ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

৪০ বছর ধরে চুল কাটছেন নরসুন্দর

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ মে ২০২৩  

চারদিকে খোলামেলা, মাথার ওপর রয়েছে টিন। পিলারের সঙ্গে বাঁধা আছে ছোট আকৃতির আয়না আর টেবিল। বসার স্থান বলতে রয়েছে একটি কাঠের চেয়ার। ছোট আকারের একটি আর টেবিলে রাখা আছে কাঁচি, চিরুনি, কাপড়, আর ক্ষুরসহ কিছু জিনিসপত্র। খোলা মেলায় নানা বয়সী লোকদের কাটছেন চুল।

এমন দৃশ্য দেখা যায়, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর শহরের বড়বাজার এলাকায়। মৎস্য আড়তে নিরাপদ শীল নামে এক নরসুন্দর মনের আনন্দে করছেন চুল কাটার কাজ।

তিনি প্রায় দীর্ঘ ৪০ বছর ধরে খোলা জায়গাতে চুল কাটার কাজ করছেন। সকাল ৮টা-দুপুর ২টা পর্যন্ত কাজ নিয়মিত করে আসছেন। এতে তার দৈনিক কাজ করে ২০০-২৫০ টাকা আয় হয়। আর এ টাকা দিয়ে চলছে তার জীবিকা।

এক সময় নরসুন্দরদের গ্রামের হাট-বাজারে কিংবা বড় রাস্তার পাশে খোলা আকাশের নিচে চুল কাটতে দেখা যেত। কিন্তু ডিজিটাল এ যুগে সেলুনের দাপটে খোলা আকাশের নিচে তাদের কাঁচি, ক্ষুর কর্মের এই দৃশ্য অনেকটাই যেন বিরল হয়ে আছে। চুল কাটার এমন দৃশ্য যেন সহসায় চোখে পড়ে না। কালের বিবর্তনে তা আজ অনকেটাই স্মৃতিতে রূপান্তরিত হয়ে আছে।

এদিকে, শহর থেকে শুরু করে গ্রাম-গঞ্জের হাট-বাজারে সর্বস্থানে যেন এখন আধুনিকতার ছোঁয়া লেগেছে। এমনকি চুল কাটাতে ব্যবহৃত হচ্ছে ইলেকট্রিক মেশিনও। সেই সঙ্গে চুল কাটা হচ্ছে ছবি দেখে আলাদা আলাদা স্টাইল বা ডিজাইনে। দ্রুতই হয়ে যাচ্ছে নানাবিধ স্টাইল। কিন্তু এরপরেও ঘুরে ফিরে পূর্বের সেই দৃশ্য বড় বাজার এলাকায় দেখা যায়। ডিজিটাল যুগে আগের ন্যায় দীর্ঘ ৪০ বছর ধরে নরসুন্দরের কাজ করে আসছেন পৌর শহরের রাধানগরের বাসিন্দা নিত্তরঞ্জন শীলের ছেলে নিরাপদ শীল। তার পরিবারে স্ত্রী, ১ ছেলে ও ১ মেয়ে রয়েছে।

নিরাপদ শীল বলেন, খোলা জায়গায় ও খোলা আকাশের নিচে আমার দাদা, বাবা এ কাজ করেছেন। তাদের হাত ধরে আমি এই কাজ শিখেছি। পড়াশোনা না থাকা ও অন্য কোন কাজ জানা না থাকায় ইচ্ছা থাকা সত্ত্বেও যেতে পারিনি। তাই পরিবারের অভাব অনটন দূর করতে ১৫ বছর বয়স থেকেই খোলা আকাশের নিচে রোদ বৃষ্টি অপেক্ষা করে এ কাজ করছি।

 

চুল কাটছেন নিরাপদ শীল

চুল কাটছেন নিরাপদ শীল

সরেজমিনে দেখা যায়, বড়বাজার মৎস্য আড়তের ভেতরে খোলামেলা জায়গার মধ্যে নিরাপদ শীল একটি ভাঙা চেয়ারের মধ্যে গ্রাহককে বসিয়ে গায়ে একটি কাপড় জড়িয়ে তারপর চুল কাটার কাজ করছেন। চুল কাটা আসা লোকজন দাঁড়িয়ে থেকে অপেক্ষা করছেন। কারণ নেই তার এখানে কোনো বসার ব্যবস্থা। তাছাড়া এই জায়গাতে নেই কোনো বিদ্যুৎ ব্যবস্থাও। এখানে মূলত অসহায় হতদরিদ্র ব্যক্তি ছাড়া চুল কাটাতে তেমন কেউ আসে না।

নিরপদ শীল আরো বলেন, আমার এখানে প্রতি জন থেকে  চুল কাটা শেভসহ ৩০ টাকা নেয়া হয়। আমার কিছু নিয়মিত গ্রাহক রয়েছেন তারা সব সময় এখানে এসে চুল কাটাসহ শেভ করছেন। তার এ কাজের গ্রাহক হচ্ছেন দিনমজুর, শ্রমিক, নিম্ন আয়ের লোকজন। আকাশ ভালো থাকলে দৈনিক ২০০-২৫০ টাকার উপর কাজ হয়। 

বড়বাজার এলাকার সবুজ মিয়া বলেন, ছোট বেলা থেকেই ঐ লোকটাকে মৎস্য আড়তে চুল কাটার কাজ করতে দেখে আসছি। বাজার করতে আসা লোকজন তার কাছে গিয়ে শেভ কিংবা চুল কাটতে দেখা যায়।

দিনমজুর বাচ্চু মিয়া বলেন, এমনিতে আয় রোজগার কম। ভালো কোনো সেলুনে গিয়ে চুলকাটা আর শেভ করতে ৫০ টাকা দিতে হয়। যখনই চুল কাটা কিংবা শেভ করতে হয় তখন এখানেই আসা হয়। এখানে কম টাকায় চুল কাটা ও শেভ করা যায়।

সদর উপজেলার এলাই মিয়া বলেন, আগে তার বাবার কাছ থেকে চুল কাটা ও শেভ করতাম। এখন তার কাছ থেকে ওইসব করা হয়। বড় কোনো সেলুন থেকে চুল কাটা ও শেভ করলে নিচে ৫০ টাকা দিতে হয়। এখানে ২৫-৩০ টাকার মধ্যে কাজ করা যায়। তাই এখানে আসা।

বড় বাজার মৎস্য আড়ৎ সমিতির সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম সেন্টু মোল্লা বলেন, নিরাপদ শীল খুবই অসহায় মানুষ। দীর্ঘ বছর ধরে আমাদের মৎস্য আড়তে সময় করে চুল কাটার কাজ করছেন। এতে আমাদের কোনো প্রকার সমস্যা হয় না