ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

২০৩২ সালে বাংলাদেশ হবে ২৪তম শীর্ষ অর্থনীতির দেশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৮  

লন্ডন ভিত্তিক সেন্টার ফর ইকোনমিকস এন্ড বিজনেস রিসার্চ (সিইবিআর) বলছে, উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে আগামী ২০৩২ সালে বাংলাদেশ হবে বিশ্বের ২৪তম শীর্ষ অর্থনীতির দেশ।

প্রণীত হতে যাওয়া ‘ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল (ডব্লিউইএলটি)-২০১৯’ শীর্ষক তালিকার বরাত দিয়ে বাংলাদেশের এই অর্জনের খবর জানিয়েছে আন্তর্জাতিক এই গবেষণা সংস্থাটি।

ডব্লিউইএলটি’র তালিকা অনুযায়ী, আগামী ১৩ বছর অর্থাৎ ২০৩১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৫টি শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় স্থান করে নেবে। আর এই তালিকায় নতুন বছরে (২০১৯) বাংলাদেশের অবস্থান হবে ৪১তম। তবে অর্থনৈতিক প্রবৃদ্ধির চলমান গতিতে বাংলাদেশ বেশ দ্রুতই উপরের দিকে উঠে আসবে। যার কারণে আগামী ২০৩২ সালে বাংলাদেশ হবে বিশ্বের ২৪তম শীর্ষ অর্থনীতির দেশ।

শুধু তাই নয়, সিইবিআর এও বলছে, ২০২৩ সালে বাংলাদেশ বিশ্বের ৩৬ এবং ২০২৮ সালে ২৭তম অর্থনীতির দেশ হয়ে উঠবে।

এসব তথ্য দিয়ে বৈশ্বিক আর্থিক গবেষণা সংস্থা সিইবিআর তার ‘ডব্লিউইএলটি’ নামে যে তালিকা প্রণয়ন করতে যাচ্ছে, তাতে বাংলাদেশের এসব অগ্রগতির চিত্র তুলে ধরা হয়েছে।

এদিকে চীন ২০৩২ সালের মধ্যে বিশ্ব অর্থনীতিতে মার্কিন যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে যাবে বলেও সিইবিআর বিশ্ব অর্থনীতির জন্য একটি উল্লেখযোগ্য পূর্বাভাস দিয়েছে এই তালিকায়।

বিশ্বের বিভিন্ন দেশের অর্থনৈতিক আকার ও গতিপ্রকৃতি বিশ্লেষণ করে আগামী ১৫ বছরে বৈশ্বিক অর্থনীতিতে কি ধরনের পরিবর্তন আসবে, মূলত তারই একাট পূর্বাভাস দেয়া হবে ডব্লিউইএলটি সূচকে।

পূর্বাভাসে সিইবিআর বলছে, আগামী বছরগুলোতে এশিয়ার অনেক দেশেই অর্থনৈতিক উত্থান ঘটবে, যার মধ্যে অন্যতম বাংলাদেশ। এক্ষেত্রে প্রবাসী আয়কে ঠিকভাবে কাজে লাগাতে পারলে, এই উত্থানের গতি আরো বাড়বে বলেও উল্লেখ করা হয়েছে।

সংস্থাটি আরো বলছে, বৈশ্বিক অর্থনীতির গতি পরিবর্তনের উল্লেখযোগ্য দুটি উদাহরণ হচ্ছে, ২০৩২ সালে বাংলাদেশ যেমন ২৫টি শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় উঠে আসবে, তেমনি পাকিস্তান এ তালিকায় ২৭তম স্থানে থাকবে।