ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

৯৫৯ জনের খাতায় একই উত্তর- নকলের নতুন রেকর্ড!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯  

পরীক্ষার খাতা দেখতে গিয়ে শিক্ষকদের চক্ষু চড়কগাছ। তাঁরা দেখলেন, দ্বাদশ শ্রেণির ৯৫৯ জন পরীক্ষার্থীর খাতায় লেখা উত্তর হুবহু এক। শুধু তাই নয়, ওই সব উত্তরপত্রে যে ভুলগুলো আছে তাও মিলে যাচ্ছে। নকল করার এই নতুন দৃষ্ঠান্ত ঘটেছে ভারতে।

দ্বাদশ শ্রেণির পরীক্ষার খাতা দেখতে চোখ কপালে উঠল গুজরাত সেকেন্ডারি অ্যান্ড হায়ার সেকেন্ডারি এডুকেশন বোর্ডের শিক্ষকদের। গণহারে নকলের এই ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছেন বোর্ড কর্মকর্তারা।

তাঁরা জানিয়েছেন, রাজ্যে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় এত বড় নকলের ঘটনা আগে কখনো ঘটেনি। অ্যাকাউন্টিং, অর্থনীতি, ইংরেজি সাহিত্য এবং রাশিবিজ্ঞানে এই টুকলির হার সবথেকে বেশি দেখতে পাওয়া গিয়েছে বলে জানিয়েছে বোর্ড।

বিষয়টি সামনে আসতেই দানা বেঁধেছে বিতর্ক। নকল করে পরীক্ষা দেয়া ওই সব পরীক্ষার্থীর ফল ২০২০ সাল অবধি আটকে রাখা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এই নকলের ঘটনাগুলি যে সব পরীক্ষাকেন্দ্রে ঘটেছে, নজরে রাখা হচ্ছে সেই সব কেন্দ্রগুলোতেও। জানা গেছে, জুনাগড় ও গির-সোমনাথ জেলাতেই এই গণ-নকলের ঘটনা বেশি ঘটেছে।

যদিও পরীক্ষায় নকলের ঘটনা ভারতে এই প্রথম নয়। এর আগেও বিভিন্ন জায়গায় নকলের ঘটনা সামনে এসেছে। কিন্তু এক সঙ্গে এত জনের নকলের ঘটনা বেশ বিরল বলেই মনে করছেন বোর্ড কর্মকর্তারা। খবর: আনন্দবাজার।