ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

২০১৯ সালের শ্রেষ্ঠ ভেষজ উদ্ভিদ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ মে ২০১৯  

জার্মানির ভ্যুৎসবুর্গ বিশ্ববিদ্যালয়ের ভেষজ উদ্ভিদ উন্নয়ন বিভাগ ২০১৯ সালের সেরা ভেষজ উদ্ভিদ হিসেবে ভাইসডর্ন বা হাউথর্ন-এর নাম ঘোষণা করেছে। খবর ডয়চে ভেলে।

১০০ বছরেরও বেশি সময় ধরে শরীরের নানা সমস্যা সারানোয় সাফল্য দেখিয়ে আসছে হাউথর্ন নামের ভেষজ উদ্ভিদ। নতুন এক সমীক্ষার পর এ উদ্ভিদকে দুর্বল হার্টের জন্য উপকারী সেরা ভেষজ উদ্ভিদ ঘোষণা করেছে জার্মানি।

দুর্বল হৃদপিণ্ডের জন্য হাউথর্ন: বসন্তে ফোটা গোলাপের মতো দেখতে এই ভাইসডর্ন বা হাউথর্ন’ গাছের পাতা, ফল, কাণ্ড সবই শরীরের নানা অসুখ সারানোয় কাজে লাগে। তবে নতুন গবেষণায় দেখা গেছে, হার্টের দুর্বলতা কমাতে বা হৃদরোগের প্রাথমিক পর্যায় থেকে মুক্তিতে হাউথর্ন বিশেষ ভূমিকা রাখে।

হৃৎপিণ্ডে রক্ত চলাচল সচল রাখে: ভেষজ উদ্ভিদ হাউথর্ন নিয়ে অসংখ্য গবেষণা হয়েছে৷ তবে জার্মানির ফ্রাংকফুর্ট মাইনের গ্যোটে বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল জীববিদ্যা বিভাগ এবং কার্লসরুহের স্পর্টভিসেনশাফ্ট ইন্সটিটিউটের নতুন গবেষণায় আরো কিছু তথ্য বেরিয়ে এসেছে৷ জানা গেছে, এটি হৃৎপিণ্ডে রক্ত চলাচল সচল রাখে।

হৃদযন্ত্রের জন্য ভালো: নতুন গবেষণায় দেখা গেছে, প্রোসায়ানাইডিনস এবং ফ্ল্যাভোনোযইডিস– এই দুটি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে এই উদ্ভিদে, যা হার্টের জন্য প্রয়োজন।

পার্শ্ব-প্রতিক্রিয়া নেই: প্রবীণ রোগী, যাদের সিঁড়ি বেয়ে উঠতে কষ্ট হয়, বা শ্বাস-কষ্ট হয়, তাদের জন্য খুবই এই হাউথর্ন খুব উপকারী। সবচেয়ে বড় ব্যাপার হলো, হাউথর্ন ওষুধের কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া নেই।

ঘুম পাড়াবে হাউথর্ন ফলের চা: হাউথর্ন গাছের লাল টকটকে ছোট ছোট শুকনো ফল আগের দিন রাতে ভিজিয়ে রেখে ঘুমের দু’ঘণ্টা আগে চায়ের মতো পান করলে ভালো ঘুম হবে।

হার্ট সবল করতে ফল এবং পাতার চা: হাউথর্ন ফল এবং পাতার ‘চা’ জার্মানির অনেক ফার্মেসিতেই পাওয়া যায়৷ এক চা চামচ চা ২৫০ মিলিগ্রাম ফুটন্ত পানিতে ১০ মিনিট রেখে তুলে ফেলুন। এভাবে দিনে তিন থেকে চার কাপ ধীরে ধীরে পান করুন।