ব্রেকিং:
কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক
  • বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

২৫দিন পর লাশ হয়ে বাড়ি ফিরল স্বাধীন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২১  

‘বাড়িতে ফিরতে রাত হবে, মা তুমি চিন্তা কইরো না।’ এরপর রাত সাড়ে ৮টায় অলিউল্লাহ স্বাধীন ফোন করে জানান, ‘মা আমি চট্টগ্রাম যাইতাছি, নতুন চাকরি হইছে’। ‘তোর সাথে আর কে আছে?’ মা জানতে চাইলে স্বাধীন বলে, তুমি অত কিছু বুজবা না আমি সকালে ফোনে সব জানাবো, তোমরা চিন্তা কইরো না।’ বলেই লাইন কেটে দেয় স্বাধীন। মায়ের সাথে এটিই ছিলো তার শেষ কথা। ২৫দিন পর বাড়ি ফিরল স্বাধীন তবে জীবিত নয় লাশ হয়ে।

হাফেজ অলিউল্লাহ স্বাধীনের গ্রামের বাড়ি দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের বিষ্ণপুর গ্রামে। বাবা মোবারক হোসেন একজন কৃষক। সাত ভাই বোনের মধ্যে স্বাধীন সবার ছোট। ঘাতক আরিফুল ইসলাম প্রথমে চট্টগ্রামে তাকে ভালো বেতনে চাকরি দিবে বলে বাড়ি থেকে নিয়ে যায়।

স্বাধীনকে চাকরির প্রলোভন দেখিয়ে প্রথমে চট্টগ্রামে এবং পরে বান্দরবানের লামা উপজেলার রুপসী পাড়া ইউপির দুর্গম এলাকা শিংঝিড়িতে ঘুরতে নিয়ে যাওয়া হয়। এরপর তাকে সেখানে আটকিয়ে তার ফোন নম্বর থেকে স্বাধীনের বাড়িতে একের পর এক ফোন করে এক লাখ টাকা মুক্তিপণ চাইতে থাকে আরিফ ও ফয়েজ নামে দুই ব্যক্তি।  

এভাবে ফোনে টানা দুইদিন মুক্তিপণের টাকার জন্য চাপ দিতে থাকে তারা। স্বাধীনের মা-বাবা প্রতিবারই ছেলের সঙ্গে কথা বলতে চাইলে তাকে না দিয়ে বলা হয় আগে বিকাশে টাকা পাঠাও তা না হলে স্বাধীনকে জীবন্ত মাটিতে পুঁতে ফেলা হবে।

 

থামছে না স্বাধীনের বাবা-মায়ের আহাজারি

থামছে না স্বাধীনের বাবা-মায়ের আহাজারি

স্বাধীনের বাবা-মা টাকা দিতে ব্যর্থ হওয়ায় রাতের কোনো এক সময় স্বাধীনের গলায় পেন্টের বেল্ট লাগিয়ে আধমরা অবস্থায় শিংঝিড়িতে এলাকায় মাটিতে পুঁতে ফেলা হয়। এরপর থেকে স্বাধীনের ফোন নম্বর বন্ধ পাওয়া যায়। এ ঘটনায় সকালে স্বাধীনের বড় ভাই মো. জিলানি বুড়িচং থানায় একটি জিডি করেন।  

জিডির সূত্রধরে স্বাধীনকে খুঁজতে থাকে বুড়িচং থানা পুলিশ। তথ্যপ্রযুক্তির মাধ্যমে বান্দরবানের লামা উপজেলার বেতঝিরি গ্রামে ফয়েজের শ্বশুরবাড়ি থেকে ঘাতক ফয়েজ ও আরিফুল ইসলামকে আটক করে বুড়িচং থানা পুলিশ। পরে জিজ্ঞাসাবাদে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে ২৫ দিন পর বুধবার রাত ২টার দিকে শিংঝিড়ি এলাকার দুর্গম পাহাড় থেকে মাটিচাপা দেয়া অবস্থায় স্বাধীনের লাশ উদ্ধার করে পুলিশ। 

আটক আরিফুল ইসলাম কসবা উপজেলার মদন খা’র ছেলে। সম্পর্কে অলিউল্লাহ স্বাধীনের ফুফাতো ভাই। ছোট বেলায় বাবা মারা যাওয়ায় মাকে নিয়ে দেবিদ্বার উপজেলার বিষ্ণপুর নানার থাকতো আরিফুল ইসলাম। অপর আটক ফয়েজ বুড়িচং উপজেলার ষোলনল ইউপির খাড়াতাইয়া গ্রামের আবদুল মালেকের ছেলে।     

ঘাতক আরিফুলের মা সুফিয়া বেগম বলেন, ছেলেকে কয়েকদিন আগে কুমিল্লা ইপিজেডে চাকরি করার জন্য আমি নিজে গিয়ে দিয়ে আসি। সে কার চক্রে পড়ে এমন ঘটনা ঘটালো আমি কিছুই জানি না।

নিহত হাফেজ স্বাধীনের বাবা মো. মোবারক মিয়া বলেন, আমার জানাজা পড়াবে বলে ছেলেকে মাদরাসায় পড়িয়েছিলাম। সে ৩০ পাড়া কোরআনে হাফেজও হয়েছিলো। ছেলেকে চাকরি দেয়ার কথা বলে নিয়ে আরিফ ও ফয়েজ আমার ছেলেকে জীবন্ত মাটিচাপা দিয়ে মেরে ফেলেছে। আমি হত্যাকারীদের বিচার চাই। 

বুড়িচং থানার ওসি জানান, তথ্য প্রযুক্তির সহায়তায় আমাদের থানা পুলিশ বান্দরবানে গিয়ে এ হত্যাকাণ্ডের রহস্য বের করেছে। ঘটনাস্থল লামা থানায়, তাই ওই থানায় এ বিষয়ে হত্যা মামলা হয়েছে।