ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

১৪২ বছরের টেস্ট ইতিহাসে স্টোকসের অনন্য কীর্তি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২০  

ইংল্যান্ডের জার্সি গায়ে টেস্ট ক্রিকেটে ক্যাচ নেয়ায় অসাধারণ এক রেকর্ড গড়লেন অলরাউন্ডার বেন স্টোকস। নিউল্যান্ডসে রোববার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে জেমস এন্ডারসনের বলে স্বাগতিক এনরিখ নর্টির ক্যাচ নেয়ার সঙ্গে সঙ্গে স্টোকস জায়গা করে নেন রেকর্ড বইয়ে। ইনিংসে এটি ছিল তার পঞ্চম ক্যাচ। যা সবক’টিই তিনি নিয়েছেন দ্বিতীয় স্লিপে। 

টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসে উইকেটরক্ষক ব্যতীত অন্য কোনো ক্রিকেটারের একই জায়গায় দাঁড়িয়ে ৫ ক্যাচ নেয়ার আর কোনো নজির নেই। 

 

দুর্দান্ত ক্যাচের প্রদর্শনীতে স্টোকস

দুর্দান্ত ক্যাচের প্রদর্শনীতে স্টোকস

এ পর্যন্ত ১০১৯টি টেস্ট খেলা ইংল্যান্ড দলের হয়ে এক ইনিংসে চারটি ক্যাচ ধরার রেকর্ড রয়েছে ২৩টি। যার মধ্যে সর্বশেষ চার ক্যাচ ধরেছেন ইংলিশ অধিনায়ক জো রুট। গত বছর জানুয়ারিতে লর্ডসে আয়ারল্যান্ডের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন তিনি।

প্রথমে পাঁচটি ক্যাচ লুফে নিয়ে টেস্ট ক্রিকেটের বিশ্ব রেকর্ডের সমতায় পৌছান স্টোকস। টেস্টে অতীতে বিশ্বব্যাপী সর্বমোট ১১বার এমন সফলতা অর্জন করেছে ক্রিকেটাররা। সর্বশেষ ২০১৭-১৮ মৌসুমে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ এই নিউল্যান্ডসেই পাঁচ ক্যাচের রেকর্ড বইয়ে নাম লিখিয়েছিলেন। তবে আগের কেউই একই জায়গায় দাঁড়িয়ে এই কীর্তি গড়তে পারেননি।