ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

২৪ ঘণ্টায় শনাক্ত কমেছে, বেড়েছে মৃত্যু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ জুলাই ২০২২  

করোনা পরিস্থিতিতে মৃত্যুর সংখ্যা আবার বাড়ছে। তবে শনাক্ত রোগীর সংখ্যা অনেকাংশে কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজারের বেশি মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে সোয়া ৫ লাখের নিচে। মঙ্গলবার (২৬ জুলাই) আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। তবে করোনায় মৃত্যু সংখ্যায় এগিয়ে আছে ব্রাজিল। বিশ্বে একদিনে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ব্রাজিলে ১৯২ জনের। দেশটি করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। এর পরেই রয়েছে যুক্তরাষ্ট্র, ইতালি, ফ্রান্স, তাইওয়ান ও চিলি।

বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৭ কোটি ৫৭ লাখের ঘর। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৫ লাখ ২১ হাজার ২৭৫ জন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ৭১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ লাখ ৪ হাজার ৮৩৭ জনে। এ ছাড়া এ পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ৫৪ কোটি ৫৮ লাখ ৪৮ হাজার ১৫৩ জন। এর মধ্যে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ লাখ ৬৩ হাজার ৬৩৬ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় ব্রাজিলের পরই ফ্রান্সের অবস্থান। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ১৩০ জন। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৫১ হাজার ৫৬০ জনে। একদিনে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ১১ হাজার ১৯৫ জন। এ নিয়ে ফ্রান্সে শনাক্ত বেড়ে হয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৪৩ হাজার ৪৫৭ জন।
তবে সংক্রমণের দিক থেকে এগিয়ে আছে জাপান। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭২ হাজার ৬৭৩ জন এবং মারা গেছেন ৩৩ জন। করোনা মহামারির শুরুর পর থেকে জাপানে এখন পর্যন্ত ১ কোটি ১৩ লাখ ৪৬ হাজার ৫৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৩১ হাজার ৮৮৫ জন মারা গেছেন।

যুক্তরাষ্ট্রে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৫১ হাজার ৩২০ জন এবং মারা গেছেন ১১৭ জন। দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ২৩ লাখ ২১ হাজার ৯০৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৫২ হাজার ৪০৫ জন মারা গেছেন।

২৪ ঘণ্টায় ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৬৯৯ জন এবং মারা গেছেন ১০৪ জন। মহামারির শুরুর পর থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৬ লাখ ৮৪ হাজার ১৮২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭০ হাজার ৯৭৯ জন মারা গেছেন।

২৪ ঘণ্টায় তাইওয়ানে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৩ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ১২৭ জন। এ ছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪৪ লাখ ৪৭ হাজার ৭০৭ জন এবং মৃত্যু হয়েছে ৮ হাজার ৬৪৯ জনের। একই সময়ে ইরানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৭৭৫ জন এবং মারা গেছেন ৩৩ জন।

রোগী শনাক্তের তালিকায় বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে একদিনে শনাক্ত হয়েছে ১২ হাজার ৭৮১ জন। এ নিয়ে দেশটিতে শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৩৯ লাখ ১৮ হাজার ৪০২ জনের। করোনায় ভারতে মোট মৃত্যু হয়েছে ৫ লাখ ২৬ হাজার ৭৪ জনের। তবে ২৪ ঘণ্টায় দেশটিতে কারো মৃত্যুর তথ্য পাওয়া যায়নি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।