ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

৮ মাসে আটবার সোনার দামের পরিবর্তন, থমকে আছে রূপা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২০  

৫ জানুয়ারি থেকে ১৩ আগস্ট পর্যন্ত আটবার সোনার বাজার দর ঠিক করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি বাজুস। তবে রূপার দামের কোনো পরিবর্তন হয়নি। 

মহামারি করোনার কারণে আন্তর্জাতিক বাজার দাম বৃদ্ধির আগের সব রেকর্ড ভেঙে ফেলে সোনা। উৎপাদন ও সেবাখাতের স্থবিরতার কারণেই বিনিয়োগকারীরা সোনার পেছনে ছুটতে থাকে। এতেই বিশ্ববাজারে রেকর্ড পরিমাণ দাম বৃদ্ধির ঘটনা ঘটে। বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করতেই এতোবার দাম নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে দেশে সোনা ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাজুস।

বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে দেশের বাজারেও দাম বৃদ্ধির রেকর্ড গড়ে সোনা। এত কম সময়ের মধ্যে দেশের বাজারে এতোবার সোনার দাম পুননির্ধারণের ঘটনাও ঘটেছে এসময়ে। 

৫ জানুয়ারি 

চলতি বছরে দেশের বাজারে প্রথমবারের মতো সোনার দাম বাড়ানো হয় ৫ জানুয়ারি। আগের দামের চেয়ে ভরিতে দাম ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে এদিন বাজারে নতুন দাম কার্যকর করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি বাজুস।
২২ ক্যারেট: ৬০ হাজার ৩৬১ টাকা
২১ ক্যারেট: ৫৮ হাজার ২৮ টাকা
১৮ ক্যারেট: ৫৩ হাজার ১২ টাকা
সনাতন: ৪০ হাজার ২৪১ টাকা
রূপা: ৯৩৩ টাকা

১৯ ফেব্রুয়ারি 

বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে অভ্যন্তরীণ বাজারে আরেক দফা বাড়ানো হয় সোনার দাম। ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে ১৯ ফেব্রুয়ারি থেকে বাজারে নতুন দাম কার্যকর করা হয়। 
২২ ক্যারেট: ৬১ হাজার ৫২৭ টাকা
২১ ক্যারেট: ৫৯ হাজার ১৯৫ টাকা
১৮ ক্যারেট: ৫৪ হাজার ১৭৯ টাকা
সনাতন: ৪১ হাজার ৪০৭ টাকা
রূপা: ৯৩৩ টাকা

১৯ মার্চ 

টানা দুইবার বাড়ানোর পর এ বছর প্রথমবারের মতো অভ্যন্তরীণ বাজারে সোনার দাম কমানো হয় ১৯ মার্চ। সোনার দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমে। 
২২ ক্যারেট: ৬০ হাজার ৩৬১ টাকা
২১ ক্যারেট: ৫৮ হাজার ২৮ টাকা
১৮ ক্যারেট: ৫৩ হাজার ১২ টাকা
সনাতন: ৪০ হাজার ২৪১ টাকা
রূপা: ৯৩৩ টাকা

২৯ মে 

প্রায় আড়াই মাস পর দেশের বাজারে এক লাফে প্রতি ভরি সোনার দাম তিন হাজার ৭৯১ টাকা বৃদ্ধি করে বাজুস। বাজুস থেকে বলা হয় করোনা মহামারিতে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতেই দামের এই বৃদ্ধি।
২২ ক্যারেট: ৬৪ হাজার ১৫২ টাকা
২১ ক্যারেট: ৬১ হাজার ৮১৯ টাকা
১৮ ক্যারেট: ৫৬ হাজার ৮০৩ টাকা
সনাতন: ৪৪ হাজার ৩১ টাকা
রূপা: ৯৩৩ টাকা

২৩ জুন

এক মাসের কম সময় ব্যবধানে দেশের বাজারে সোনার নতুন দাম নির্ধারণ করে বাজুস। এবার এক লাফে প্রতিভরি সোনার দাম বাড়ানো হয় পাঁচ হাজার ৭১৫ টাকা। 
২২ ক্যারেট: ৬৯ হাজার ৮৬৭ টাকা
২১ ক্যারেট: ৬৬ হাজার ৭১৮ টাকা
১৮ ক্যারেট: ৫৭ হাজার ৯৭০ টাকা
সনাতন: ৪৭ হাজার ৬৪৭ টাকা
রূপা: ৯৩৩ টাকা

২৪ জুলাই

অস্থির আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে আবারও সোনার দাম বাড়ানো হয় দেশের বাজারে। প্রতিভরি সোনার দাম ২ হাজার ৯১৬ টাকা বাড়ানো হয়।
২২ ক্যারেট: ৭২ হাজার ৭৮৩ টাকা
২১ ক্যারেট: ৬৯ হাজার ৬৩৪ টাকা
১৮ ক্যারেট: ৬০ হাজার ৮৮৬ টাকা
সনাতন: ৫০ হাজার ৫৬৩ টাকা
রুপা: ৯৩৩ টাকা

৬ আগস্ট

দুই সপ্তাহের ব্যবধানে আরেক দফা বাড়ানো হয় এই ধাতুর দাম। এবার ভরিতে বাড়ানো হয় চার হাজার ৫০০ টাকা। এবারই দেশের বাজারে প্রথমবারের মতো সর্বোচ্চ দামের চূড়ায় ওঠে সোনা। অর্থাৎ এর আগে কখনো এতো দামে সোনা বেচাকেনা হয়নি।  
২২ ক্যারেট: ৭৭ হাজার ২১৫ টাকা
২১ ক্যারেট: ৭৪ হাজার ৭০ টাকা
১৮ ক্যারেট: ৬৫ হাজার ৩২০ টাকা
সনাতন: ৫৫ হাজার টাকা
রূপা: ৯৩৩ টাকা।

১৩ আগস্ট

টানা ৪ দফা দাম বৃদ্ধির পর করোনায় অস্থির আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারে দ্বিতীয়বারের মতো কমানো হয় সোনার দাম।  ১৩ আগস্ট দেশের বাজারে সোনার দাম কমে ভরিতে তিন হাজার ৫০০ টাকা।
২২ ক্যারেট: ৭৩ হাজার ৭১৬ টাকা
২১ ক্যারেট: ৭০ হাজার ৫৬৭ টাকা
১৮ ক্যারেট: ৬১ হাজার ৮১৯ টাকা
সনাতন: ৫১ হাজার ৪৯৭ টাকা
রূপা: ৯৩৩ টাকা

আন্তর্জাতিক বাজার বিশ্লেষণ করা দেখা গেছে, কয়েকদিন ধরেই সোনার দাম কমার প্রবণতা রয়েছে। যদিও বাজার বিশ্লেষণ নিয়ে করা দেশি-বিদেশি বিভিন্ন গবেষণা সংস্থার পূর্বাভাস রয়েছে আন্তর্জাতিক বাজারে এ বছরের শেষ নাগাদ প্রতি আউন্স সোনার দাম ২১ হাজার ডলার পার হবে। আর আগামী দুই বছরের মধ্যে মূল্যবান এই ধাতুর প্রতি আউন্সের দাম দাঁড়াবে সাড়ে ৩ হাজার ডলারে।