ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

২২ দিনে বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯ জেব্রার রহস্যজনক মৃত্যু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২২  

গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে মোট ৩১টি জেব্রার মধ্যে পরপর নয়টির মৃত্যু হয়েছে। চলতি বছরের ২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারির মধ্যে জেব্রাগুলো মারা যায়। ধারাবাহিকভাবে নয়টি জেব্রার মৃত্যুকে রহস্যজনক মনে করছেন অনেকেই।

নয়টির মৃত্যুর পর এখন সংখ্যা দাঁড়ায় ২২–এ। 

দীর্ঘ দিন ধরে জেব্রার পালে সমৃদ্ধ হচ্ছিল সাফারি পার্ক। কিছুদিন পরপর জেব্রার পালে যোগ হচ্ছিল নতুন অতিথি। ক্রমাগত সংখ্যা বৃদ্ধির ফলে এখান থেকে জাতীয় চিড়িয়াখানায় কিছু জেব্রা স্থানান্তরের পরিকল্পনা ছিল। কিন্তু জেব্রাগুলোর মৃত্যুতে বেশ চিন্তিত হয়ে পড়েছেন পার্ক-সংশ্লিষ্ট সবাই।

তিন সপ্তাহের মধ্যে নয়টি জেব্রার মৃত্যুর কারণ খতিয়ে দেখছে সাফারি পার্ক কর্তৃপক্ষ। 

খাদ্যে বিষক্রিয়া, বিষ প্রয়োগ, ভাইরাস-ব্যাকটেরিয়ার আক্রমণসহ নানা বিষয় মাথায় রেখেই মঙ্গলবার পার্কের অভ্যন্তরে বিশেষজ্ঞদের বৈঠক বসবে। 

সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির জানান, বৈঠকে থাকবেন বিশেষজ্ঞ প্রাণী চিকিৎসক, গবেষক ও পার্ক–সংশ্লিষ্ট লোকজন।

পার্ক–সংশ্লিষ্ট সূত্র জানায়, ২ জানুয়ারি একটি জেব্রা মারা যাওয়ার পর দেহের নমুনা ঢাকার সাভারে অবস্থিত মান নিয়ন্ত্রণ গবেষণাগার এবং ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে পাঠানো হয়েছে। এরই মধ্যে পরীক্ষা-নিরীক্ষার ফলাফল এসেছে।

সরেজমিন সাফারি পার্কের জেব্রার বেষ্টনী ঘুরে দেখা যায়, সাফারির ভেতর বিশাল এলাকাজুড়ে জেব্রার বসতি। সেখানে জেব্রার চারণভূমিতে আছে কৃত্রিম লেক ও প্রাকৃতিক বন। খাবার দেওয়ার জন্য রয়েছে বিশেষ পাত্র। সেখানে একই সঙ্গে খাবার খায় ওয়াইল্ড বিস্ট ও জেব্রা। সরবরাহ করা খাবার ছাড়াও চারণভূমির ঘাস খায় জেব্রাগুলো। এছাড়া জেব্রার চারণভূমিজুড়ে উন্মুক্তভাবে চলাফেরা করে বানর।

পার্ক সূত্র জানায়, জেব্রার খাবার মূলত নানা ধরনের ঘাস। সাফারি পার্কে জেব্রার ঘাস সরবরাহ করে মাহবুব এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান। চারণভূমির ঘাস খাওয়ার পাশাপাশি সরবরাহকারী প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের বিভিন্ন জায়গা থেকে ঘাস এনে জেব্রাগুলোকে খাওয়ানো হয়।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান ঘাস সরবরাহকারী প্রতিষ্ঠানের অন্যতম স্বত্বাধিকারী সিরাজুল ইসলামকে নিয়ে মানিকগঞ্জে অবস্থান করছিলেন। 

তবিবুর রহমান বলেন, বিষক্রিয়ার বিষয়টি আসায় আমরা সরবরাহকারী প্রতিষ্ঠানের একজনকে নিয়ে ঘাস সংগ্রহ এলাকাগুলো পরিদর্শন করছি। ঘাস উৎপাদনকারী কৃষকদের সঙ্গে কথা হয়েছে। সেখান থেকে বিভিন্ন ধরনের নমুনা সংগ্রহ করা হচ্ছে। সাফারি পার্কের চারণভূমির ঘাস ও মাটি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

নয়টি জেব্রার মৃত্যুর বিষয়ে তিনি বলেন, মঙ্গলবার জেব্রাগুলোর মৃত্যুর বিষয়ের ওপর বিশেষজ্ঞরা বৈঠক করবেন। সেখানে বিভিন্ন জায়গা থেকে পরীক্ষায় পাওয়া ফলাফল বিশ্লেষণ করা হবে। এরপর জেব্রার মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

তবিবুর রহমান বলেন, মৃত জেব্রার পাকস্থলীর বিভিন্ন নমুনা পরীক্ষা করে নাইট্রো ফসফরাসের উপস্থিতি মিলেছে।