ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

৯০ টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা, আতঙ্ক বিশ্বজুড়ে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ মার্চ ২০২০  

চীনের সীমানা অতিক্রম করে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। লাখো মানুষের দৈনন্দিন জীবনে ব্যাঘাত ঘটাচ্ছে কভিড-১৯ নামে পরিচিত এ ভাইরাস। শনিবার পর্যন্ত এতে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় তিন হাজার ৪৯৭ জন। এছাড়া আক্রান্ত হয়েছেন এক লাখেরও বেশি মানুষ। এরইমধ্যে বিশ্বের প্রায় ৯০ টি দেশে ছড়িয়ে পড়েছে এ ভাইরাসটি।

শুক্রবার পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী যুক্তরাষ্ট্রের আরো কয়েকটি অঙ্গরাজ্যে এ ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে বলে জানা গেছে। এদিকে পশ্চিম আফ্রিকার দেশ টোগো ও আমেরিকার দেশ কলোম্বিয়া তাদের দেশে প্রথম করোনায় আক্রান্তের তথ্য প্রকাশ করেছে।

এ ভাইরাসের কারণে ইরান এবং এর বাইরের মসজিদগুলো সাপ্তাহিক জুমার নামাজ বন্ধ করতে বাধ্য হয়। এছাড়া যিশুর জন্মস্থান বেথলেহমে থেকে তীর্থযাত্রীদের আটকে দেয়া হয়েছে। অলিম্পিকের টর্চ প্যারেডের জন্য জাপানের পরিকল্পনাগুলোকেও স্থগিত রাখা হয়েছে।

করোনাভাইরাসের প্রভাবে আর্থিক বাজারগুলোতে আবারো ভরাডুবি হয়েছে। এ ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকের জীবিকা নির্বাহের মাধ্যম।

ইসরায়েলের অধিকৃত পশ্চিম তীরের বেথলেহেমের হোটেল মালিক ইউনিয়নের প্রধান ইলিয়াস আল আরজা এক প্রশ্ন তুলে বলেন, তাদের পরিবারকে কে খাওয়াবে? সেখানে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে চার্চ অব ন্যাটারিটিও।

এদিকে করোনাভাইরাস মোকাবিলায় ৮ দশমিক ৩ বিলিয়ন ডলারের এক বিলে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে ইতালি সরকার বলেছে এ ভাইরাস মোকাবিলায় নিজস্ব ব্যায়কে দ্বিগুণ করে ৭ দশমিক ৫ বিলিয়ন ইউরো (৮ দশমিক ৫ বিলিয়ন ডলার) করবে তারা।

জেনেভায় অবস্থিত জাতিসংঘ স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সম্ভাব্য ৪০টি ভাইরাস পরীক্ষার আবেদন পেয়েছে তারা। এছাড়া  ২০টি প্রতিষেধক ভ্যাকসিন প্রক্রিয়াধীন রয়েছে। সংস্থাটি আরো জানিয়েছে যে, করোনাভাইরাসের জন্য আরো কয়েকটি পরীক্ষামূলক ওষুধের ক্লিনিকাল ট্রায়ালও চলছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান টেড্রস অ্যাধনম গেব্রিয়াসেস বলেন, এ পরিস্থিতিতে আমরা সবাই একসঙ্গে রয়েছি। পরিস্থিতি মোকাবিলায় আমাদের প্রত্যেকের নিজস্ব ভূমিকা রয়েছে। এছাড়া এ ভাইরাস মোকাবিলায় বিশ্বব্যাপী সহযোগিতার আহ্বানসহ দরিদ্রতম দেশগুলোর প্রতি সংহতির আহ্বানও জানান তিনি। 

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে জানা গেছে, কভিড-১৯ নামে পরিচিত এ ভাইরাসে বিশ্বব্যাপী যারা আক্রান্ত হয়েছিল তাদের অর্ধেকেরও বেশি এখন সুস্থ হয়ে উঠেছে। চীন ও তার পার্শ্ববর্তী দেশ দক্ষিণ কোরিয়ায় এর প্রাদুর্ভাব কমে আসছে বলেও জানা গেছে।

শনিবার সকালে চীনের কর্তৃপক্ষ এ ভাইরাসে নতুন করে ৯৯ জনের আক্রান্তের খবর জানিয়েছে। এছাড়া এ ভাইরাসে সেখানে আরো ২৮ জনের মৃত্যু হয়েছে বলেও জানা গেছে। বর্তমানে চীনে সর্বমোট ২২ হাজার ১৭৭ জন করোনায় চিকিৎসা নিচ্ছে। এছাড়া এ ভাইরাসে সুস্থ হয়ে প্রায় ৫৫ হাজার ৪০৪ জন বাড়ি ফিরেছেন। শনিবার সকালে দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষ করোনায় নতুন করে ১৭৪ জনের আক্রান্তের খবর প্রকাশ করেছে।

