ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

অবৈধ ওয়ারেন্টি কল বন্ধের নির্দেশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

গাড়ির বীমা নবায়ন বা মেয়াদ বাড়ানোর জন্য যুক্তরাষ্ট্রের নাগরিকদের কাছে প্রতিদিন কয়েক লাখের বেশিবার রোবোটিক ফোনকল দেয়া হয়। সম্প্রতি দেশটির ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) এ ধরনের কল বন্ধে দেশটির টেলিকম পরিষেবা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে।

তদারকি সংস্থা এফসিসি একদল ব্যক্তির বিরুদ্ধে কড়া নির্দেশনা দিয়েছে। দলটি ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত ৮০০ কোটির বেশি স্প্যাম মেসেজ পাঠিয়েছে। লস অ্যাঞ্জেলেস টাইমসের প্রতিবেদনে বলা হয়, নির্দেশের মাধ্যমে এফসিসি ভয়েস কল পরিষেবা প্রতিষ্ঠানগুলোকে নির্দিষ্ট ১৩ জন ব্যক্তি ও ছয়টি কোম্পানির কল ফরওয়ার্ড বন্ধ করতে বলেছে। এসব কোম্পানির অধিকাংশই ক্যালিফোর্নিয়া ও টেক্সাসভিত্তিক। মূলত রেকর্ড করা একটি মেসেজের মাধ্যমে এসব স্প্যামকল দেয়া হয় বলে সতর্ক করেছে এফসিসি।

মেসেজে বলা হয়, আপনার গাড়ির বর্ধিত ওয়ারেন্টির বিষয়ে আমরা যোগাযোগের চেষ্টা করে যাচ্ছি। গত দুই বছরে গ্রাহকরা এফসিসির কাছে এ ধরনের ফোনকলের বিষয়ে সবচেয়ে বেশি অভিযোগ জানিয়ে এসেছে।

স্কিমের অংশ হিসেবে গ্রুপটি ২০২০ সালের শরৎ ও শীতে ২০০টি এরিয়া কোড থেকে পাঁচ লাখের বেশি ফোন নাম্বার সংগ্রহ করেছে বলে জানিয়েছে এফসিসি। এরপর সেগুলো এমনভাবে ব্যবহার করেছে যাতে মনে হয় ব্যবহারকারীদের কাছে যে রোবোকল গিয়েছে সেগুলো স্থানীয় নাম্বার থেকে করা হয়েছে।