ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

হৃদয়ে ‘দোষারোপের সংস্কৃতি’,যাদুঘরে বিএনপির রাজনীতি!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২১  

‘আখের গোছানো’র তালে থেকে নিজেরাই নিজেদের পায়ে কুড়াল মারছেন বিএনপি নেতৃবৃন্দ। এ কারণে প্রতিবার নির্বাচনে পরাজয়ের পর কারণ হিসেবে তারা সরকারের দিকে অভিযোগের আঙুল তুলছেন। ফলাফল প্রত্যাখ্যান করে ‘বিরামহীন’ দোষারোপ করছেন। কিন্তু ভুলেও নিজেদের ভুল সংশোধনে পদক্ষেপ নিচ্ছেন না।

বিশিষ্টজনেদর অভিমত, এটা বিএনপির অস্থিগত পুরনো সংস্কৃতি। যা চাইলেই দলটির নেতৃবৃন্দ পরিহার করতে পারেন না। বরং হৃদয়ে লালন করেন সহাস্যে-সংগোপনে। এ কারণে আজও তাদের ভাগ্যগত পরিবর্তন হয়নি। যতদিন তারা দোষারোপ আর নালিশের রাজনীতি ত্যাগ করে জনকল্যাণমুখী রাজনীতি না করবেন, ততদিন তাদের গ্রহণযোগ্যতা ফিরবে না। উপরন্তু কর্মগুণে তাদের ঠাঁই হবে যাদুঘরে।

বিশ্বস্ত সূত্রের তথ্যমতে, সাংগঠনিক সমন্বয়হীনতা, গ্রুপিং ও ২০ দলীয় জোটে ভাঙনের কারণে মাঠের রাজনীতিতে সম্পূর্ণভাবে ব্যর্থ ও জনবিচ্ছিন্ন রাজনৈতিক দলে পরিণত হয়েছে বিএনপি। সঙ্গে রয়েছে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও দুর্নীতির বরপুত্র তারেক রহমানের স্বৈরাচারী আধিপত্য। তিনি নিজেই সব ক্ষমতা কুক্ষিগত করে রেখেছেন। তার ইশারা ছাড়া কেউ-পদ মনোনয়ন পায় না। তাই হোক সেটা বিভাগ-জেলা কিংবা ইউনিয়ন কমিটি। ‘মোটা অংকের টাকা’ হলেই তিনি অযোগ্যকেও মনোনয়ন দিয়ে দেন। এর ফলে দলের দুর্দিনে মাঠে থাকা ত্যাগী নেতৃবৃন্দ অবমূল্যায়িত হচ্ছেন। কেউ কেউ রাগে-ক্ষোভে দল ত্যাগ করছেন। যার প্রতিফলন পড়ছে নির্বাচনে। স্থানীয় কিংবা জাতীয় সব নির্বাচনেই এ কারণে দিনদিন জনগণ থেকে দূরে সরে যাচ্ছে বিএনপি।

কিন্তু এসব বিষয় আমলে না নিয়ে, নিজেদের চারিত্রিক ত্রুটিগুলো শুধরে না নিয়ে দলটির নেতৃবৃন্দ বরাবরই ‘নিজেদের সংস্কৃতি’ পালনের অংশ হিসেবে নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে আসছেন। দোষারোপ করে আসছেন উন্নয়ন ও জনবান্ধব সরকারকে। এ বিষয় নিয়ে বাংলা নিউজ ব্যাংকের এই প্রতিবেদক কথা বলে রাজনৈতিক বিজ্ঞজনদের সঙ্গে।

তাদের ভাষ্য, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের জনসমর্থনের কাছে কোনোভাবেই টিকতে না পেরে প্রতিটি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার উদ্দেশ্যে নির্বাচনী ফলাফল প্রত্যাখ্যান করেন বিএনপি নেতৃবৃন্দ। হ-য-ব-র-ল সাংগঠনিক অবস্থা ও জোটে থাকা দলগুলোর অসহযোগিতার বাস্তব চিত্র ঢাকতেই তারা এমনটি করেন। মিডিয়ার সামনে মনগড়া গল্প উপস্থাপনের মাধ্যমে বোঝাতে চান, অভ্যন্তরীণ কোন্দল, সাংগঠনিক সমন্বয়হীনতা কিংবা দলীয় অনৈক্য বলে বিএনপিতে কিছুই নেই। অথচ একটু গভীরভাবে খোঁজ নিলেই জানা যায়, এর সবগুলোই দলে বিদ্যমান। আর এ কারণে বিএনপির রাজনীতি আজ বিলীন প্রায়, যাদুঘরে রাখার মতো পর্যায়ে।