ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

১১ জনকে নিয়োগ দেবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ নভেম্বর ২০২২  

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২টি পদে ১১ জনকে নিয়োগ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে পদগুলোর জন্য আগামী ২৩ নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। 

পদের নাম: সহকারী অধ্যাপক
পদ সংখ্যা: ৩ 
বেতন স্কেল: ৩৫,৫০০- ৬৭,০১০ টাকা

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা: প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। 

ক) ইংরেজি বিভাগে আবেদনের জন্য প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ ৪.০০ এবং অপরটিতে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে। স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ/সিজিপিএ ৩.৫০ এবং অপরটিতে ন্যূনতম জিপিএ/সিজিপিএ ৩.৩৫ থাকতে হবে।

খ) ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগে আবেদনের জন্য প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা ন্যূনতম জিপিএ ৪.০০ সহ স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ/সিজিপিএ ৩.৬০ অথবা প্রথম শ্রেণি থাকতে হবে। 

বর্ণিত বিভাগসমূহে উল্লিখিত শিক্ষাগত যোগ্যতার শর্তাবলি পূরণসহ স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে ০৩ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা সম্পন্নদের স্বীকৃত জার্নালে First Author হিসেবে ন্যূনতম ০১ (এক) টি প্রকাশনা থাকতে হবে। এমফিল/সমমান ডিগ্রিধারীদের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে ন্যূনতম ০২ (দুই) বছর শিক্ষকতার অভিজ্ঞতা অথবা পিএইচডি ডিগ্রিধারীদের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে ন্যূনতম ০১ (এক) বছর শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। এমফিল/সমমান এবং পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে স্বীকৃত জার্নালে ন্যূনতম ০৩টি (তিন)  প্রকাশনাসহ যাদের First Author হিসেবে ন্যূনতম ০১ (এক) টি প্রকাশনা আছে তাদের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক নির্ধারিত যোগ্যতা প্রযোজ্য হবে। 

পদের নাম: প্রভাষক
পদ সংখ্যা: ৮ 
বেতন স্কেল: ২২,০০০-৫৩, ০৬০ টাকা
আবেদন ফি: ৮০০ টাকা। 

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা: প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। 

ক) ইংরেজি/বাংলা বিভাগে আবেদনের জন্য প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ ৪.০০ এবং অপরটিতে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে। স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ/সিজিপিএ ৩.৫০ এবং অপরটিতে ন্যূনতম জিপিএ/সিজিপিএ ৩.৩৫ থাকতে হবে। 
খ) মার্কেটিং/ব্যবস্থাপনা শিক্ষা/ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে আবেদনের জন্য প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা উভয়টিতে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে। স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণির উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ/সিজিপিএ ৩.৭০ অথবা প্রথম শ্রেণি থাকতে হবে। 
গ) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগে আবেদনের জন্য প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা ন্যূনতম জিপিএ ৪.০০ সহ স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণির উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ/সিজিপিএ ৩.৬০ অথবা প্রথম শ্রেণি থাকতে হবে। 

বর্ণিত বিভাগসমূহে এমফিল/সমমান বা পিএইচডি ডিগ্রিধারী অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে ন্যূনতম ০২ (দুই) বছর শিক্ষকতার অভিজ্ঞতাসহ স্বীকৃত জার্নালে গবেষণা প্রবন্ধ আছে এমন প্রার্থীদের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক নির্ধারিত যোগ্যতা প্রযোজ্য হবে। 

