ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

২৭ ইটভাটা মালিককে কারাগারে পাঠানোর নির্দেশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ জুলাই ২০১৯  

দিনাজপুরে ইটভাটা চালাতে জাল আদেশ দেখানো এবং জাল নথি তৈরির মামলায় ২৭ ইটভাটার মালিককে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত।

দিনাজপুরের জেলা ও দায়রা জজ আজিজ আহম্মেদ ভূঞা সোমবার এ আদেশ দেন।

এর আগে হাইকোর্টের নির্দেশে দিনাজপুরের পার্বতীপুর মডেল থানায় গত ২০ জুন এসআই মো. আ. হামিদ বাদী হয়ে দিনাজপুরের ২৯টি, নীলফামারীর একটি এবং রংপুরের একটি ইটভাটার মালিকের বিরুদ্ধে মামলা করে।  

পার্বতীপুর থানা সূত্র বলছে, মামলার ৩০ আসামি সম্প্রতি হাইকোর্টে জামিন নিতে গেলে আদালত আসামিদের নিম্ন আদালতে আত্মসমর্পণের আদেশ দেন। উচ্চ আদালতে জামিন প্রার্থনা না করায় ইটভাটার মালিক চিরিরবন্দর উপজেলার সাইতাড়া ইউপির চেয়ারম্যান মোকাররম হোসেনকে ১৬ জুলাই গ্রেফতার করে পুলিশ। পরে মোকারম হোসেনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

গত ২০ মে বিচারপতি মো. আশরাফুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ৩১ ইটভাটা চালাতে কথিত জাল আদেশ তৈরি এবং জাল নথি তৈরির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করতে তিন জেলার এসপিকে নির্দেশ দিয়েছিলেন। 

মামলার আসামিরা হলেন- দিনাজপুরের পার্বতীপুর উপজেলার যমুনা ব্রিকসের স্বত্বাধিকারী হাসান শাহরিয়ার, আরবি ব্রিকসের রবিউল আলম মুন্সী, এইচবি ব্রিকসের এজেডএম রেজওয়ানুল হকের এইচবি ব্রিকস, অর্ণব ব্রিকসের নুর আলম ও ইব্রাহীম আলী মণ্ডল, বারী ব্রিকসের ফখরুল ইসলাম শাহ, এ অর বি ব্রিকসের রেজওয়ানুল হক, আরটি ব্রিকসের মো. তাশরিফুল, এসএ ব্রিকসের আমানুল্লাহ প্রামাণিক, জেএস ব্রিকসের শাহরিয়ার ইফতেখারুল আলম চৌধুরী, ফাইভ স্টার ব্রিকসের নজরুল ইসলাম, হক ট্রেডার্সের জিকরুল হক, মাইশা ব্রিকসের রেজাউল ইসলাম, এসপি ব্রিকসের পলাশ কুমার রায়, শফী ব্রিকসের মো. শফিকুল ইসলাম, আজাদ ব্রিকসের আবুল কালাম আজাদ, হামিদ অ্যান্ড সন্স ব্রিকসের মো. মোকারম হোসেন।

ফুলবাড়ী উপজেলার রহমান ব্রিকসের স্বত্বাধিকারী ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ওরফে মিল্টন, নবী ব্রিকসের মাসুদুর রহমান চৌধুরী, এলএইচবি ব্রিকসের লোকমান হাকিম, এসবি ব্রিকসের মঞ্জুরি-ইশ-শাহাদৎ; বিরল উপজেলার এমবি ব্রিকসের মাসুদ রানা, এএম ব্রিকসের রবিউল হাসান; চিরিরবন্দর উপজেলার এনএইচ ব্রিকসের নাজমুল হুদা, আরএ ব্রিকস-১ ও আরএ ব্রিকস-২ এর রফিকুল ইসলাম; দিনাজপুর সদরের পিআর ব্রিকসের পলিন চন্দ্র রায় ও এআর ব্রিকসের মাহফুজুল হক আনার; কাহারোল উপজেলার এএস ব্রিকসের এসএম হায়দার; নীলফামারীর সৈয়দপুর উপজেলার এনআরবি ব্রিকসের শফিকুর রহমান; রংপুরের বদরগঞ্জ উপজেলার কাজী ব্রিকসের কুদরতি খুদা ও আসাদুজ্জামান।

তবে দিনাজপুর সদরের এ আর ব্রিকসের স্বত্বাধিকারী মাহফুজুল হক আনার জানান, পাঁচ বছর আগে তিনি ভাটাটি বিরলের জনৈক মোস্তফার কাছে বিক্রি করে দিয়েছেন। এ সংক্রান্ত যাবতীয় কাগজ অনেক আগেই জেলা প্রশাসনের কাছে দেয়া আছে। 

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার হয়বতপুর গ্রামের পাশে যমুনা ইটভাটার কারণে হয়বতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শ্বাসকষ্টসহ চরম সমস্যা হচ্ছিল। ভাটা বন্ধে স্থানীয়রা প্রশাসনের কাছে লিখিত আবেদন করলেও ভাটা বন্ধ হচ্ছিল না। গত ফেব্রুয়ারি মাসে ওই বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী মাইশা মনওয়ারা ডিসির উদ্দেশে একটি চিঠি লেখে। চিঠিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। বিষয়টি পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর নজরে আসে। ভাটা বন্ধে দুই মন্ত্রী ডিসিকে নির্দেশ দেন।