শুক্রবার ইরানে করোনায় আক্রান্ত হয়ে ১২৪ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে প্রায় চার হাজার ৭'শরও মানুষ। ফলে ইরান করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করতে পারবে কিনা সেটি নিয়ে প্রশ্ন উঠেছে।

তবে করোনা ঠেকাতে যথেষ্ট পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছে ইরান। দেশটিতে ভ্রমণ সীমাবদ্ধ করতে বিভিন্ন জায়গায় চেকপয়েন্ট স্থাপন করা হয়েছে। এছাড়া দেশটির রাজধানী তেহরানের সর্বাধিক বিখ্যাত অ্যাভিনিউয়ের ১৮ কিলোমিটার (১১ মাইল) প্রান্ত পর্যন্ত জীবাণুনাশক স্প্রে ছিটানো হচ্ছে।

বর্তমান পরিস্থিতি সম্পর্কে রেজা রাজাইনেজাদ নামের এক ইরানি মুদি ব্যবসায়ী বলেন, এ ব্যবস্থাটি এককালীন হওয়া উচিত নয়। প্রতিদিন এ কাজটি করলে খুব ভালো হবে।

বিশ্বব্যাপী এ ভাইরাসে এক লাখ সংক্রমণের চিত্রটি অনেক বেশি। সাম্প্রতিক দশকগুলোতে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া সার্স, মার্স এবং ইবোলার মত অন্যান্য বড় ভাইরাসের প্রাদুর্ভাবগুলো এ ভাইরাসের তুলনায় ছোট।

তবে ডাব্লিউএইচও’র তথ্য অনুযায়ী, বছরব্যাপী বিশ্বজুড়ে ফ্লু’তে প্রায় ৫ মিলিয়নের বেশি মানুষ আক্রান্ত হয়। এছাড়া এতে প্রায় দুই লাখ ৯০ হাজার থেকে প্রায় ৬ লাখ ৫০ হাজারের বেশি মানুষের মৃত্যুও হয়। সে অনুযায়ী বার্ষিক ফ্লু মহামারীগুলোর হিসেবের তুলনায় এ ভাইরাসটি বিস্তৃতি এখনো খুব কম।

করোনার কারণে বিশ্বজুড়ে বিমান চলাচলের ওপরেও নেতিবাচক প্রভাব পড়েছে। এ ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে বিভিন্ন দেশগুলোর মধ্যে বিমান চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে। ক্রমবর্ধমান চাহিদার প্রতিক্রিয়া হিসেবে আগামী সপ্তাহগুলোতে ফ্লাইট হ্রাসের ঘোষণা দিয়েছে জার্মানি বিমান সংস্থা লুফৎহানসাও। এছাড়া ইতালির সঙ্গে সব ফ্লাইট নিষিদ্ধ করেছে ইউরোপীয় দেশ স্লোভাকিয়া।

আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় নিরঙ্কুশ ধ্বংসযজ্ঞ হওয়ার সম্ভাবনা সম্পর্কে সচেতন করেছেন জাতিসংঘের খাদ্য সংস্থার বিশ্ব খাদ্য প্রোগ্রামের প্রধান।
 
ডাব্লিউএইচও’র প্রধান গেব্রিয়াসেস বলেন, আমরা দুর্বল স্বাস্থ্য ব্যবস্থাসহ স্বল্প আয়ের দেশগুলোকে এ ভাইরাসে আরো বেশি প্রভাবিত হতে দেখছি। এই বিষয়টিই বেশি উদ্বেগের।

অসামঞ্জস্যপূর্ণ স্বাস্থ্য বীমা এবং অসুস্থকালীন ছুটির নীতিগুলো কয়েক মিলিয়ন শ্রমিকের উপার্জনকে ঝুঁকিতে ফেলেছে। অসুস্থ শ্রমিকরা বাড়িতে বসে কাজ করতে পারে না। এসব শ্রমিকের মধ্যে ওয়েটার, ড্রাইভার, ডেলিভারি কর্মীসহ আরো অনেকে রয়েছে।

চীন জুড়ে করোনার যে আতঙ্ক শুরু হয়েছিল সেটি এখন পশ্চিমা দেশগুলোর দিকে যাচ্ছে। যেহেতু ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রমিকরা ঘরেই থাকছে তাই কর্তৃপক্ষ জোরেশোরে সাধারণ জনগণের চলাচলের জায়গাগুলো পরিষ্কার করছে।

চীন, দক্ষিণ কোরিয়া, ইতালি এবং ইরানের মত প্রভাবশালী ও করোনায় ক্ষতিগ্রস্ত দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করছে বিভিন্ন দেশ।

জাতিসংঘের শীর্ষ জলবায়ু পরিবর্তন কর্মকর্তা জানিয়েছেন, এপ্রিলের শেষ পর্যন্ত এ সংস্থাটির প্রধান কার্যালয় জার্মানিতে অথবা অন্য কোথাও কোনো সভা অনুষ্ঠিত হবে না।