শর্তাবলি ও আবেদনের নিয়ম: 
১। আবেদনপত্র ‘রেজিস্ট্রার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কোটবাড়ী, কুমিল্লা’ বরাবর আগামী ২৩ নভেম্বরের মধ্যে (সরকারি ছুটির দিন ব্যতীত) অফিস চলাকালীন সময় সকাল ৯টা থেকে বিকেল ৪টার মধ্যে ডাকযোগে পৌঁছাতে হবে। নির্ধারিত সময়ের পর প্রাপ্ত কোনো আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না। 
২। প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আবেদন ফরমে আবেদন করতে হবে। আবেদন ফরম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে অথবা ছুটির দিন ব্যতীত অফিস চলাকালীন সময় সকাল ৯টা থেকে বিকেল ৪টার মধ্যে রেজিস্ট্রার দপ্তর থেকে সংগ্রহ করতে হবে। 
৩। (ক) প্রার্থীদের সকল প্রয়োজনীয় কাগজপত্রসহ সহকারী অধ্যাপক এবং প্রভাষক পদে ০৮ (আট) সেট আবেদনপত্র জমা দিতে হবে। 
 (খ) সকল পরীক্ষার সনদপত্র ও নম্বরপত্র, অভিজ্ঞতা ও প্রশিক্ষণ (যদি থাকে বা প্রযোজ্য ক্ষেত্রে), জাতীয় পরিচয়পত্র, অন্য সকল প্রকার মূল/সাময়িক সনদপত্রের সত্যায়িত অনুলিপি (প্রথম শ্রেণির কর্মকর্তার নামসহ সীলযুক্ত) আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। 
 (গ) পাসপোর্ট সাইজের ০৪ (চার) কপি রঙিন সত্যায়িত ছবি (প্রথম শ্রেণির কর্মকর্তার নামসহ সীলযুক্ত) মূল আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। 
 (ঘ) প্রার্থীকে আবেদনপত্রের সঙ্গে নিজ ঠিকানা সংবলিত ১০ (দশ) টাকার ডাকটিকিট সমেত ফেরত খাম অবশ্যই সংযুক্ত করতে হবে। 
 (ঙ) আবেদনকারীদের অবশ্যই আবেদনপত্রে তার শিক্ষাগত যোগ্যতার সকল সার্টিফিকেট ও ডিগ্রি উল্লেখ করতে হবে। এরূপ কোনো তথ্য গোপন করলে বা উল্লেখ না করলে ভবিষ্যতে তার পরীক্ষা পাশের সার্টিফিকেট নথিতে সংযুক্ত করা হবে না এবং বিধি অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়াও পদোন্নতি নীতিমালায় বর্ণিত সুবিধা প্রদান করা হবে না। 
৪। আবেদনকারীকে সহকারী অধ্যাপক এবং প্রভাষক পদে ৮০০ /- (আটশো) টাকা রেজিস্ট্রার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বরাবর, জনতা ব্যাংক লিমিটেড, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা, কোটবাড়ী, কুমিল্লা এর অনুকূলে জনতা ব্যাংক লিমিটেডের যেকোনো শাখা থেকে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। আবেদনপত্রে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার নম্বর, টাকার পরিমাণ ও তারিখ উল্লেখ করতে হবে। 
৫। চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনকারীর আবেদনপত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের রেজিস্ট্রার/প্রতিষ্ঠান প্রধান কর্তৃক কুমিল্লা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর অগ্রায়িত হতে হবে অথবা কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহকৃত মূল আবেদনপত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের স্বাক্ষর ও সিল সমেত Forwarded বা অগ্রায়িত শব্দটি লেখা থাকলে তা যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন বলে বিবেচিত হবে। কোনো পদে নিয়োগ পাওয়ার পরও প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা ও চাকরি সংক্রান্ত অন্যান্য তথ্যে কোনো ধরনের অসংগতি/মিথ্যা/ভুল পরিলক্ষিত হলে প্রার্থীর নিয়োগ বাতিল বলে গণ্য হবে। 
৬। বীর মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার সন্তানের ছেলেমেয়ে/প্রতিবন্ধী এবং উপজাতি/আদিবাসী প্রার্থীদের সর্বশেষ নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের সনদপত্রসহ আবেদনপত্র দাখিল করতে হবে। বীর মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার সন্তানের ছেলেমেয়ের ক্ষেত্রে প্রার্থীর বাবা/মা/পিতামহ/মাতামহ অনুকূলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত অনুলিপি আবেদনপত্রের সঙ্গে দাখিল করতে হবে। 
৭। ত্রুটিপূর্ণ/অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে এবং প্রাপ্ত আবেদনপত্র বাছাই ও নিয়োগের ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। 
৮। প্রত্যেক প্রার্থীকে পদের নাম এবং মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার সন্তানের ছেলেমেয়ে/প্রতিবন্ধী এবং উপজাতি/আদিবাসী প্রার্থীর ক্ষেত্রে প্রযোজ্য অংশটি খামের ওপরে স্পষ্ট করে লিখতে হবে। 
৯। প্রাপ্ত দরখাস্তসমূহ প্রাথমিক বাছাইয়ের পর কেবলমাত্র যোগ্য প্রার্থীদের সাক্ষাৎকারে ডাকা হবে। নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোনো প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না। 
১০। অধিকতর যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের ক্ষেত্রে যেকোনো একটি শর্ত শিথিল করা যেতে পারে। 

বিস্তারিত দেখুন নিচের বিজ্ঞপ্তিতে-