ফল ধরে একেকটি গাছে।

এর বীজগুলো ভালোভাবে রোদে শুকিয়ে সরিষা, তিল অথবা তিসির সঙ্গে মেশিনে ভাঙিয়ে ভোজ্য তেল তৈরি করা হয়। গরম ভাতের সঙ্গে খেলে খাবারে রুচি বাড়ে। এ তেল নিয়মিত ব্যবহারে মাথা ঠাণ্ডা থাকে। শরীরের যেকোনো কালো দাগ বা আগুনে পোড়া দাগ দূর করতে এ তেল বিশেষ কার্যকরী। চলুন তবে জেনে নেয়া যাক ভেন্নার উপকারিতা- 

রোগ প্রতিকারে পাতার ব্যবহার 
১. চোখ ওঠায় ভেন্না পাতার রস একটু গরম করে, ছেঁকে ওই রস চোখে এক ফোঁটা দিলে সেরে যাবে।

২. কচি পাতা ৪ থেকে ৫ গ্রাম সেদ্ধ করে ছেঁকে সেই পানি খেলে ব্যথা কমে যায়। 

৩. মাথা ভার ও যন্ত্রণায় ৫ থেকে ৬ গ্রাম কাচি পাতা সেদ্ধ পানি খেলে কমে যায়।

৪. রাতকানা রোগে ১০ থেকে ১২ গ্রাম পাতা ঘিয়ে ভেজে বা শাকের সঙ্গে ভেজে খেলে তা কমে যায়। 

৫. রক্তস্রাব ভালো না হওয়ায় তলপেটে ব্যথার ক্ষেত্রে ভেন্না পাতা গরম করে তলপেটে বসিয়ে রাখুন। এভাবে ২ থেকে ৩ দিন লাগালে ব্যথা থেকে মুক্তি পাবেন। 

 

চুল ও ত্বকের যত্নে ক্যাস্টর অয়েলের ভূমিকা অনস্বীকার্য

চুল ও ত্বকের যত্নে ক্যাস্টর অয়েলের ভূমিকা অনস্বীকার্য

মূলের ছালের ব্যবহার 
১. খোস চুলকানি ভেন্নার ছাল বাটার সঙ্গে হলুদ গুঁড়ার সঙ্গে মিশিয়ে লাগালে তাড়াতাড়ি সেরে যায়। 

২. প্রস্রাব স্বল্পতায় কাঁচা ছাল ১৫ থেকে ২০ গ্রাম মাত্রায় ৩ কাপ পানিতে সেদ্ধ করে এক কাপ থাকতে নামিয়ে ছেঁকে সকালে বা বিকালে একবার খেলে প্রস্রাবের পরিমাণ বৃদ্ধি পাবে। 

বীজের ব্যবহার 
১. ভেন্নার বীজের শাঁস বেটে অল্প গরম করে ফোঁড়ার ওপরে লাগালে পেকে ফেটে যায়।

২. সায়েটিকা বাতের ক্ষেত্রে ৬ থেকে ৭ টি বীজ বেটে দুধের সঙ্গে পায়েস করে খেলে এ থেকে মুক্তি পাওয়া যায়।

তেলের ব্যবহার
১. শরীরে সাদা তিল থাকলে সেক্ষেত্রে এই তেল একদিন অন্তর শরীরের ওইসব স্থানে মাখুন। ক্রমেই দাগগুলো ভ্যানিশ হতে থাকবে।

২. কেটে গেলে ভেন্নার তেলের সঙ্গে হলুদ গুঁড়া মিশিয়ে কাটা জায়গাটা চেপে বেঁধে দিলে রক্ত বন্ধ হয়ে যায় ও ব্যথা হয় না এবং তাড়াতাড়ি জুড়ে যায়।

৩. পোড়া জায়গায় এই তেলে তুলা দিয়ে আস্তে আস্তে লাগান। ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে পোড়ার জ্বালা কমে যাবে।