ফরাসি স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ার ভেরান বলেছেন, দেশজুড়ে সব হাসপাতাল ও অন্যান্য স্বাস্থ্যসেবাগুলোতে রোগীদের দেখতে শিশুদের যাওয়া নিষেধ করা হবে। এছাড়া কোনো রোগীর সঙ্গে একবারে শুধুমাত্র একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তিই দেখা করতে পারবে বলেও জানান তিনি।

স্পেনের রাজধানী মাদ্রিদ এবং তার আশেপাশে যেখানে প্রাপ্তবয়স্করা কাজের জন্য যান এরকম প্রায় ২০০টি কেন্দ্র প্রায় একমাস ব্যাপী বন্ধের ঘোষণা দিয়েছেন দেশটির কর্মকর্তারা।
  
ক্যালিফোর্নিয়ার উপকূল সমুদ্র প্রান্তের গ্র্যান্ড প্রিন্সেস ক্রুজ জাহাজের যাত্রীদের চলাচল তাদের কেবিনে সীমাবদ্ধ রয়েছে। কারণ যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, জাহাজটিতে থাকা প্রায় ২১ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

পেন্স বলেছেন, গ্র্যান্ড প্রিন্সেস ক্রুজ জাহাজটিকে একটি অবাণিজ্যিক বন্দরে নেয়ার পরিকল্পনা করছে দেশটির সরকার। সেখানে জাহাজটির সব যাত্রী এবং ক্রুদের পরীক্ষা করা হবে বলেও জানান তিনি।

শুক্রবার থাইল্যান্ড একটি ক্রুজ জাহাজকে তীরে ভিড়তে আটকে দেয়। জাহাজটি ইতালি থেকে কয়েক ডজন যাত্রী নিয়ে ফিরছিল বলে এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানা গেছে। ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালি এই মহামারীর কেন্দ্রবিদু যেখানে এখন পর্যন্ত ১৯৭ জন মারা গেছেন।  

যুক্তরাষ্ট্রের প্রায় ১৮ টি রাজ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। সেখানে আক্রান্তের সংখ্যা ২৩০ ছাড়িয়েছে। শুক্রবার ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় ঘোষণা করেছে যে, এটি শিক্ষার্থীদের ক্লাস নেয়া বন্ধ করে তাদের অনলাইনে পড়াবে। এ সিদ্ধান্তটি প্রায় ৫৭ হাজার শিক্ষার্থীকে প্রভাবিত করবে। ওই রাজ্যেই প্রায় ৭০ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে যার মধ্যে বেশিরভাগ সিয়াটল অঞ্চলের। এছাড়া এ ভাইরাসে সেখানে ১৩ জনের মৃত্যু হয়েছে।

ইউরোপে ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়তে থাকায় সেনাবাহিনী মোতায়েনের হুমকি দিয়েছে সার্বিয়া। অন্যদিকে অভিবাসীদের বিরুদ্ধে দেশে ঢোকার পথ রুখতে করোনাভাইরাসের ভয় ব্যবহার করছে হাঙ্গেরি। 

শুক্রবার সুইজারল্যান্ডের কর্মকর্তারা নতুন করে আরো ২১০ জনের করোনায় আক্রান্তের খবর জানান, যা আগেরদিনের তুলনায় ৯০ জন বেশি। এছাড়া দেশটির হাসপাতালগুলোতে সহায়তা করার জন্য সামরিক বাহিনীকে প্রস্তুত করা হচ্ছে বলেও জানিয়েছেন কর্মকর্তারা। 

সুইজারল্যান্ডের ফেডারেল অফিস অব হেলথের সংক্রামক রোগ বিভাগের প্রধান ড্যানিয়েল কোচ বলেন, ভাইরাসের এ তরঙ্গ আসবে, বাড়বে এবং এক পর্যায়ে শেষ হয়ে যাবে। 

শুক্রবারে দেশটিতে করোনায় প্রথম মৃত্যুর খবর জানিয়েছে কর্মকর্তারা। একইদিনে প্রথম ভাইরাসে আক্রান্তের খবর দিয়েছে সার্বিয়া, স্লোভাকিয়া, পেরু ও ক্যামেরুন। এছাড়া ভ্যাটিকান সিটিতেও এ ভাইরাস আঘাত হেনেছে বলে জানা গেছে। 

এদিকে উত্তরাঞ্চলে উত্তপ্ত গ্রীষ্মের তাপমাত্রা আসলে ভাইরাসটি চলে যেতে পারে বলে যে মিথ্যা আশা দেয়া হচ্ছে সেটির বিরুদ্ধে মানুষকে সতর্ক করেছেন ডাব্লিউএইচও’র কর্মকর্তারা।