ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

১০ টাকায় হবে ঈদ বাজার!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ মে ২০২১  

অসহায়, দুস্থ ও নিম্ন আয়ের মানুষের জন্য ১০ টাকায় ঈদ বাজার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এই আয়োজনটি শনিবার (৮ মে) রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা উদ্যানের মনির মিয়ার বাগানবাড়ী এলাকায় অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই সামগ্রী বিতরণ করবেন তারা। 

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে তাদের ১০ টাকায় ঈদ বাজারে থাকবে বড়দের ও শিশুদের জামা কাপড়, বাচ্চাদের জন্য খেলনা, বাচ্চা ও বড়দের জুতা, হাড়ি পাতিল, ঈদ সামগ্রীসহ আরো বেশকিছু পণ্য। 

অসহায়দের জন্য এমন উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, ঢাকা মেডিকেল কলেজসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র- ছাত্রীদের সমন্বয়ে পরিচালিত সংগঠন সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন। করোনা পরিস্থিতিতে অসহায় মানুষদের ঈদ আনন্দ যেন ভেস্তে না যায় সে লক্ষে ১০ টাকার বিনিময়ে অসহায়দের হাতে তুলে দিতে কাজ করছেন তারা। 

আয়োজকরা জানান, আমাদের সমাজে অনেক মানুষ হয়ে রয়েছে যারা অল্প কিছুদিন কাপড় ও অন্যান্য জিনিসপত্র অল্প কিছুদিন ব্যবহার করে ফেলে রাখেন, যেগুলো হয়তো আর ব্যবহার করা হয় না। আমরা সেই ফেলে রাখা পোশাক ও জিনিসপত্র বাসায় বাসায় গিয়ে সংগ্রহ করে নিম্ন-আয়ের বিভিন্ন বস্তির মানুষের মাঝে বিতরণ করে থাকি। কাপড়ের পাশাপাশি জুতা, আসবাবপত্র, হাড়ি-পাতিল, ল্যাপটপ, কম্পিউটার ইত্যাদি সব ধরনের ব্যবহারযোগ্য জিনিসপত্র সংগ্রহ করে থাকি। 

২০১১ সাল থেকে বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম করে আসছে সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন নামে এই সংগঠনটি। পথ শিশুদের শিক্ষাদান, পরিষ্কার পরিচ্ছন্নতার উপর সচেতনতামূলক কর্মসূচি, বইমেলায় হুইল চেয়ার সেবা, ১০ টাকায় কাপড় বিতরণ, ১০ টাকায় ইফতার বিতরণসহ বিভিন্ন দুর্যোগের ত্রাণ বিতরণ করে আসছেন তারা। 

কিভাবে এমন চিন্তা মাথায় আসলো সে বিষয়ে জানতে চাইলে সুইচ বাংলাদেশ ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক মোস্তাফিজুর রহমান ডেইলি বাংলাদেশকে বলেন, করোনা মহামারিতে আমরা ত্রাণ বিতরণের সময় উপলব্ধি করেছি যে অসহায় এই মানুষদের খাদ্যের পাশাপাশি বস্ত্রেরও অভাব রয়েছে। তাদের বস্ত্রের এই অভাব পূরণ করার জন্য তখন থেকে ১০ টাকায় কাপড়ের প্রোগ্রাম আয়োজন করছি। ঈদ আনন্দ যাতে তাদের মনেও ঢেউ তুলে যায় সে জন্য আমাদের এই আয়োজনটি। 

১০ টাকায়ই কেন এমন আয়োজন সে বিষয়ে প্রধান সমন্বয়ক বলেন, ১০ টাকা দিয়ে ঈদ বাজারের আয়োজন করার পেছনে সবচেয়ে বড় যে কারণ সেটি হচ্ছে অসহায়রা যাতে জিনিস ক্রয় করে অনুভব করেন যে তিনি কারো কৃপায় নয় বরং নিজের টাকায় কিনে ব্যবহার করছে বা ঈদ উদযাপন করছে। এছাড়াও, নিত্যপ্রয়োজনীয় এসব সামগ্রী আমরা বাসায় বাসায় গিয়ে সংগ্রহ করি সেখানে আমাদের কিছু খরচ হয়। অনেক সময় কাপড়গুলো ধৌত, আয়রন এবং প্যাকিং করা, বিভিন্ন বস্তিতে গিয়ে নিম্ন আয়ের মানুষের মাঝে বিতরণ করা, এসবের ব্যবস্থাপনায় বেশ কিছু খরচ রয়েছে। যেহেতু সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন একটি সেস্বাসেবী সংগঠন তাই এই টাকা দিয়ে কিছুটা ব্যয় বহন করা হয়।