ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

হাত ভেঙে বহিষ্কার ৮ পরীক্ষার্থী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৯  

শিক্ষার্থীদের মধ্যে মারামারির ঘটনায় ২০২০ সালের আট এসএসসি পরীক্ষার্থীকে বহিষ্কারের নির্দেশ দেয়া হয়েছে। কুমিল্লার হোমনা উপজেলার কলাগাছিয়া এম এ উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে। 

ওই শিক্ষার্থীদের বহিষ্কারের করার জন্য বিদ্যালয়টির প্রধান শিক্ষককে নির্দেশ দিয়েছেন ইউএনও তাপ্তি চাকমা।

বহিষ্কৃত ছাত্ররা হলো- আমজাদ হোসেন, মানিক, হারুনুর রশীদ, রফিকুল ইসলাম, রিফাত মোল্লা, নাঈম হোসেন, জাহিদ হোসেন ও পারভেজ।

তবে এ ঘটনায় অভিভাবকরা বলছেন, একটি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এভাবে আটজন শিক্ষার্থীকে বহিষ্কার করা অমানবিক। এতে ওই ছাত্রদের শিক্ষাজীবন ধ্বংসের আশঙ্কা রয়েছে।

সোমবার (২৫ নভেম্বর) বিকেলে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবদুর রব বিষয়টি নিশ্চিত করে জানান, ইউএনও এর নির্দেশে ওই আট শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

বিদ্যালয় সূত্র জানায়, গত ১৫ নভেম্বর তুচ্ছ একটি ঘটনাকে কেন্দ্র করে ওই বিদ্যালয়ের দশম শ্রেণির কক্ষে কয়েকজন এসএসসি পরীক্ষার্থী ছেলের মধ্যে মারামারি হয়। এতে মেহেদি নামে এক ছাত্রের হাত ভেঙে যায়। পরে শিক্ষকরা বিষয়টি অভিভাবকদের জানায়।

প্রধান শিক্ষক মো. আবদুর রব বলেন, ঘটনাটি জেনে ইউএনও স্যার আমাকে মোবাইল করেন। পরে আমি তাকে বিস্তারিত জানাই। এরপর গত ২১ নভেম্বর তিনি আটজন পরীক্ষার্থীকে বিদ্যালয় থেকে বহিষ্কার করার জন্য আমার কাছে অফিসিয়াল চিঠি দেন।

তিনি আরো বলেন, ছোট একটি ঘটনায় এতো বড় শাস্তি এর আগে কখনো দেখিনি। তবে এখানে আমার বলার কিছু নেই। আমি যদি তাদের বহিষ্কার না করি তাহলে আমাকে জবাবদিহিতার আওতায় আনা হবে।

এ বিষয়ে ইউএনও তাপ্তি চাকমা বলেন, বিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছি।

হোমনা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী রুহুল আমিন বলেন, ঘটনাটি আমি শুনেছি। তবে বহিষ্কার সংক্রান্ত কোনো চিঠি আমি পাইনি। এছাড়া ২০২০ সালের এসএসসি পরীক্ষার জন্য যারা ফরম পূরণ করেছে এরমধ্যে কে পরীক্ষা দিতে পারবে, কে পারবে না সেটা আসলে সিদ্ধান্ত দেবে বোর্ড। এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।