ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

হার্ট অ্যাটাকের এক মাস আগ থেকেই যে লক্ষণগুলো আগাম সংকেত দেয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ আগস্ট ২০১৯  

বর্তমানের এই কর্মব্যস্ত জীবনে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়েই চলেছে। সবাই কাজের পিছনে ছুটছে। নিজের যত্ন নেয়ার সময়ও কারো নেই বললেই চলে! চারপাশে নিশ্চয়ই আপনি হার্ট অ্যাটাকের অনেক ঘটনা শুনে থাকবেন। অনেকেই অল্প বয়সেও হার্ট অ্যাটাকে মারা গেছেন এমন সংবাদও নিশ্চয়ই শুনেছেন। তবে আপনি কি ভাবছেন, আপনার জীবনযাত্রা হার্ট অ্যাটাকের ঝুঁকি মুক্ত?

হার্ট অ্যাটাকের ঝুঁকিপূর্ণ কারণগুলোর মধ্যে রয়েছে- ধূমপান, অস্বাস্থ্যকর ডায়েট এবং স্থূলা, ব্যায়ামের অভাব, অ্যালকোহলের ব্যবহার, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস। তবে হার্ট অ্যাটাকের পূর্বে প্রত্যেকের শরীরেই বেশ কয়েকটি আগাম লক্ষণ দেখা যায়। যেসব লক্ষণ আপনাকে হার্ট অ্যাটাকের পূর্ব সংকেত দেবে। মোট আটটি সাধারণ লক্ষণ হার্ট অ্যাটাকের এক মাস আগ থেকেই দেখা দেয়। জেনে নিন এই লক্ষণগুলো-

বুকে ব্যথা
এটি আসন্ন হার্ট অ্যাটাকের সবচেয়ে সুস্পষ্ট লক্ষণ। নিয়মিত বুকে ব্যথা বা চাপ অনুভব করা। বুকে ব্যথার পাশাপাশি এক বা উভয় বাহুতেই অস্বস্তিকর ব্যথা হতে পারে। এাছাড়াও নীচের চোয়াল, ঘাড়, কাঁধ বা পেটে অস্বস্তিবোধ করতে পারে। তবে এসব ব্যথা সবসময় নয় বরং অল।প সময়ের জন্য হয়ে থাকে আবার মিলিয়ে যায়। 

অতিরিক্ত ঘাম
অস্বাভাবিক বা অতিরিক্ত ঘাম হওয়া হার্ট অ্যাটাকের প্রাথমিক সতর্কতামূলক চিহ্ন। এটি দিন বা রাতের যেকোনো সময় হতে পারে। শীতকালেও ঘাম হতে পারে। 

অনিয়মিত হার্টবিট
আপনি নার্ভাস বা উত্তেজিত হয়ে গেলে স্বাভাবিকভাবেই হার্টবিট বেড়ে যাবে। তবে যদি অনুভব করেন আপনার হার্টবিট মাত্র কয়েক সেকেন্ড সময় ধরে নিয়মিত বেড়ে যাচ্ছে তবে এটি হার্ট অ্যাটাকের লক্ষণ। অনিয়মিত এই হার্টবিট এক থেকে দুই মিনিট স্থায়ী হতে পারে। সঙ্গে মাথা ঘোরা এবং চরম ক্লান্তিও অনুভব হয়ে থাকে। 

চুল পড়া
হৃদরোগের ঝুঁকি আপনার চুল পড়ার হার বাড়িয়ে দেবে। দিনে ১০০টি চুল পড়া স্বাভাবিক। হঠাৎই চুল পড়ার লক্ষণ কিন্তু মোটেও ভালো না। এই লক্ষণটি হার্ট অ্যাটাকের পূর্ববর্তী সতর্কতামূলক লক্ষণ।

শ্বাসকষ্ট
শ্বাসকষ্ট হার্টের সমস্যাগুলো মধ্যে অন্যতম একটি লক্ষণ। যদি হার্টের পেশীগুলো সঠিকভাবে পাম্প না করতে পারে তবে ফুসফুস ও হৃৎপিণ্ডে চাপ সৃষ্টি হয় যার ফলে শ্বাসকষ্ট অনুভূত হয়। এই লক্ষণটি হার্ট অ্যাটাকের ছয় মাস আগ থেকেই শুরু হয়। 

অনিদ্রা
হার্ট অ্যাটাক বা স্ট্রোকের আরেকটি লক্ষণ হলো অনিদ্রা। এর ফলে শরীর থেকে অক্সিজেনের মাত্রা কমে গিয়ে হৃদরোগের ঝুঁকি বাড়ে। উদ্বেগ, অনিদ্রা, এবং দুশ্চিন্তা হার্ট অ্যাটাকের এক মাস আগ থেকেই অত্যাধিকভাবে বাড়তে পারে। 

পেটে ব্যথা
পেটে ব্যথা, বমি বমি ভাব, পেট ফুলে যাওয়া বা পেট খারাপ হওয়া এমন বেশ কয়েকটি সাধারণ লক্ষণ দেখা দিতে পারে। হার্ট অ্যাটাকের আগে হঠাৎই পেট ব্যথা শুরু হয় আবার ঠিক হয়ে যায়।

ক্লান্তি
অস্বাভাবিক ক্লান্তি অন্যতম প্রধান লক্ষণ যা আসন্ন হার্ট অ্যাটাকের ইঙ্গিত দেয়। চরম ক্লান্তি বা অব্যক্ত দুর্বলতা, কখনো কয়েক দিনের জন্যও স্থায়ী হয়। দিন শেষে এটি বৃদ্ধি পায়। এই লক্ষণটি বেশ স্পষ্ট এবং লক্ষ করা যায়- কখনো ছোট কাজ যেমন গোসল করতে ক্লান্ত অনুভূত হয়।